বৃহস্পতিবার, ১৯শে মে, ২০২২ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

বর্ষায় নিজেকে সুস্থ রাখতে…

news-image

কখনও থেমে থেমে, আবার কখনও টানা বৃষ্টি। ভালো লাগে। আবার কখনও বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। এ সময় নিজেকে যখন সুস্থ রাখা যায়, তখনই বৃষ্টি প্রিয় হয়ে দাঁড়ায়। আমাদের সুস্বাস্থ্য রক্ষার জন্য সতর্ক থাকার একটি ঋতু এটি। এ সময়টাতে নানা রকমের রোগের প্রাদুর্ভাব বেড়ে যায়। যেমন- খাদ্যে বিষক্রিয়া, ডায়রিয়া, কলেরা ও পরিপাকতন্ত্র সংক্রমণসহ নানা ধরণের সমস্যা। তাই আপনার স্বাস্থ্য এবং খাদ্যাভাসে অতিরিক্ত যত্ন ও মনোযোগ দিতে হয় এ সময়।
 
এ সময় সুস্থ থাকতে আপনি যা করতে পারেন- 
১. বর্ষাকালের বেশিরভাগ রোগগুলোই হয় পানিবাহিত। পানীয় জলের দূষণ বৃষ্টির সময়টাতে বেশি হয়, তাই পানি পান করার আগে সতর্ক হন যে পানি বিশুদ্ধ কিনা। পানি অবশ্যই ফিল্টার বা ফুটিয়ে নিয়ে পান করুন। 
২. রাস্তায় যেসব ফলের জুস এবং কাঁটা ফল বিক্রি হয় সেগুলো খাওয়ার আগে একবার নিশ্চিত করে নিন আদৌ এগুলো স্বাস্থ্যসম্মত কিনা। কেননা, এসব খাবারে ব্যাকটেরিয়া বাস করতে পারে, যা আপনার ডায়রিয়া কিংবা অন্য যে কোনো পেটে সমস্যার কারণ হতে পারে। 
৩. তাজা সবজি আর ফলে প্রচুর পরিমানে জলীয় দ্রবণ, ফাইবার, ভিটামিন এবং প্রাকৃতিক চিনি থাকে। খাদ্য তালিকায় সালাদ আর ঘরে তৈরি ফলের জুস রাখুন। এগুলো আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করবে। আমলকি আর লেবু জাতীয় খাবারে বেশি পরিমানে ভিটামিন সি থাকে যা এ বর্ষায় রোগের আক্রমণ প্রতিহত করতে বিরাট ভূমিকা পালন করবে।
 
৪. বর্ষায় রোগ জীবাণু সব থেকে বেশি বৃদ্ধি পায় আর সেগুলো আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট করে দেয়। তাই খাবার কাঁচা বা রান্না করা যেমনটাই হোক না কেন ভালো ভাবে ধুয়ে নিতে হবে আগে। রান্নার ক্ষেত্রে বেশি সিদ্ধ করে খাবার রান্না করুন। এতে জীবাণুর আক্রমণ আর হয় না।
 
৫. বর্ষার রোগগুলো প্রতিহত করতে আগেই প্রতিষেধক নিয়ে নিতে পারেন। বর্ষায় একটি খুব সাধারণ রোগ হল জ্বর হওয়া। তবে এ সাধারণ জ্বরকে ছোট করে দেখবেন না। দু এক দিনের বেশি সময় জ্বর স্থায়ী হলেই ডাক্তারের শরণাপন্ন হন। 
৬. ঘরে পোকামাকড়ের উপদ্রপ থাকলে সেগুলো কমানোর ব্যবস্থা করুন। কারণ একটি ছোট তেলাপোকা বা সামান্য একটি মশা বর্ষায় আপনার চরম ভোগান্তির কারণ হতে পারে। পোকামাকড়ের উপদ্রপ কমাতে আপনি শুকনো নিম পাতা, কর্পূর, বা লবঙ্গ ইত্যাদি ব্যবহার করতে পারেন। 
সাধারণ সুস্থ থাকার পরামর্শগুলো মেনে চলুন আর বর্ষার এ বৃষ্টির মাধুর্য উপভোগ করুন।

এ জাতীয় আরও খবর

হজযাত্রী নিবন্ধনের সময় বাড়লো

খালেদাকে পদ্মা সেতুতে তুলে নদীতে ফেলে দেওয়া উচিত: প্রধানমন্ত্রী

বিয়ের প্রস্তাব প্রত্যাখ্যান করায় হত্যা, চারজনের যাবজ্জীবন

সিলেটে বন্যার্তদের পাশে পররাষ্ট্রমন্ত্রী

ক্লাসরুমে ফ্যান খুলে পড়ে চার ছাত্রী আহত

ঘরে বসে খুব সহজেই করে ফেলুন পার্লারের মতো হেয়ার স্পা

সামরিক সহায়তা চাইলো মিয়ানমারের ছায়া সরকার

হত্যা মামলায় তিন ভাইসহ চারজনের যাবজ্জীবন

এমপির গাড়িবহরে ট্রাকচাপায় লাশ হলেন ছাত্রলীগ নেতা

কান উৎসবে বঙ্গবন্ধুর বায়োপিকের ট্রেইলার, ফ্রান্সের পথে তথ্যমন্ত্রী

শ্রমিকের তীব্র সঙ্কট, বৃষ্টিতে তলিয়ে যাচ্ছে ধান

পল্লবীর অনুপস্থিতিতে ফ্ল্যাটে কে আসতেন, মুখ খুললেন পরিচারিকা