বৃহস্পতিবার, ১৯শে মে, ২০২২ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

শরণার্থী সংকটের বৈশ্বিক সমাধান চায় জাতিসংঘ

news-image

আমিও আয়লান! তুরস্কে নৌকা ডুবে প্রাণ হারানো সিরীয় শরণার্থী শিশু আয়লান কুর্দিকে স্মরণ করে মরক্কোর সৈকতে ব্যতিক্রমী প্রতিবাদ -এএফপিআমিও আয়লান! তুরস্কে নৌকা ডুবে প্রাণ হারানো সিরীয় শরণার্থী শিশু আয়লান কুর্দিকে স্মরণ করে মরক্কোর সৈকতে ব্যতিক্রমী প্রতিবাদ -এএফপি
লাখ লাখ শরণার্থী এখন ইউরোপের দেশগুলোর দিকে তাকিয়ে। কেউ হেঁটে, কেউ বাসে, কেউ নৌকায়, কেউ বা ট্রেনে করে ইউরোপের দিকে ছুটছেন। ইতিমধ্যে অস্ট্রিয়া-হাঙ্গেরি হয়ে অন্তত ২০ হাজার শরণার্থী জার্মানিতে পাড়ি জমিয়েছেন। শেষপর্যন্ত কার আশ্রয়স্থল কোথায় হবে তা নিয়ে অনিশ্চয়তাও রয়েছে। জাতিসংঘ মনে করে, এ বিশাল সংকট মোকাবেলা করতে হলে বৈশ্বিক সমাধানেই আসতে হবে।
জাতিসংঘের অভিবাসী ও উন্নয়নবিষয়ক বিশেষ প্রতিনিধি পিটার সুদারলান্ড জেনেভায় সাংবাদিকদের বলেছেন, শরণার্থী সমস্যা সামাল দিতে বৈশ্বিক সাড়া প্রদানের অংশ হিসেবে ইউরোপের দেশগুলোকে অবশ্যই এগিয়ে আসতে হবে।
এএফপি জানায়, যুদ্ধবিধ্বস্ত কিংবা দারিদ্র্যতার কারণে মধ্যপ্রাচ্য ও আফ্রিকাসহ বিভিন্ন দেশ থেকে মানুষ পালিয়ে অন্য জায়গায় আশ্রয় চাইছে। এসব হাজার হাজার অভিবাসীর অনেকের পুনর্বাসনের বিষয়ে কাজও করছে ইউরোপ।
জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের মুখপাত্র মেলিসা ফ্লেমিং মঙ্গলবার আল-জাজিরাকে জানান, ইউরোপ একটি সম্পদশালী মহাদেশ। শরণার্থীদের তারা পুনর্বাসন করতে পারবে।
তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলোর এ ব্যাপারে একটি পরিকল্পনা করা দরকার। যার অধীনে সব সদস্য রাষ্ট্রকে শরণার্থী গ্রহণে বাধ্য করতে হবে।
পরিকল্পনার অংশ হিসেবে গ্রিস, ইতালি ও হাঙ্গেরিতে অভিবাসন প্রত্যাশীদের জন্য অভ্যর্থনা কেন্দ্র খোলারও পরামর্শ দেন তিনি।
এদিকে গ্রিক আইল্যান্ডে মঙ্গলবার শরণার্থীদের চাপ ব্যাপক বেড়ে যায়। শরণার্থীর ব্যাপারে ইউরোপীয় ইউনিয়নের প্রেসিডেন্ট ডোনাল্ড তুস্ক বলেছেন, এ সংকট আরও কয়েক বছর ধরে চলবে। তিনি বলেন, জার্মানি ইতিমধ্যেই বহু শরণার্থী সামাল দিতে শুরু করেছে। ইউরোপের অন্য দেশগুলোকেও এ সংকট সমাধানে স্বচ্ছভাবে অংশ নিতে হবে।
বছরে ৫ লাখ শরণার্থী নিতে সক্ষম জার্মানি : বছরে পাঁচ লাখ শরণার্থী আশ্রয় দিতে সক্ষম বলে জানিয়েছে ইউরোপের দেশ জার্মানি। কয়েক বছরের জন্য তারা এ ধারা অব্যাহত রাখতে পারবে। দেশটির ভাইস চ্যান্সেলর জিগমার গাবরিয়েলের বরাত দিয়ে মঙ্গলবার এএফপি এ তথ্য জানায়।
জিগমার গাবরিয়েল বলেন, আমি বিশ্বাস করি, আমরা নিশ্চিতভাবে আশ্রয়প্রার্থীদের মোকাবেলা করতে পারব। জার্মানি ধারণা করছে, ২০১৫ সালে প্রায় ৮ লাখ শরণার্থী প্রবেশ করবে। এ সংখ্যা ২০১৪ সালের সংখ্যার চেয়ে চারগুণ বেশি।
সন্দেহাতীতভাবে ইউরোপের দেশগুলোর অর্থনৈতিক ভিত্তি শক্ত উল্লেখ করে গাবরিয়েল বলেন, অন্য ইইউ দেশেরও শরণার্থীর এ বোঝা ভাগ করে নেয়া উচিত। কেননা যুদ্ধাবস্থা কিংবা দারিদ্র্যতার কারণে মধ্যপ্রাচ্য, আফ্রিকাসহ অন্য দেশ থেকে মানুষ পালিয়ে আসছে। তিনি জানান, আমরা শুধু প্রতিবছর প্রায় ১০ লাখ লোক নিতেই পারব না, তাদের জার্মান সমাজে একীভূতও করতে পারব।
গ্রিসে পুলিশ ও অভিবাসী সংঘর্ষ : লেসবোস দ্বীপে সোমবার রাতে পুলিশ ও অভিবাসীদের মধ্যে নতুন করে সংঘর্ষ হয়েছে। কর্তৃপক্ষ বলেছে, পরিস্থিতি বিস্ফোরণোন্মুখ হয়ে উঠেছে। কোস্টগার্ড ও দাঙ্গা পুলিশ লাঠি নিয়ে লেসবোসে অবস্থানরত প্রায় ২ হাজার ৫০০ অভিবাসীকে নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছে। অভিবাসীরা এথেন্সগামী একটি সরকারি জাহাজে ওঠার চেষ্টা করলে নিরাপত্তাকর্মীরা তাদের পিছু হটার নির্দেশ দেয়।
সৈকতে ব্যতিক্রমী প্রতিবাদ : তুরস্কের সৈকতে মুখ থুবড়ে পড়ে থাকা ৩ বছরের সিরীয় শিশু আয়লান কুর্দির প্রতি সমবেদনা জ্ঞাপন করে তাকে স্মরণ করেছে মরক্কো ও ফিলিস্তিনের অধিবাসীরা। সোমবার মরক্কোর রাজধানী রাবাতের একটি সৈকতে লাল টি-শার্ট ও কেডস পরে অন্তত ৩০ জন আয়লানের মতো করেই ২০ মিনিট ধরে শুয়ে থাকে। ফিলিস্তিনে গাজা উপত্যকার সৈকতে বালু ভাস্কর্যের মাধ্যমে তুলে আনার চেষ্টা করা হয় তার মুখ থুবড়ে পড়ে থাকার দৃশ্য।

এ জাতীয় আরও খবর

হজযাত্রী নিবন্ধনের সময় বাড়লো

খালেদাকে পদ্মা সেতুতে তুলে নদীতে ফেলে দেওয়া উচিত: প্রধানমন্ত্রী

বিয়ের প্রস্তাব প্রত্যাখ্যান করায় হত্যা, চারজনের যাবজ্জীবন

সিলেটে বন্যার্তদের পাশে পররাষ্ট্রমন্ত্রী

ক্লাসরুমে ফ্যান খুলে পড়ে চার ছাত্রী আহত

ঘরে বসে খুব সহজেই করে ফেলুন পার্লারের মতো হেয়ার স্পা

সামরিক সহায়তা চাইলো মিয়ানমারের ছায়া সরকার

হত্যা মামলায় তিন ভাইসহ চারজনের যাবজ্জীবন

এমপির গাড়িবহরে ট্রাকচাপায় লাশ হলেন ছাত্রলীগ নেতা

কান উৎসবে বঙ্গবন্ধুর বায়োপিকের ট্রেইলার, ফ্রান্সের পথে তথ্যমন্ত্রী

শ্রমিকের তীব্র সঙ্কট, বৃষ্টিতে তলিয়ে যাচ্ছে ধান

পল্লবীর অনুপস্থিতিতে ফ্ল্যাটে কে আসতেন, মুখ খুললেন পরিচারিকা