রবিবার, ২২শে মে, ২০২২ খ্রিস্টাব্দ ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

চাপে ইউরোপ, যুক্তরাষ্ট্র চুপ

news-image

শরণার্থী সংকট নিয়ে স্মরণকালের ভয়াবহ চাপের মুখে পড়েছে সমগ্র ইউরোপ। এ অবস্থায় মুখে কুলুপ এঁটে বসে আছে মানবাধিকারের ফেরিওয়ালা যুক্তরাষ্ট্র। বৈশ্বিক শরণার্থী সংকটে যথাসম্ভব কথা বলা বন্ধ করে দিয়েছে ওয়াশিংটন। আমেরিকার মাটিতে শরণার্থীদের আশ্রয় দেয়ার ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা নামমাত্র একটা সংখ্যা বলে দিয়েছেন। বিভিন্ন শরণার্থী সংগঠন ও মানবাধিকার সংস্থা যুক্তরাষ্ট্রের এ অবস্থানের কঠোর সমালোচনা করে ওয়াশিংটনকে রাজনৈতিক সমাধানে এগিয়ে আসতে আহ্বান জানিয়েছে। মঙ্গলবার রয়টার্সের খবরে এসব কথা বলা হয়েছে। আন্তর্জাতিক নারী শরণার্থী কমিশনের প্রধান মিশেল ব্রানে বলেছেন, ‘যুক্তরাষ্ট্র অনেক কিছুই করতে পারত, তাদের তা করা উচিত। এ পরিস্থিতিতে হোয়াইট হাউসের নিরবতা অগ্রহণযোগ্য।’
চলতি বছরের গ্রীষ্ম থেকে সিরিয়ার শরণার্থীদের ঢেউ আছড়ে পড়ে ইউরোপে। মানবতার খাতিরে এসব শরণার্থীদের আশ্রয় দিতে ক্যাথলিকদের প্রতি পরামর্শ দিয়েছেন পোপ ফ্রান্সিস।
এদিকে, সমালোচনার মুখে সোমবার হোয়াইট হাউসের এক মুখপাত্র জানিয়েছেন, ‘শরণার্থী সংকট সমাধানে ওবামা প্রশাসন গভীরভাবে বিবেচনা করছে।’ তিনি আরও বলেন, ‘সিরিয়া সংকটে সর্ববৃহৎ ডোনার যুক্তরাষ্ট্র। যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ওয়াশিংটন ৪০০ কোটি ডলার মানবিক সহায়তা দিয়েছে। চলতি বছর আরও ১০০ কোটি ডলার দিচ্ছে।’
পুলিশি বাধা ভেঙে বুদাপেস্টের পথে অভিবাসীর ঢল : হাঙ্গেরি-সার্বিয়া সীমান্তের রজসিক শরণার্থী শিবির। এক পাশে অভিবাসীদের ঢল, আরেক পাশে পুলিশের প্রাচীর। কিন্তু ইউরোপ অভিমুখে অভিবাসীদের এ স্রোত রুখবে সাধ্য কার। তাই এক পর্যায়ে তাদের চাপের কাছে ভেঙে পরে পুলিশের তৎপরতা। সব বাধা ভেঙেই পুলিশিকে উপেক্ষা করে রাজধানী বুদাপেস্টের দিকে এখন এগিয়ে চলেছেন অভিবাসন প্রত্যাশীরা। এরই মধ্যে ‘জার্মানি জার্মানি’ বলে স্লোগান দিতে দিতে অভিবাসন প্রত্যাশীদের ঢল এম-৫ মহাসড়ক ধরে বুদাপেস্টের উদ্দেশে হাঁটতে শুরু করেছে। এসময় পুলিশ তাদের বাধা না দিলেও তারা নজরদারি অব্যাহত রাখে।
সিরীয় শরণার্থী গ্রহণে আগ্রহী ল্যাটিন আমেরিকার কয়েকটি দেশ : ব্রাজিল দু’হাত বাড়িয়ে সিরীয় শরণার্থীদের স্বাগত জানাবে। দেশটির প্রেসিডেন্ট দিলমা রুসেফ সোমবার এ কথা বলেছেন। শুধু ব্রাজিল নয় একাধিক ল্যাটিন আমেরিকান দেশ সিরীয় শরণার্থীদের গ্রহণে আগ্রহ দেখিয়েছে।
ব্রাজিলের স্বাধীনতা দিবস উপলক্ষে দেয়া এক ভিডিও বার্তায় রুসেফ বলেন, যারা নিজ দেশ থেকে পালিয়ে আসছে তাদের স্বাগত জানাতে ব্রাজিলের আগ্রহের কথা আমি পুনর্ব্যক্ত করতে চাই। তারা এখানে এসে বাস করুক এবং ব্রাজিলের শান্তি ও সমৃদ্ধিতে অবদান রাখুক।
তিনি আরও বলেন, বিশেষ করে সংকটকালীন এ কঠিন সময়ে আমরা খোলা বাহু নিয়ে তাদের স্বাগত জানাতে প্রস্তুত রয়েছি। উল্লেখ্য, ২০১১ সালে সিরিয়ায় সংঘাত শুরুর পর থেকে ব্রাজিল ২ হাজারের বেশি সিরীয় শরণার্থী গ্রহণ করেছে। তাদের শরণার্থী গ্রহণের এ সংখ্যা ল্যাটিন আমেরিকার অন্য যে কোনো দেশের চেয়ে বেশি।
বর্তমানে ব্রাজিলে সিরিয়ার শরণার্থী গ্রুপ সবচেয়ে বড়। শুধু ২০১৪ সালে এক হাজার ৪০৫ জনকে আশ্রয় দেয়া হয়েছে। এদিকে ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো তার পররাষ্ট্র মন্ত্রণালয়কে ২০ হাজার সিরীয় শরণার্থীকে গ্রহণের নির্দেশ দিয়েছেন।
চিলির প্রেসিডেন্ট মিশেল ব্যাচেলেট বলেছেন, তার দেশও শরণার্থীদের গ্রহণে আগ্রহী। তবে তিনি কোন দেশের শরণার্থী কিংবা কতসংখ্যক গ্রহণ করবেন সে বিষয়ে কিছু বলেননি।
তিনি বলেন, শরণার্থীদের জন্য দরজা খোলা রাখার ইতিহাস আমাদের রয়েছে। কারণ এসব শরণার্থী অনেক দূর থেকে তাদের ইতিহাস ও সংস্কৃতি বয়ে আনছে এবং আমাদের জাতি গঠনে অবদান রাখছে। সূত্র এএফপি।
অভিবাসী নেবে না স্লোভাকিয়া, রোমানিয়া
শরণার্থীদের দায়িত্ব বাধ্যতামূলকভাবে ভাগাভাগি করে নেয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করেছে ইউরোপের তিন দেশ চেক রিপাবলিক, স্লোভাকিয়া এবং রোমানিয়া। গত কয়েকদিনে ইউরোপে আসা বিপুল পরিমাণ অভিবাসনপ্রত্যাশীর চাপ সামলাতে ফ্রান্স ও জার্মানি ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোতে এ সংক্রান্ত একটি কোটা রাখার প্রস্তাব করেছে। চেক ও স্লোভাক প্রধানমন্ত্রীরা জানিয়েছেন, তাদের দেশ এ সমস্যা সমাধানে ঐচ্ছিক সাহায্য দেবে রোমানিয়ার প্রেসিডেন্ট। ১৯৯০ সালে বলকান যুদ্ধের পর এই প্রথম এত বিপুলসংখ্যক অভিবাসীর স্রোত ইউরোপে আসার পর ইইউ স্বীকার করতে বাধ্য হচ্ছে, তাদের আশ্রয় প্রদান প্রক্রিয়া অপর্যাপ্ত। জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল বলছেন, আনন্দের সঙ্গেই শরণার্থীদের আশ্রয় দিলেও, জার্মানি একা এ সমস্যা সমাধান করতে পারবে না।
অন্যদিকে মার্কেলের আহ্বানে সাড়া দিয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলান্দ প্রস্তাব করেন ইউরোপের প্রতিটি দেশ শরণার্থীদের আশ্রয় দিতে বাধ্য থাকবে, এমন একটি কোটা ব্যবস্থা ইইউ চালু করুক। কিন্তু এ প্রস্তাব নাকচ করে দিয়েছে চেক রিপাবলিক, স্লোভাকিয়া এবং রোমানিয়া। বিবিসি।

এ জাতীয় আরও খবর

দুদকের মামলা স্থগিতে বদির আবেদন খারিজ

সকালে তীব্র, দুপুরে সহনীয় যানজট

অর্থ আত্মসাৎ: নর্থ সাউথের চার ট্রাস্টিকে গ্রেফতারের নির্দেশ

‘মুজিব’ সিনেমার ট্রেলার দেখে সবাই কেন হতাশ তার কারণ পাচ্ছেনা পরিচালক

হয়রানির শিকার বলিউড অভিনেত্রী দিয়া মির্জা

অ্যান্থনি নরম্যান আলবানিজকে শেখ হাসিনার অভিনন্দন

উত্তরায় নারীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

আজ জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু

কাশিমপুর কারাগারে নারী হাজতির মৃত্যু

সিঙ্গাপুরের হেড কোচ হলেন সালমান বাট

ধানুশের আসল বাবা-মা নাকি তারাই! মানতে নারাজ অভিনেতা

পাকিস্তানি নারীর ‘প্রেমের ফাঁদে’ গুরুত্বপূর্ণ তথ্য পাচার, ভারতীয় সেনা গ্রেপ্তার