মঙ্গলবার, ১৭ই মে, ২০২২ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

স্বর্ণপদক পেল ইউনাইটেড আশুগঞ্জ এনার্জি

news-image

ডেস্ক রির্পোট : মর্যাদাপূর্ণ ‘গোল্ড এশিয়ান পাওয়ার অ্যাওয়ার্ড-২০১৫’ অর্জন করেছে বাংলাদেশের সর্বপ্রথম কম্বাইন্ড সাইকেল মডিউলার বিদ্যুৎ প্রকল্প ইউনাইটেড আশুগঞ্জ এনার্জি লিমিটেড (ইউএইএল)। ‘বর্ষসেরা কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট’ বিভাগে ২ সেপ্টেম্বর ব্যাংককে এক অনুষ্ঠানে এ অ্যাওয়ার্ড দেওয়া হয়।ষ্ঠানটির পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

এতে বলা হয়, এশিয়ান পাওয়ার ম্যাগাজিনের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে ‘বর্ষসেরা ফাস্ট ট্র্যাক বিদ্যুৎকেন্দ্র’ বিভাগে ‘সিলভার এশিয়ান পাওয়ার অ্যাওয়ার্ডস’ এবং ‘বর্ষসেরা গ্যাস বিদ্যুৎ প্রকল্প’ বিভাগে ‘ব্রোঞ্জ এশিয়া পাওয়ার অ্যাওয়ার্ডস’ পেয়েছে ইউএইএল। 
প্রতিষ্ঠানটির চেয়ারম্যান জেনারেল (অব.) মোহাম্মদ আব্দুল মুবীন এবং ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মঈনুদ্দিন হাসান রশিদ এসব পুরস্কার গ্রহণ করেন।

এশিয়া মহাদেশে বিদ্যুৎ উৎপাদন, সঞ্চালন ও বণ্টন শিল্পখাতে অসামান্য সাফল্যের স্বীকৃতি দিতে গত ১১ বছর ধরে ‘এশিয়ান পাওয়ার অ্যাওয়ার্ড’র আয়োজন করছে এশিয়ান পাওয়ার ম্যাগাজিন। 

সংবাদ বিজ্ঞপ্তিতে ইউএইএল জানায়, আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেড (বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের মালিকানাধীন) এবং ইউনাইটেড এন্টারপ্রাইজেস অ্যান্ড কোম্পানি লিমিটেডের (ইউনাইটেড গ্রুপের অন্যতম অঙ্গপ্রতিষ্ঠান) যৌথ উদ্যোগে কার্যক্রম চালাচ্ছে ইউএইএল। 

এটি ১৯৫ মেগাওয়াট (নেট) উৎপাদন ক্ষমতাসম্পন্ন একটি বিদ্যুৎ উৎপাদন প্রকল্প। এর রয়েছে ২০টি ওয়ার্টসিলা ২০ভি ৩৪এসজি ইঞ্জিন জেনারেটর সেট, ২০টি ওয়েস্ট হিট রিকভারি বয়লার, একটি স্টিম টারবাইন ও ৪টি ১১/২৩০ কেভি ৭০/৮০ এমভিএ পাওয়ার ট্রান্সফরমার। 

চলতি বছরের ৮মে বাণিজ্যিক কার্যক্রম শুরু করে এশিয়ার অন্যতম বৃহৎ এ গ্যাস ইঞ্জিন-চালিত বিদ্যুৎ কেন্দ্রটি। 

 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম

এ জাতীয় আরও খবর