বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জামরায় শয়তানকে পাথর মারতে হয় কেন

news-image

 

হজের আমল: ১
আবু আফিফা

হজের অন্যতম আমল জামরায় শয়তানকে পাথর নিক্ষেপ। ছোট পাথর নিক্ষেপ করতে হয় বলে একে পাথর না বলে নুড়ি বা কঙ্কর বলাই শ্রেয়। এ আমলের বিভিন্ন ফজিলত বর্ণিত হয়েছে হাদিসে।


১. কঙ্কর নিক্ষেপের সওয়াব আখেরাতের জন্য সঞ্চিত থাকবে। ইবনে ওমর (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেন, 'আর তোমার কঙ্কর নিক্ষেপ, তা তো তোমার জন্য সঞ্চিত করে রাখা হয়।' (মুজাম কাবির : ১৩৩৯০)।


২. কঙ্কর নিক্ষেপের সওয়াব চোখ জুড়ানো সওয়াব। রাসুলুল্লাহ (সা.) বলেন, 'আর জামরায় পাথর নিক্ষেপ, এক্ষেত্রে মহান আল্লাহর নিম্নের বাণীটি প্রযোজ্য, 'অতঃপর কোনো ব্যক্তি জানে না তাদের জন্য চোখ জুড়ানো কী জিনিস লুকিয়ে রাখা হয়েছে, তারা যা করত, তার বিনিময়স্বরূপ' (সাজদাহ : ১৭)। (সহিহুত-তারগিব ওয়াত-তারহিব : ১১১৩)।


৩. নিক্ষিপ্ত প্রতিটি কঙ্কর একেকটা গোনাহে কাবিরা মোচন করবে। 'আর জামরায় তোমার কঙ্কর নিক্ষেপ, এতে তোমার নিক্ষিপ্ত প্রতিটি কঙ্করের বিনিময়ে এক একটা ধ্বংসকারী কবিরা গোনাহ মোচন করা হবে।' (সহিহুত-তারগিব ওয়াত-তারহিব : ১১১২)।


৪. নিক্ষিপ্ত প্রতিটি কঙ্কর কেয়ামতের দিন নূর হবে। রাসুলুল্লাহ (সা.) বলেন, 'তুমি যখন কঙ্কর নিক্ষেপ করো, তোমার জন্য কেয়ামতের দিন নূর হবে।' (সহিহুত-তারগিব ওয়াত-তারহিব : ১৫৫৭)।


কঙ্কর নিক্ষেপের সময়সীমা
সূর্যোদয়ের সময় থেকে কঙ্কর নিক্ষেপের সময় আরম্ভ হয়। কিন্তু সুন্নত হচ্ছে, সূর্য ওঠার কিছু সময় পর দিনের আলোতে বড় জামরায় কঙ্কর নিক্ষেপ করা। জাবের (রা.) বলেন, 'কোরবানির দিবসের প্রথমভাগে (সূর্য ওঠার কিছু পর) রাসুলুল্লাহ (সা.) তাঁর উটের পিঠে জামরায় কঙ্কর নিক্ষেপ করেছেন।' (আবু দাউদ : ২/১৪৭)। সূর্য হেলে যাওয়ার পূর্ব পর্যন্ত এ-সুন্নত সময় থাকে। সূর্য হেলে যাওয়া থেকে শুরু করে ১১ তারিখের সুবহে সাদেকের পূর্ব পর্যন্ত কঙ্কর নিক্ষেপ জায়েজ। দুর্বল ও যারা দুর্বলের শ্রেণীভুক্ত তাদের জন্য এবং মহিলার জন্য ১০ তারিখের রাতেই সূর্য উদয়ের পূর্বে ফজর হওয়ার পরে কঙ্কর নিক্ষেপের অবকাশ রয়েছে। মোদ্দাকথা, ১০ জিলহজ সূর্যোদয় থেকে শুরু করে ১১ জিলহজ সুবহে সাদেক উদয়ের পূর্ব পর্যন্ত কঙ্কর মারা চলে, এ সময়ের মধ্যে যখন সহজে সুযোগ পাবেন তখনই কঙ্কর মারতে যাবেন।


দুর্বল ও মহিলাদের কঙ্কর নিক্ষেপ

যারা দুর্বল, হাঁটাচলা করতে পারে না, তারা কঙ্কর মারার জন্য প্রতিনিধি নিযুক্ত করতে পারবেন। প্রতিনিধিকে অবশ্যই হজ পালনরত হতে হবে। সে নিজের কঙ্কর প্রথমে মেরে, পরে অন্যের কঙ্কর মারবে।


মহিলা মাত্রই দুর্বল- এ কথা ঠিক নয়। রাসুলুল্লাহ (সা.) এর সঙ্গে উম্মাহাতুল মোমিনিন সবাই হজ করেছেন। তারা সবাই নিজের কঙ্কর নিজেই মেরেছেন। সাওদা (রা.) মোটা শরীরের অধিকারী হওয়ায় ফজরের আগেই অনুমতি নিয়ে কঙ্কর নিক্ষেপ করেছেন। তারপরও তিনি নিজের কঙ্কর নিজেই মেরেছেন। তাই মহিলা হলেই প্রতিনিধি নিয়োগ করা যাবে, তেমন কোনো কথা নেই। যখন ভিড় কম থাকে, মহিলারা তখন গিয়ে কঙ্কর মারবেন। তারা নিজের কঙ্কর নিজেই মারবেন, এটাই নিয়ম। বর্তমানে জামরাতে কঙ্কর নিক্ষেপের ব্যবস্থাপনা খুব চমৎকার। তাতে যেকোনো হাজী সহজে কঙ্কর নিক্ষেপ করতে পারবেন। হাঁটা বা চলাফেরা করতে পারে, এরকম ব্যক্তির জন্য প্রতিনিধি নিয়োগের কোনো প্রয়োজন নেই।


কঙ্কর নিক্ষেপের পদ্ধতি


তালবিয়া পাঠরত অবস্থায় জামরাতের দিকে এগিয়ে যাবেন। মিনার দিক থেকে তৃতীয় ও মক্কার দিক থেকে প্রথম জামরায়- যাকে জামরাতুল আকাবা বা জামরাতুল কুবরা (বড় জামরা) বলা হয়- সাতটি কঙ্কর নিক্ষেপ করবেন। কাবা ঘর বাঁদিকে ও মিনা ডানদিকে রেখে দাঁড়াবেন, এভাবে দাঁড়ানো সুন্নত। অবশ্য অন্য সবদিকে দাঁড়িয়েও নিক্ষেপ করা জায়েজ। আল্লাহু আকবার বলে প্রতিটি কঙ্কর ভিন্ন ভিন্নভাবে নিক্ষেপ করবেন। খুশু-খুজুর সঙ্গে কঙ্কর নিক্ষেপ করবেন। মনে রাখবেন, কঙ্করগুলো যেন লক্ষ্যস্থল তথা স্তম্ভ বা হাউসের ভেতরে পড়ে। কঙ্কর নিক্ষেপ আল্লাহর নিদর্শনগুলোর অন্যতম। কেননা আল্লাহ তাআলা বলেছেন, 'আর যে আল্লাহর নিদর্শনগুলোকে সম্মান করে, নিঃসন্দেহে তা অন্তরের তাকওয়া থেকেই।' (হজ : ৩২)।
আয়েশা (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেন, 'বাইতুল্লাহ্র তাওয়াফ, সাফা মারওয়ার সা'ঈ ও জামরাতে কঙ্কর নিক্ষেপের বিধান আল্লাহর জিকির কায়েমের উদ্দেশেই করা হয়েছে।' (আবু দাউদ : ১৮৯০)।
তাই কঙ্কর নিক্ষেপের সময় ধীরস্থিরতা বজায় রাখা জরুরি, যাতে আল্লাহর নিদর্শনের অসম্মান না হয়। রাগ-আক্রোশ নিয়ে জুতা কিংবা বড় পাথর নিক্ষেপ করা কখনও উচিত নয়; বরং এটি মারাত্মক ভুল। জামরাতে শয়তান বাঁধা আছে বলে কেউ কেউ ধারণা করেন, তা ঠিক নয়। এ ধরনের কথার কোনো ভিত্তি নেই।


কঙ্কর নিক্ষেপ সংক্রান্ত কিছু মাসয়ালা


১. হাত উঁচু করে বা বাহু তুলে কঙ্করগুলো লক্ষ্যস্থলে এমনভাবে নিক্ষেপ করতে হবে, যাকে নিক্ষেপ বলা যায়। ওই স্থানে শুধু রেখে দেয়া যথেষ্ট নয়।
২. ধারাবাহিকভাবে একের পর এক কঙ্কর নিক্ষেপ করবেন। দীর্ঘ বিরতি দেবেন না। সামান্য বিরতি দিলে কোনো সমস্যা নেই। ভিড় বা কোনো সমস্যা ছাড়া বিরতি দেবেন না।
৩. ভুলে কিংবা অজ্ঞতাবশত কেউ যদি চারবার কঙ্কর নিক্ষেপ করে এবং পরে সে তা জানতে পারে, তাহলে পরের দিন হলেও সে অবশিষ্ট কঙ্করগুলো নিক্ষেপ সম্পন্ন করবে।
৪. সন্দেহের বশবর্তী হয়ে সতর্কতামূলক সাতবারের অতিরিক্ত কঙ্কর নিক্ষেপ করা সমীচীন নয়। তবে যদি কোনো কঙ্কর লক্ষ্যস্থলের বাইরে পড়ে যায়, তাহলে পুনরায় আরেকটা নিক্ষেপ করবে।
৫. কঙ্কর ছাড়া সোনা, সিরামিক, লোহা, শুকনো মাটি ইত্যাদি বস্তু নিক্ষেপ করা যাবে না।
৬. কতবার নিক্ষেপ করেছে সে ব্যাপারে সন্দেহ হলে সর্বনিম্ন সংখ্যা ধর্তব্য হবে। তবে শুধু শুধু সন্দেহ ধর্তব্য হবে না। সেটাকে আমলে না নিয়ে দূর করে দিতে হবে।
৭. যদি কেউ নিশ্চিত হন, তিনি ছয়বারই কঙ্কর নিক্ষেপ করেছেন, তবে সাতটি পূর্ণ করতে হবে। আর যদি পাথর মারা শেষ করে চলে আসার পর নিশ্চিত হন, তিনি ছয়টি কঙ্করই নিক্ষেপ করেছিলেন, তাহলে সতর্কতামূলক পন্থা হলো, পরবর্তী দিন সপ্তমবারের কঙ্কর নিক্ষেপটি কাজা করে নেয়া। যদি কেউ কাজা না করে তাহলে উত্তম হলো, কিছু সদকা করা।

এ জাতীয় আরও খবর

হুমকি দিয়েই পোস্ট সরিয়ে নিলেন তিশা, কী লেখা ছিল তাতে?

দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বিকেলে

ঘরে-বাইরে কোথাও সম্মান পান না প্রবাসীরা

দেশের ফেরার আগে মোস্তাফিজের চমক

মৃত্যু সনদ জাল করার অভিযোগে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে মামলা

বিরক্ত হয়েই শাকিবের পরিবার এই সিদ্ধান্ত নিয়েছে : অপু বিশ্বাস

তিউনিসিয়া উপকূলে নিহত ৮ বাংলাদেশির লাশ আজ দেশে পৌঁছাবে

রাজধানীতে ট্রাকের ধাক্কায় রিকশাচালক নিহত

আদালতে লিফট আতঙ্ক, ভোগান্তিতে আইনজীবী-বিচারপ্রার্থীরা

ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করছে কলম্বিয়া

অবশেষে নামলো বৃষ্টি, দাবদাহে পুড়তে থাকা মানুষের স্বস্তির নিশ্বাস

হবিগঞ্জে ট্রাক-প্রাইভেটকার সংঘর্ষে একই পরিবারের চারজনসহ নিহত ৫