বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রে বাংলাদেশী অভিবাসীদের নিয়ে প্রথম উপন্যাস ‘ব্রাইট লাইনস’

news-image

ঝুম্পা লাহিড়ীর পথ ধরে যুক্তরাষ্ট্রের বাংলাদেশী অভিবাসীদের নিয়ে পেঙ্গুইন সদ্য প্রকাশ করেছে নন্দিনী ইসলামের প্রথম উপন্যাস- ব্রাইট লাইনস এবং এটি পশ্চিমা সাহিত্য জগতে আলোড়ন তুলেছে। এ বিষয়ে গত ১৫ই আগস্ট টরেন্টো স্টারে হামিদা গফরের লেখার অনুবাদ নিচে তুলে ধরা হয়েছে- 

২০০৩ সালের গ্রীষ্মকালের ব্রুকলিন। এলা বিশ্ববিদ্যালয় থেকে বাসায় ফিরেছে। 
তার চাচা আনোয়ার দীর্ঘদিন ওষুধের দোকানে কাজ করেছেন এবং তার চাচী একটি বিউটি সেলুন নিয়ে ব্যস্ত। আর এলার সুন্দরী ও দ্রোহী চাচাতো বোন চারু তার প্রথম প্রেম নিয়ে মগ্ন। 
বাংলাদেশের একাত্তরের মুক্তিযুদ্ধে এলা অনাথ হয়েছেন। তিনি তার বাবা ও মা দুজনকেই হারিয়েছেন। এলা তার গায়ের তামাটে রঙ নিয়ে চিন্তিত। হাসি ও আনোয়ারও উদ্বাস্তু হয়ে পড়েছিলেন। তারা তরুণী এলাকে সঙ্গে করে তাদের নিউ ইয়র্কের বাসায় নিয়ে আসেন এবং সে এখানেই বেড়ে ওঠে। 
গ্রীষ্ম শুরু হয়েছে এক অস্বস্তিকর মুহূর্তে। এলা চোখ খুলে দেখলেন তার বিছানায় এক অপরিচিত বালিকা ঘুমিয়ে আছে। মায়া তাদের বার্কলের বাড়ি ছেড়ে চলে এসেছে। কারণ তার মোল্লা বাবা ফতোয়া দিয়েছেন যে, মেয়ের আর কলেজে পড়া চলবে না। তাই সে চারুর কাছে আশ্রয় নিয়েছে।  সত্তুরের দশকে বাংলাদেশে যে সহিংসতা হয়েছিল, তা আজও আমেরিকার বহু স্থানে বাংলাদেশী পরিবারগুলোর জীবন নানা মাত্রায় আন্দোলিত করে চলেছে। তন্বী নন্দিনী ইসলামের উপন্যাসের চরিত্রগুলো সেসব ঘটনাকে উপজীব্য করেই গড়ে উঠেছে। বাংলাদেশী অভিবাসীদের সন্তানসন্তুতিরা নিজেদের শেকড়ের সন্ধানে কঠিন লড়াই চালিয়ে যাচ্ছে। চারু উদ্বেগের সঙ্গে বলছেন, ‘‘মুসলিম টিনএজাররা তাদের বন্ধুদের সঙ্গে যৌনতা নিয়ে আলাপচারিতা চালানোর ক্ষেত্রে শূন্য নম্বর পেয়ে চলেছে।’’ 
লেখক অতীতকে বর্তমানে অনুপ্রবেশ করানোর ক্ষেত্রে বিশেষ নৈপুণ্যের পরিচয় দিয়েছেন। শুক্রবারের এক সন্ধ্যায় আনোয়ারের ভাই আমান পিজ্জা হাতে এই পরিবারটির সঙ্গে যোগ দিতে দেখা গেল। কিন্তু ব্রুকলিনের সেই সন্ধ্যাটি মাটি হয়ে যায়, যখন তিনি লেকচার দিতে শুরু করেন যে, আমেরিকার মাটিতে কিরে করে মেয়েদের মানুষ করতে হবে। হাসি আমানকে তাৎক্ষণিক বাসা ছেড়ে চলে যেতে বলেন। আনোয়ার তখন বাংলাদেশ যুদ্ধের গোড়াতে সংঘটিত একটি গোপন কালো উপাখ্যান উন্মোচিত করেন।


আনোয়ারকে দেখা গেল তিনি কখনও চিলেকোঠায়, ধূমপানের পাত্রে কিংবা তার বাগান থেকে সংগ্রহ করা লতাপাতা ও ফুল দিয়ে  মধ্যযুগের ধর্মীয় রীতিতে একধরনের তরল ওষুধ প্রস্তুত করছেন। আনোয়ার বললেন, ‘প্রত্যেকটি বীজ একই কাহিনীর বিবরণ দিচ্ছে যে, যা কিছু এখন ঘটছে তা ইতিমধ্যেই লেখা হয়ে গেছে।’ এলা উত্তারাধিকার সূত্রে তার চাচার সবুজ বৃদ্ধাঙ্গুলি পেয়েছেন। তবে অনিদ্রা ঘোচাতে এলা গ্রীষ্মের রাতে বাগানে গাছেদের সঙ্গে পায়চারি করে থাকেন। এই বাগানের গাছগাছালি চাচার সঙ্গে মিলে তার হাতেও রোপিত হয়েছে। মেয়েরা মাঝেমধ্যে তাদের মুসলিম স্বাতন্ত্র্য বজায় রাখতে ইসলামি পোশাক পরিধান করে থাকেন। এই যেমন মায়া তার হিজাব খুলে ফেলেন, যখন তিনি বিচে বেড়াতে যান, আবার মাথার কাছাকাছি রাখেন যখন তিনি বাড়িতে পরিবারের সদস্যদের সঙ্গে খাবার টেবিলে অংশ নেন।
উপন্যাসের শেষে দেখা যায় এলা চরিত্রটি বেশ বিকশিত হয়েছে। কিন্তু আনোয়ার ও হাসি এই চরিত্র দুটি সবচেয়ে বেশি মর্মভেদী হয়ে উঠেছে। তারা সব হারিয়ে নিঃস্ব হয়ে পড়েছিল। এবং ধ্বংসস্তূপ থেকে আবার মাথা তুলে দাঁড়িয়েছে। যে বাড়িটায় তারা বাস করছেন সেটি কেনার সময় জরাজীর্ণ, ফাটল ধরা ছিল। তারাই সেটি ঘষেমেজে নিয়েছে। বাংলাদেশ যুদ্ধে ট্রাজেডি যখন আঘাত হানলো, তখন এই দম্পতিকে আকস্মিকভাবে তাদের অতীত মুখোমুখি করে দিল। 


প্রথম উপন্যাস পুরস্কৃত করার ক্ষেত্রে সেন্টার ফর ফিকশন ফার্স্ট নভেল দীর্ঘকাল ধরে অগ্রণী ভূমিকা রেখে আসছে। নতুন উপন্যাস ব্রাইট লাইনস  ঝুম্পা লাহিড়ী, যিনি এশীয় ও আমেরিকিনাদের অভিজ্ঞতাকে উপজীব্য করেছিলেন, তার ভক্তদের মনোযোগ কাড়বে। তরুণ অভিবাসীদের অভিজ্ঞতা নিয়ে কথা বলার ক্ষেত্রে তন্বী নন্দিনী ইসলাম একজন নবাগত। তার প্রথম প্রকাশ একটি সম্ভাবনাময় প্রতিশ্রুতির উন্মেষ ঘটিয়েছে। 

এ জাতীয় আরও খবর

হুমকি দিয়েই পোস্ট সরিয়ে নিলেন তিশা, কী লেখা ছিল তাতে?

দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বিকেলে

ঘরে-বাইরে কোথাও সম্মান পান না প্রবাসীরা

দেশের ফেরার আগে মোস্তাফিজের চমক

মৃত্যু সনদ জাল করার অভিযোগে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে মামলা

বিরক্ত হয়েই শাকিবের পরিবার এই সিদ্ধান্ত নিয়েছে : অপু বিশ্বাস

তিউনিসিয়া উপকূলে নিহত ৮ বাংলাদেশির লাশ আজ দেশে পৌঁছাবে

রাজধানীতে ট্রাকের ধাক্কায় রিকশাচালক নিহত

আদালতে লিফট আতঙ্ক, ভোগান্তিতে আইনজীবী-বিচারপ্রার্থীরা

ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করছে কলম্বিয়া

অবশেষে নামলো বৃষ্টি, দাবদাহে পুড়তে থাকা মানুষের স্বস্তির নিশ্বাস

হবিগঞ্জে ট্রাক-প্রাইভেটকার সংঘর্ষে একই পরিবারের চারজনসহ নিহত ৫