বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার তৃতীয় দিনের খেলা পরিত্যক্ত : ড্রয়ের পথে ঢাকা টেস্ট

news-image

টানা দু’দিনের বৃষ্টিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেস্টটি ড্রয়ের পথে এগুচ্ছে। প্রথম দিন ৮৮.১ ওভারের খেলার পর আর মাঠে গড়ায়নি ব্যাট-বলের লড়াই। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেস্টটিও চট্টগ্রাম টেস্টের মতো ভাগ্য বরণ করতে যাচ্ছে। শেষ দুই দিনে বল মাঠে গড়াবে কিনা তা নিয়ে সংশয় থেকেই যাচ্ছে।
ঘূর্ণিঝড় কোমেনের প্রভাবে বৃহস্পতিবার রাত থেকে বৃষ্টি হচ্ছে। মিরপুরের আকাশে সেই ইলিশ-গুঁড়ি বৃষ্টি এখনো ঝরছে। শনিবার সকালের দিকে আকাশে মেঘ থাকলেও ছিল না বৃষ্টি।
সকালের দিকে গ্রাউন্ডস কর্মীদের পরিশ্রমে মাঠ খেলার উপযোগী, এমন সময় আবারও নামে বৃষ্টি। ভেস্তে গেছে গ্রাউন্ডসকর্মীদের পরিশ্রম। তাই পুরো মাঠ আবারও কভার দিয়ে ঢেকে ফেলতে হয়েছে।

দুপুর সাড়ে ১২টার দিকে বৃষ্টি থামলে গ্রাউন্ডসম্যানরা নতুন করে মাঠ খেলার উপযোগী করতে কাজ শুরু করেন। দুপুর দেড়টার দিকে ম্যাচ রেফারি মাঠ পরিদর্শন শেষে সোয়া ২টায় খেলা শুরুর ঘোষণা দিয়েছিলেন। সেভাবেই প্রস্তুতি চলছিল। তখন দু’দলের ক্রিকেটাররা মাঠে ওয়ার্মআপও সেরে নিচ্ছিলেন।
কিন্তু সোয়া ২টার আগেই আবারও বৃষ্টি নামে। সেই বৃষ্টিতে ধুয়ে গেছে তৃতীয় দিনের খেলা। সোয়া ৩টার দিকে ম্যাচ রেফারি তৃতীয় দিনের খেলা পরিত্যক্ত ঘোষণা করলে দু’দলের ক্রিকেটাররা মাঠ ছাড়েন।
শনিবার ম্যাচ পরিত্যক্ত হলেও রবিবার চতুর্থ দিনের খেলা সকাল সাড়ে ৯টায় শুরু হবে। যদিও আবহাওয়া রিপোর্ট অনুযায়ী আগামী দুই দিনও বৃষ্টির আশঙ্কা রয়েছে।
মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে এর আগে বাংলাদেশ ১৩টি ম্যাচে মুখোমুখি হয়েছে। ১৩ ম্যাচে একমাত্র জয় অপেক্ষাকৃত দুর্বল জিম্বাবুয়ের বিপক্ষে, ২০১৪ সালে। বাকি ১২ টেস্টের ২টিতে বাংলাদেশ ড্র করেছে বৃষ্টির কৃপায়; ১০ ম্যাচে হারের অনুকম্পা। ড্র হওয়া দুটি ম্যাচেই নিউজিল্যান্ডের নিশ্চিত জয়ের বিপক্ষে বৃষ্টি আশীর্বাদে হার এড়িয়েছে বাংলাদেশ।

২০০৮ সালে ২৫ অক্টোবর মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে টানা ৩ দিন বৃষ্টিতে খেলা বন্ধ ছিল। এরপর চতুর্থ দিনে টসে জিতে ৬ উইকেট হারিয়ে ২৬২ রান করে ইনিংস ডিক্লেয়ার করেছিল নিউজিল্যান্ড। জবাবে বাংলাদেশ ৯ উইকেট হারিয়ে ১৬৯ রানে তাদের প্রথম ইনিংস ডিক্লেয়ার করেছিল। দিনের ঘণ্টাখানেক সময় বাকি থাকতেই ৯৩ রানে এগিয়ে থাকা নিউজিল্যান্ড ৭৯/১-এ থেকে ড্র মেনে নিয়ে মাঠ ছেড়েছিল।
দ্বিতীয় ড্র হওয়া ম্যাচটিও এই নিউজিল্যান্ডের সঙ্গেই ২০১৩ সালের অক্টোবরে। সেবার নিউজিল্যান্ডের বিপক্ষে ২ ম্যাচের ওই সিরিজটি ড্র করতে সমর্থ হয়েছিল। প্রথম ম্যাচে চট্টগ্রামে নিজ দক্ষতায় ড্র পেলেও দ্বিতীয় টেস্টে কিছুটা ভাগ্যের ছোঁয়া ছিল। ৫ দিনের মধ্যে শেষদিনে একটি বলও মাঠে গড়ায়নি মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামের ২২ গজে। ওই টেস্টে বাংলাদেশের প্রথম ইনিংসে ২৮২ রানের জবাবে ৪৩৭ রানে অলআউট হয়েছিল নিউজিল্যান্ড। ১৫৫ রানে পিছিয়ে থেকে বাংলাদেশ তাদের দ্বিতীয় ইনিংসে দারুণ শুরু করে ২৬৯/৩ তুলে নিয়েছিল। ওই ম্যাচে মুমিনুল হক ১২৬ রানে অপরাজিত ছিলেন।
বৃহস্পতিবার সফরকারী দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় টেস্টে মাঠে নামে বাংলাদেশ। স্বাগতিক বাংলাদেশ টসে জিতে ব্যাটিং করে দিনশেষে সংগ্রহ করেছিল ৮ উইকেট হারিয়ে ২৪৬ রান। এদিন খেলা অনুষ্ঠিত হয়েছে ৮৮.১ ওভার। বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৬৫ রান করেছেন অধিনায়ক মুশফিকুর রহিম।
এ ছাড়া মুমিনুল ৪০ এবং মাহমুদউল্লাহ ও সাকিব দু’জনই ৩৫ রান করেছেন। ব্যক্তিগত ১৩ রান নিয়ে ক্রিজে রয়েছেন নাসির হোসেন। রবিবার সকালে তার সঙ্গে ব্যাটিং করতে নামবেন পেসার মুস্তাফিজুর রহমান। শেষ ব্যাটসম্যান হিসেবে রয়েছেন লেগস্পিনার জুবায়ের হোসেন লিখন। দক্ষিণ আফ্রিকার পক্ষে ৩টি করে উইকেট নিয়েছেন ডেল স্টেইন ও জেপি ডুমিনি।
প্রথম সেশনে এক উইকেট হারানোর পর দ্বিতীয় সেশনের শুরুতে দুই উইকেট হারিয়ে বাংলাদেশ যে বিপর্যয়ে পড়ে, দুই অভিজ্ঞ ব্যাটসম্যান মাহমুদউল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিমের ৯৪ রানের জুটিতে তা অনেকটাই কাটিয়েছে স্বাগতিকরা। তবে দিনের ৬৩তম ওভারে ব্যক্তিগত ৩৫ রানে ডেল স্টেইনের দ্বিতীয় শিকারে পরিণত হয়েছেন মাহমুদউল্লাহ। এরপর মুশফিক-সাকিবের জুটিতে ২০০ রান পেরিয়েছে বাংলাদেশ। কিন্তু ৭৫তম ওভারের প্রথম বলেই কট বিহাইন্ড হয়ে সাজঘরে ফিরতে হয়েছে মুশফিকুর রহিমকে। আউট হওয়ার আগে তিনি করেছেন ৬৫ রান। টেস্টে টানা ১১ ইনিংস পর হাফসেঞ্চুরির দেখা পেলেন তিনি।
মুশফিক আউট হওয়ার পর ৫ রানের ব্যবধানে আউট হয়েছেন তরুণ উইকেটরক্ষক ব্যাটসম্যান লিটন দাস। এরপর দলীয় ২৪৫ রানে সাকিব আউট হয়েছেন ব্যক্তিগত ৩৫ রানে। এর পর ক্রিজে আসা মোহাম্মদ শহীদ ডেল স্টেইনের বলে বোল্ড হয়ে সাজঘরে ফিরেছেন দলীয় ২৪৬ রানে। ফলে শেষ সেশনটা বাংলাদেশের জন্য হতাশারই হয়ে উঠেছে। ৮৮.১ ওভারে শহীদ আউট হওয়ার সঙ্গে সঙ্গেই দিনের খেলার সমাপ্তি ঘোষণা করেছেন আম্পায়াররা।
মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেস্টে বৃহস্পতিবার সকালে ইমরুলের সঙ্গে ইনিংসের গোড়াপত্তন করতে নেমেছিলেন তামিম (৬)। কিন্তু ডেল স্টেইনের বলে স্লিপে ক্যাচ দিয়ে শুরুতেই সাজঘরে ফিরেছেন তিনি। দলীয় ১২ রানে হাশিম আমলার হাতে ধরা পড়েছেন তামিম। এই উইকেট দিয়ে স্টেইনের টেস্টে ৪০০তম উইকেট পূর্ণ হয়েছে।
তামিম আউট হওয়ার পর ১ উইকেটে ৭৫ রান করে সফলভাবে প্রথম সেশন শেষ করেছিল ইমরুল-মুমিনুল জুটি। কিন্তু বিরতি কাটিয়েই দু’জন ডুমিনির শিকারে পরিণত হয়েছেন। মধ্যাহ্নবিরতি থেকে ফিরেই ডুমিনির বলে মুমিনুল হক (৪০ রান) কট বিহাউন্ড হয়ে প্রথমে সাজঘরে ফিরেছেন। এরপর নিজের পরবর্তী ওভারের প্রথম বলেই ইমরুলকে (৩০) এলবিডব্লিউর ফাঁদে ফেলেছেন ডুমিনি।
সংক্ষিপ্ত স্কোর
বাংলাদেশ : প্রথম ইনিংস, ২৪৬/৮, ওভার ৮৮.১ (মুশফিক ৬৫, মুমিনুল ৪০, মাহমুদউল্লাহ ৩৫, সাকিব ৩৫, নাসির ১৩*; ডুমিনি ৩/২৭, স্টেইন ৩/৩০)
*তৃতীয় দিন শেষে

 

এ জাতীয় আরও খবর

হুমকি দিয়েই পোস্ট সরিয়ে নিলেন তিশা, কী লেখা ছিল তাতে?

দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বিকেলে

ঘরে-বাইরে কোথাও সম্মান পান না প্রবাসীরা

দেশের ফেরার আগে মোস্তাফিজের চমক

মৃত্যু সনদ জাল করার অভিযোগে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে মামলা

বিরক্ত হয়েই শাকিবের পরিবার এই সিদ্ধান্ত নিয়েছে : অপু বিশ্বাস

তিউনিসিয়া উপকূলে নিহত ৮ বাংলাদেশির লাশ আজ দেশে পৌঁছাবে

রাজধানীতে ট্রাকের ধাক্কায় রিকশাচালক নিহত

আদালতে লিফট আতঙ্ক, ভোগান্তিতে আইনজীবী-বিচারপ্রার্থীরা

ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করছে কলম্বিয়া

অবশেষে নামলো বৃষ্টি, দাবদাহে পুড়তে থাকা মানুষের স্বস্তির নিশ্বাস

হবিগঞ্জে ট্রাক-প্রাইভেটকার সংঘর্ষে একই পরিবারের চারজনসহ নিহত ৫