বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সংস্কারের অভাবে ধ্বংসের পথে বিশ্বকবি নির্মিত দুই মন্দির

news-image

নওগাঁর রাণীনগর উপজেলার কালীগ্রাম পরগণার কসবা মৌজায় শিব ও কালী মন্দির নির্মাণ করেছিলেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর। কিন্তু সংস্কারের অভাবে বর্তমানে এই ঐতিহ্য এখন ধ্বংসের পথে। আর কিছুদিন পর হয়তো এর অস্তিত্বই বিলীন হয়ে যাবে। ঠাকুর পরিবারের ৩৬ বিঘা আবাদি জমি ও ১৮ বিঘার একটি পুকুর বিভিন্নভাবে ভূমি দস্যুরা দখলে নিয়েছে। দেশ স্বাধীন হওয়ার পর মন্দির দুটিতে পূজা-অর্চনা করা হলেও মন্দিরের চারপাশে দখলদারদের দাপটে কালীগ্রাম গ্রামের হিন্দু সমপ্রদায়ের লোকজন পূজা বন্ধ করে দেয়। কথিত আছে, দুর্গা অগ্নিতে ঝাঁপ দিয়ে আত্মাহুতি দেয়ার সময় শিব জানতে পেরে ত্রিশূল তাকে ৫০টি টুকরো করে। সেই টুকরোগুলো শিব রাগের বশে বিভিন্ন স্থানে ছুড়ে দিলে তার এক টুকরো কালীগ্রামের কসবাগ্রামে এসে পড়ে। সেই সময় থেকে স্থানীয় সনাতন ধর্মের লোকেরা এই বিশাল পাথর খন্ডটি ঈশ্বরের পাথরের টুকরো বলে একে ঘিরে পূজা করত। মূল্যবান এই পাথর টুকরোটি সেসময়ে কালো কাপড় দিয়ে ঘিরে পূজা করা হতো। পরবর্তীতে রবীন্দ্রনাথ ঠাকুরের পরিবার আত্রাই উপজেলার পতিসর জমিদারি পরিচালনার সময় কালীগ্রাম পরগণার কসবা মৌজায় প্রায় শতাধিক বছর আগে কাচারি বাড়ি স্থাপন করে। এখান থেকে কালীগ্রাম পরগণার কসবা, ভান্ডারগ্রাম ও রাতোয়াল গ্রামে জমিদারী পরিচালনা করা হতো। সেই সময়ে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর পাথর টুকরোটিকে সংরক্ষণ করার তাগিদে এখানে পাশাপাশি মাটির একটি কালী ও একটি শিব মন্দির তৈরি করেন। সে সময় এলাকায় কৃষকদের সেচ সুবিধার জন্য ৩৬ বিঘা জমির উপর একটি ১৮ বিঘার পুকুর ও পুকুরের পূর্ব পাড়ের উপর এই দুটি মন্দির নির্মাণ করা হয়। কলকাতা থেকে বিভিন্ন অনুদান পাওয়ার আশায় বিশ্বকবি মন্দির দুটি পোড়া মাটি দিয়ে তৈরি করেন। পরবর্তী সময়ে এই মূল্যবান পাথরসহ অন্য একটি খোদাই করে লেখা পাথর দুর্বৃত্তরা চুরি করে নিয়ে যায়। কসবা গ্রামের বাসিন্দা এমদাদুল হক, হালিমা বেওয়া ও রহমান সরদার জানান, প্রায় দুই দশক আগে এই দুটি মন্দিরকে সরকারিভাবে রক্ষণাবেক্ষণ ও সংস্কারের উদ্যোগ নেয়া হলেও ইতোমধ্যে মন্দির সংলগ্ন কাচারি বাড়ি ভেঙে বসতবাড়ি গড়ে তোলা হয়েছে। কালী মন্দিরটির উত্তর দিকে প্রায় ধ্বংস হয়ে গেছে। আর প্রভাবশালী দখলদাররা শিব মন্দিরের উঠানে ইটের ঘর নির্মাণ করেছে। পুকুরসহ সম্পত্তিগুলো বিভিন্নভাবে দখল করা হয়েছে।
কালীগ্রাম ইউপি চেয়ারম্যান গোলাম মোস্তাফিজুর রহমান জানান, রবীন্দ্রনাথ ঠাকুরের পুকুরসহ ৩৬ বিঘা আবাদি জমিগুলো বর্তমানে বেদখল হয়ে গেছে। কোটি টাকার এই  সম্পদ ভূমি দস্যুদের কবল থেকে উদ্ধারের জন্য রাষ্ট্রপক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণসহ মন্দির দুটি সংস্কারের দাবি জানাচ্ছি।
রাণীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মনিরুল ইসলাম পাটওয়ারী জানান, ইতোপূর্বে সরকার সংস্কার ও রক্ষণাবেক্ষণের উদ্যোগ নিলেও তা যথাযথ ছিল না। এই মন্দির দুটি সংস্কার ও অবৈধ দখলদারদের কবল হতে উদ্ধারের জন্য খুব শিগগির প্রয়োজনী ব্যবস্থা গ্রহণ করা হবে।