শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

নিউ জার্সির আন্তর্জাতিক উৎসবে পুরষ্কার পেল ”গাড়িওয়ালা”

news-image

বিনোদন প্রতিবেদকআশরাফ শিশির পরিচালিত ইমপ্রেস টেলিফিল্ম-এর চলচ্চিত্র “গাড়িওয়ালা” ১১-১৪ জুন অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে “৭ম ট্রেনটন ফিল্ম ফেস্টিভ্যাল ২০১৫”তে প্রতিযোগিতা বিভাগে  NARRATIVE FEATURE, HONORABLE MENTION  পুরষ্কারটি জিতে নিয়েছে। উৎসবটিতে ১৬টি দেশের ৫৩টি পূর্ণদৈর্ঘ্য, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হয়। উল্লেখ্য, এর আগেও যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শনের পাশাপাশি পুরষ্কারও জিতে নেয় গাড়িওয়ালা।

“গাড়িওয়ালা” এ বছরের শুরুতে “ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব রাজস্থান-২০১৪” এ শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরষ্কার জিতে নিয়েছে। এছাড়া যুক্তরাষ্ট্রে  অনুষ্ঠিত নর্থ ক্যারোলিনা বিশ্ব  চলচ্চিত্র উৎসবে “শ্রেষ্ঠ চিত্রনাট্যকার”, “শ্রেষ্ঠ পার্শ্বঅভিনেতা” এবং “শ্রেষ্ঠ শিশুশিল্পী” এই তিন ক্যাটাগরিতে বিজয়ী হয় “গাড়িওয়ালা”। এই চলচ্চিত্রে চিত্রনাট্যের জন্য আশরাফ শিশির “শ্রেষ্ঠ চিত্রনাট্যকার”, অভিনয়ের জন্য সুপার হিরো সুপার হিরোইন-খ্যাত অভিনেতা মুস্তাফিজুর নুর ইমরান জিতে নেন “শ্রেষ্ঠ পার্শ্বঅভিনেতা” এবং শিশুশিল্পী কাব্য ও শেখ মারুফ যৌথভাবে জিতে নেয় “শ্রেষ্ঠ শিশুশিল্পী” পুরষ্কার। ৮-১০ মে ইটালির “দ্য গালফ অব নেপলস্ ইন্ডিপেন্ডেন্ট ফিল্ম ফেস্টিভ্যাল” এ “শ্রেষ্ঠ চলচ্চিত্র” হিসাবে নির্বাচিত হয়েছে গাড়িওয়ালা। আশরাফ শিশির পরিচালিত ইমপ্রেস টেলিফিল্ম-এর চলচ্চিত্র “গাড়িওয়ালা” গত ২১-২৪ মে চিলি’র সপ্তম “ফেস্টিভ্যাল ইন্টারন্যাশনাল ডি সিনে ডি টারাপাকা”তে আন্তর্জাতিক চলচ্চিত্র প্রতিযোগিতা বিভাগে শ্রেষ্ঠ পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র হিসাবে পুরষ্কৃত হয়েছে।

এছাড়াও, “গাড়িওয়ালা” ইতিমধ্যে  গত ১৯-২৪ অক্টোবরে সংযুক্ত আরব আমিরাতে “শারজাহ্ আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব”, গত ৯-১৭ নভেম্বরে “২০তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব” , গত ১৩-২১ ডিসেম্বরে  “ ৪র্থ  এথেন্স আন্তর্জাতিক ডিজিটাল  চলচ্চিত্র উৎসব”, গত ২৫-২৭ ডিসেম্বর পাকিস্তানের লাহোরে “রাফি পীর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব”, এ বছরের ২৪-৩০ জানুয়ারি “৮ম বাংলাদেশ আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব”, ১৯-২২ ফেব্রুয়ারি ভারতের “বিহার আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব” এবং গত ২৭ ফেব্রুয়ারি থেকে ১ মার্চ কম্বোডিয়ার সিয়াম রিপে “এংকর ওয়াট আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব”, ১৯ – ২২ মার্চ পর্যন্ত ভারতের মহারাষ্ট্রে ৭ম নাশিক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব”, ৭-১৫ এপ্রিল পর্যন্ত ভারতের লক্ষেèৗতে  “৭ম সিএমএস আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব” , ১৪-১৮ এপ্রিল পর্যন্ত ইটালিতে ভিত্তেরিও ভেনেতো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে, ২৩-২৬ এপ্রিল পর্যন্ত যুক্তরাষ্ট্রের “জুলিয়েন ডাবুক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব”, ২৩-২৭ এপ্রিল   চিলি’র “বিবিওসিনে কনসেপশন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব”, ১৪-১৮ মে পর্যন্ত কানাডার টরেন্টোতে “ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব সাউথ এশিয়া”, ২৪-৩১মে যুক্তরাজ্যে “১৬তম রেইনবো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব” এবং ২৪-৩০মে  ভেনিজুয়েলার “ফেস্টিভ্যাল ইন্টারন্যাশনাল ডি সিনে ইনফ্যান্টিল জুভেনিল”, ২৮-৩১মে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অনুষ্ঠিতব্য “দ্য পিপলস্ ফিল্ম ফেস্টিভ্যাল “ এবং ১-৫ জুন রিপাবলিক অব কসোভা’র “৮ম গডেস অন থ্রোন ফ্লিম ফেস্ট কসোভা ২০১৫”তে এ প্রদর্শনের জন্য নির্বাচিত হয়। এছাড়া পর্তুগালের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব “আভানকা ২০১৪”তে ট্রেইলার ইন মোশন বিভাগে মনোনীত হয় “গাড়িওয়ালা” এবং যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় গত ২৭ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ পর্যন্ত অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে “গাড়িওয়ালা” চলচ্চিত্রে অভিনয়ের জন্য রোকেয়া প্রাচী “শ্রেষ্ঠ অভিনেত্রী” পুরষ্কারের জন্য মনোয়ন পান।

"গাড়িওয়ালা" দুই ভাই এবং তাদের মায়ের গল্প –  গ্রামের মাঠে-নদীতে ভেসে বেড়ানো দুই ভাই, জীবন সংগ্রামে বিপর্যস্ত তাদের মা, তাদের স্বপ্ন-স্বপ্নভঙ্গ আর জীবনের কষাঘাতে এক রাতে ছোট্ট এক শিশুর সামর্থ পুরুষ হয়ে ওঠার গল্প, তারা প্রচন্ড দারিদ্রের মধ্যে কিভাবে গাড়িওয়ালা হয়ে উঠেছিল সেই গল্পগাঁথা…

রোকেয়া প্রাচী ও রাইসুল ইসলাম আসাদ ছাড়াও এ চলচ্চিত্রে অভিনয় করেছেন মাসুম আজিজ, সুপার হিরো সুপার হিরোইনখ্যাত ইমরান, সানসি ফারুক, আব্দুর রহমান রাজীব, আর জে মুকুল,  সিডর সুমন, সাজ্জাদ লিটন, মুক্তা, সম্রাট, শুভ, ইদ্রিস আলী, জগন্ময় পালসহ চারশ’ নাট্যকর্মী। শিশুশিল্পীরা হল মারুফ, কাব্য, অর্ণব, স্বপ্ন, কিন্নর ও ঋদ্ধ।” চলচ্চিত্রটির সংগীত পরিচালনা করেছেন রাফায়েত নেওয়াজ ও সম্পাদনা করেছেন সাব্বির মাহমুদ। আশরাফ শিশির পরিচালিত ইমপ্রেস টেলিফিল্ম-এর ছবি “গাড়িওয়ালা” বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (এফডিসি) এর কারিগরী সহায়তায় ৮৬ মিনিট ব্যাপ্তির  “গাড়িওয়ালা”  পাবনা, গাজীপুরের প্রত্যন্ত  গ্রামে এবং এফডিসিতে সিংহভাগ আউটডোর-ভিত্তিক ৩০ দিনের শুটিং সম্পন্ন হয় এবং গত ২৫ মে বাংলাদেশ সেন্সর বোর্ডের আনকাট সেন্সরশিপ পায়।

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা