বুধবার, ১৮ই মে, ২০২২ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রের কাছে ডেথ সার্টিফিকেট চেয়েছিল লাদেনের ছেলে

news-image

আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেন নিহত হওয়ার পর যুক্তরাষ্ট্রের কাছে ডেথ সার্টিফিকেট চেয়েছিল তার ছেলে। বৃহস্পতিবার (১৮ জুন) উইকিলিকস এ সম্পর্কিত একটি চিঠি ফাঁস করে। 

চিঠিটি সৌদি আরবের রাজধানী রিয়াদে মার্কিন দূতাবাস থেকে প্রকাশিত হয়। সাড়া জাগানো ওয়েবসাইটটি ‘দ্য সৌদি ক্যাবলস’ নামে মোট ৭০ হাজার ডকুমেন্ট প্রকাশ করে।

আগামী কয়েক সপ্তাহের মধ্যে আরো ৫ লাখ ক্যাবলস এবং ডকুমেন্ট বের করবে উইকিলিকস। এসব তথ্য সৌদির পররাষ্ট্র মন্ত্রণালয় এবং অন্যান্য প্রতিষ্ঠান থেকে পেয়েছে ওয়েব সাইটটি।

চিঠিতে বলা হয়, ২০১১ সালের ৯ সেপ্টেম্বর লাদেনের ছেলের ডেথ সার্টিফিকেট চাওয়ার পত্র পেয়ে তার জবাবও দেন রিয়াদে যুক্তরাষ্ট্রের কনস্যুল জেনারেল গ্লেন কাইজার। এর প্রায় চারমাস আগে ২ মে পাকিস্তানের অ্যাবোটাবাদে মার্কিন এলিট ফোর্স নেভি সিলের বিশেষ অভিযানে নিহত হন আল-কায়েদার শীর্ষ নেতা। লাদেনের ছেলে আবদুল্লাহ বিন লাদেনেরে উদ্দেশে কাইজার লিখেন, আপনি আপনার বাবা ওসামা বিন লাদেনের ডেথ সার্টিফিকেট চেয়ে যে পত্র দিয়েছেন তা আমরা পেয়েছি। তবে সামরিক অভিযানে ব্যক্তিবিশেষ নিহত হওয়ার ক্ষেত্রে এমন ডকুমেন্ট দেওয়ার রীতি নেই।  উইকিলিকস জানায়, ডেথ সার্টিফিকেট দেওয়ার পরিবর্তে কাইজার আবদুল্লাহ বিন লাদেনকে তার বাবার মৃত্যু সংশ্লিষ্ট মার্কিন আদালতের নানা রেকর্ড দিয়ে দেন। এরপর চিঠিতে কাইজার লিখেন, আশা করছি, এসক ডকুমেন্ট আপনাকে এবং আপনার পরিবারকে সাহায্য করবে।  সৌদির ধনাঢ্য ব্যবসায়ী ‘বিন লাদেন’ পরিবারে ওসামা বিন লাদেনের জন্ম ও বেড়ে ওঠা। ১৯৯৪ সালে সন্ত্রাসী কার্যক্রমে জড়িত থাকার জন্য তার নাগরিকত্ব কেড়ে নেয় সৌদি সরকার। 


 

এ জাতীয় আরও খবর

বাংলাদেশকে লিডের স্বপ্ন দেখাচ্ছেন তামিম-মুশফিক-লিটন

দেশের শীর্ষ ৫ ব্যাংকের একটি হওয়ার লক্ষ্য এনসিসি ব্যাংকের

এআইইউবি রোবোটিক দলকে পৃষ্ঠপোষকতা ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের

গ্যাস ট্যাবলেট খেয়ে প্রবাসীর স্ত্রীর ‘আত্মহত্যা’

সুনামগঞ্জে পাহাড়ি ঢলে যোগাযোগ-বিচ্ছিন্ন

নাতির সঙ্গে ধস্তাধস্তিতে দাদার মৃত্যু

ট্রেনের টয়লেট থেকে বৃদ্ধের মরদেহ উদ্ধার

হামলায় মাথা ফাটল ঢাকা কলেজের শিক্ষার্থীর

প্রেমিকার বাড়ির পাশে প্রেমিকের ক্ষত-বিক্ষত লাশ

ওষুধ খাইয়ে স্বামীকে ঘুম পারান স্ত্রী, গলাটিপে হত্যা করেন পরকীয়া প্রেমিক

আকস্মিক ধুলি-ঝড়ে বিপর্যস্ত সৌদির রাজধানী রিয়াদ

রিয়াজের মাছ ধরা নিয়ে চলছে হাসিঠাট্টা