রবিবার, ২২শে মে, ২০২২ খ্রিস্টাব্দ ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

ডা. জাফরুল্লাহর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

news-image

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা: জাফরুল্লাহ চৌধুরী বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। আজ বৃহস্পতিবার চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল আদালত অবমাননার অভিযোগে জরিমানার পাঁচ হাজার টাকা পরিশোধ না করায় তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন।

এ বিষয়ে ট্রাইব্যুনালের প্রসিকিউটর তাপস কান্তী বল বলেন, জরিমানার পাঁচ হাজার টাকা পরিশোধ না করায় ডা: জাফরুল্লাহ চৌধুরীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। সুপ্রিম কোটের আপিল বিভাগের চেম্বার বিচারপতি জরিমানা স্থগিত করেছেন- সে প্রসঙ্গে তিনি বলেন, আপিল বিভাগের আদেশ ট্রাইব্যুনালের সাথে কমিউনিকেট হয়নি।

গত ১০ জুন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ সাংবাদিক ডেভিড বার্গম্যানকে সাজা প্রদানের রায়ে উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দেয়ায় ডা: জাফরুল্লাহ চৌধুরীকে এক ঘণ্টা আদালতে দাঁড়িয়ে থাকার দণ্ড প্রদান করেন। একই সাথে তাকে পাঁচ হাজার টাকা জরিমানাও করা হয়েছে। আর জরিমানা সাত দিনের মধ্যে পরিশোধ না করলে এক মাসের কারাদণ্ড ভোগ করতে হবে বলেও আদেশ দেন আদালত। আদেশের পর এক ঘণ্টা আদালতের কাঠগড়ায় দাঁড়িয়ে থেকে সাজা খাটেন ডা: জাফরুল্লাহ চৌধুরী। 

এরপর গত ১৬ জুন আদালত অবমাননার অভিযোগে ডা: জাফরুল্লাহ চৌধুরীকে ট্রাইব্যুনালের দেয়া জরিমানার আদেশ স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। একই সাথে আগামী ৫ জুলাই এ বিষয়ে শুনানির জন্য আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠানোর নির্দেশ দেন। 
গত ১০ জুন আদালত অবমাননার অভিযোগে এক ঘণ্টা সাজা খাটেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা: জাফরুল্লাহ চৌধুরী। ওই দিন দুপুর ১২টা ৫০ মিনিটে আদালতের কাঠগড়ায় উঠে টানা এক ঘণ্টা দাঁড়িয়ে থেকে ১টা ৫০ মিনিট পর্যন্ত কাঠগড়ায় দাঁড়িয়ে দণ্ড ভোগ করেন তিনি। এক ঘণ্টা সাজা খাটার পর ট্রাইব্যুনাল থেকে বের হয়ে ডা. জাফরুল্লাহ চৌধুরী সাংবাদিকদের বলেছিলেন, তিনি জরিমানার টাকা পরিশোধ করবেন না। ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করবেন। ট্রাইব্যুনালের রায়ের পরও ডা: জাফরুল্লাহ চৌধুরী আপিল আবেদন করবেন উল্লেখ করে রায় স্থগিত রাখার আবেদন জানিয়ে ছিলেন।

গত ২ ডিসেম্বর ট্রাইব্যুনাল-২ ডেভিড বার্গম্যানকে ব্যাক্তিগত ব্লগে মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়ে আপত্তিকর লেখা প্রকাশের অভিযোগে পাঁচ হাজার টাকা জরিমানা ও আদালত চলাকালীন পর্যন্ত সাজা প্রদান করেন। এ বিষয়ে গত ২০ ডিসেম্বর বাংলাদেশের একটি জাতীয় দৈনিক পত্রিকায় ‘বার্গম্যানের সাজায় ৫০ নাগরিকের উদ্বেগ’ শীর্ষক একটি বিবৃতি প্রকাশ করে। তাদের মধ্যে মানবাধিকার কর্মী ও নারীনেত্রী খুশি কবির তার বিবৃতি প্রত্যাহার করে নেন। এরপর বাকি ৪৯ জনের বিরুদ্ধে শো’কজ নোটিশ জারি করেন ট্রাইব্যুনাল।

৪৯ জনের মধ্যে আইনজীবীর মাধ্যমে নি:শর্ত ক্ষমা চাওয়ায় গত ১ এপ্রিল, ১৮ মার্চ, ৩ মার্চ, ২৩ ফেব্রুয়ারি ও ১০ জুন মোট ৪৮ জনকে অভিযোগ থেকে অব্যাহতি দিয়ে ক্ষমা করেন ট্রাইব্যুনাল।

 

এ জাতীয় আরও খবর

‘দাদাগিরি’র গ্র্যান্ড ফিনালেতে নাচলেন সৌরভ-ডোনা

ফাঁকিবাজ শিক্ষকদের শাস্তিযোগ্য বদলি প্রয়োজন: মুক্তিযুদ্ধমন্ত্রী

আমি কোন সার্জারি করিনি, এটা সম্পূর্ণ মিথ্যা: সাফা কবির

বড় পরিবর্তন আসছে এনটিআরসিএতে, থাকছে না নিবন্ধন পরীক্ষা

ইসরায়েলি বাহিনীর গুলিতে ফিলিস্তিনি কিশোর নিহত

বজ্রপাতে মাঠেই পুড়লো কৃষকের ধান

গ্যাস্ট্রিকের ওষুধ সেবনে বাড়ছে স্বাস্থ্যঝুঁকি’

নওগাঁয় ঝরে পড়া আম বিক্রি হচ্ছে ২ টাকায়

সিভিল কেস ‘বেগুন ক্ষেতের মতো’, এটা পরিবর্তন করতে হবে

‘পানি সংকটে’ রাজশাহীতে কমেছে গমচাষ

ভোটগ্রহণের দিনে নির্বাচন স্থগিতের নির্দেশ আদালতের

তালাক দেওয়ায় স্ত্রীর ‘আপত্তিকর’ ছবি ফাঁস করলেন স্বামী