বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঘুমজনিত ছয় ধরনের সমস্যা চিনে রাখুন

news-image

অতিরিক্ত ক্লান্ত থাকলে কি আপনার ঘুমিয়ে পড়তে সমস্যা হয়? মাঝরাতে আপনার কি ঘুম ভেঙে যায়? দিনে কখনো কি অপ্রতিরোধ্য ঘুমে ঢলে পড়েন? ঘুমের সমস্যা বলতে আমরা অনেকেই ঘুম না হওয়াকেই বুঝি। তবে এর বাইরেও যে কয়েক ধরনের সমস্যা রয়েছে, অনেকেরই সে বিষয়ে কোনো ধারণা নেই। এ লেখায় থাকছে তেমন কয়েকটি ধরন। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

 ১. অনিদ্রা : ঘুম শুরু করতে সমস্যা হওয়াকে ইনসমনিয়া বলা হয়। এটি ঘুমের একটি প্রাথমিক সমস্যা। বহু মানুষ এতে আক্রান্ত হয়। মানসিক চাপের কারণে এটি বেশি হয়। জীবনযাপনে পরিবর্তন ও চিকিৎসায় এ সমস্যার নিরাময় সম্ভব। 

২. স্লিপ অ্যাপনিয়া: ঘুমের সময় নিঃশ্বাস নিতে সমস্যা হলে এমনটা হতে পারে। এতে ঘুম হালকা হয়ে যায়। প্রশান্তির ঘুম না হওয়ায় পরবর্তী দিনে সমস্যা হয়। চিকিৎসকের পরামর্শে এ সমস্যা দূর করা সম্ভব।

৩. পা নাড়ানো সমস্যা: ঘুমের সময় অনেকেরই পা নাড়ানোর ক্রমাগত একটি তাগিদ অনুভূত হয়। এতে ঘুমের মারাত্মক ব্যাঘাত ঘটে। এ সমস্যাকে রেস্টলেস লেগ সিনড্রোম বলে। বিভিন্ন ফার্মালোজিক্যাল ও নন-ফার্মালোজিক্যাল চিকিৎসায় এ সমস্যা দূর করা সম্ভব।

৪. নিদ্রাকাতরতা: অনেকেই দিনের বেলায় অত্যন্ত নিদ্রাকাতর হয়ে পড়েন। এমনকি এক পর্যায়ে কাজের সময়েই তারা ঘুমে ঢলে পড়েন। এক্ষেত্রে কখনো কখনো ঘুমে সম্পূর্ণ স্তম্ভিত হয়ে পড়া কিংবা অস্থায়ী প্যারালাইসিসে আক্রান্ত হতেও দেখা যায়। ওষুধ, খাবার ও জীবনযাপনে পরিবর্তন ছাড়াও মানসিক চিকিৎসা প্রয়োজন হতে পারে এ ধরনের রোগীর চিকিৎসায়।

৫. ঘুমের ঘোরে হাঁটা :জেগে থাকার সময়ে যেসব কাজ করা হয়, সে ধরনের কাজই অনেকে ঘুমের সময় পুনরাবৃত্তি করে। এ ধরনের অনেক রোগী ঘুমের ঘোরেই হাঁটে, রেডি হয়, দাঁত ব্রাশ করে কিংবা বাড়ির বাইরে চলে যায়। এ সমস্যাটি বেশি হলে তা রোগীর জন্য অত্যন্ত বিপজ্জনক এবং এতে মৃত্যুও হতে পারে। তাই এ সমস্যাকে অত্যন্ত গুরুত্ব দিয়ে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করতে হবে এবং তার সঠিক ব্যবস্থাপনা করতে হবে।

৬. ঘুম দেরি সমস্যা: এ ধরনের মানুষের রাতে যেমন ঘুমাতে দেরি হয় তেমন সকালে ঘুম থেকে উঠতেও দেরি হয়। এতে তাদের সকালে কোনো কাজ থাকলে তা সম্পন্ন করতে খুবই সমস্যা হয় । এ ধরনের মানুষেরা দিনের তুলনায় রাতে কাজ করতে স্বাচ্ছন্দবোধ করে।  মূলত দৈনন্দিন কার্যকলাপে অভ্যাসের জন্যই এমনটা হয়। সাধারণত ছোটবেলাতেই এ রোগের সূচনা হয় এবং তা সঠিক চিকিৎসায় সারিয়ে তোলা সম্ভব।

–টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে ওমর শরীফ পল্লব  

এ জাতীয় আরও খবর

বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন : ডেপুটি স্পিকার

প্লেনে অসুস্থ প্রবাসী, এক ঘণ্টায়ও আসেনি শাহ আমানতের অ্যাম্বুলেন্স

হামলায় আমি জড়িত ছিলাম না : রুবেল

তীব্র গরম: প্রাথমিক-মাধ্যমিকে অনলাইনে ক্লাস চালুর চিন্তা

উত্তপ্ত মধুখালীতে ফের বিজিবি মোতায়েন, দিনভর সহিংসতার ঘটনায় মামলা

হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ

তাপপ্রবাহে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা : ইউনিসেফ

এবারের ঈদযাত্রায় দুর্ঘটনা বেড়েছে ৪০ ভাগ

সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত ৬ শ্রমিক

নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিতে এসে ১৭৩ বাংলাদেশিকে ফেরত দিয়ে গেলো মিয়ানমার

মেহজাবীন-সিয়ামের ‘দ্বন্দ্বের’ কারণ প্রকাশ্যে

হাসপাতালে সৌদি বাদশাহ