বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মেলবোর্ন ‘অবিচারের’ উত্তর কি মিরপুরে?

news-image

তিন-তিনটা ‘ভুল’ সিদ্ধান্তে মেলবোর্নে আইসিসি বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে হেরে ছিল বাংলাদেশ। এক ম্যাচে এমন তিন ভুল সিদ্ধান্তকে শুধু ঠিক ‘ভুল’ মানা যায় না। আর তাই এই ভুলকে অবিচার বলে প্রতিবাদ করেছে বাংলাদেশ। অবশ্য ১৯ মার্চ মেলবোর্নে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ বড় ব্যবধানেই ভারতের কাছে হেরেছিল। দলের ব্যাটিংটা হয়েছিল খুবই বিশ্রী। কিন্তু সব ছাপিয়ে বাংলাদেশের সমর্থকদের মনে শুধু সেই ম্যাচে আম্পায়ারদের সেই তিন ভুল। ভুল শব্দের জায়গায় পড়ুন অবিচার!

বাংলাদেশ-ভারতের তিন ম্যাচের ওয়ানডে সিরিজের আগেভাগেও সেই ভুল সেই অবিচার নিয়ে আরেকবার ‘বৃষ্টিপাত’! সংবাদ সম্মেলনে বাংলাদেশি সাংবাদিকদের মেলবোর্ন ম্যাচের সেই বিতর্কিত সব সিদ্ধান্তের প্রশ্নে মহেন্দ্র সিং ধোনি অনেক ভেবে মাথা চুলকেও বিশ্বকাপের সেই ম্যাচ মনে করতে পারলেন না!

ভারতের ওয়ানডে অধিনায়ক খুব বেশি পেছনের কথা নাকি মনে রাখতে পারেন না! সংবাদ সম্মেলনের ভরা মজলিসে সেটা স্বীকারও করলেন ধোনি। তাতে হাসি উঠল। এবং স্মৃতিতে মরচে পড়ার এই অভিনয় জানান দিচ্ছে-ভারত ‘মেলবোর্ন ম্যাচ’ নিয়ে বিতর্কের টেবিলে বসতে রাজি নয়!

তবে ভারত অধিনায়কের স্মৃতিতে যতই মরচে পড়ুক না কেন, মিরপুরে আজ তিন ম্যাচের সিরিজের আগে ঠিকই ফিরে আসছে মেলবোর্নে অবিচারের শিকার হওয়া বাংলাদেশের সেই ম্যাচ।

সেই ম্যাচের ন্যায্যতা ফিরে পাওয়ার আর কোনো উপায় নেই। তবে একটা স্বস্তি ফিরে পাওয়ার বিষয় অবশ্যই রয়েছে। মিরপুরে তিন ম্যাচের সিরিজে বাংলাদেশ কিছু একটা করে দেখাতে পারলেই যে তিন মাস আগে মেলবোর্নের মাঠে সেই অবিচারের একটা যুতসই জবাব ঠিকই দেওয়া যাবে।

বিশ্বকাপের সেই দলটিই তো রয়েছে ভারতের এবারের সিরিজেও। বাংলাদেশেরও প্রায় তাই। মিরপুরে তাই আজ থেকে শুরু হতে যাওয়া ওয়ানডে সিরিজের আবহ জুড়ে ঠিকই থাকছে বিশ্বকাপে মেলবোর্নের সেই বিতর্কিত ম্যাচ।

যে ম্যাচে বাংলাদেশের বিশ্বকাপ মিশন শেষ হয়েছিল আম্পায়ারদের কিছু ভুল সিদ্ধান্তে; নাহ, আম্পায়ারদের অবিচারে!

তবে কাল দু’দলের অনুশীলন এবং আলোচনায় সবচেয়ে জনপ্রিয় বিষয় ছিল-বৃষ্টি! মিরপুরে ভারতের জন্য ম্যাচপূর্ব অনুশীলনের সময় ঠিক করা ছিল সকাল থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত। বিসিবি একাডেমির মাঠে ব্যাট-বল নিয়ে অনুশীলন শুরু করার আগে মহেন্দ্র সিং ধোনি মিরপুরের উইকেট দেখার আগ্রহ দেখান। কিন্তু ঝিরিঝিরি বৃষ্টিতে তখন পিচ কাভার দিয়ে ঢাকা ছিল। তাই ভারত অধিনায়ককে অপেক্ষা করতে হয় অনুশীলনের শেষ পর্যন্ত। অনুশীলন শেষে বাসে ওঠার আগে উইকেট পরিদর্শনের কাজটা সারেন। মিরপুরের উইকেট ধোনির কাছে অজানা কিছু নয়। এই উইকেটের ‘চরিত্র’ ভালোই জানা তার। তবে অধিনায়ক হিসেবে এই মাঠে বাংলাদেশের বিপক্ষে জয় এবং হার দুটোই দেখার অভিজ্ঞতাও আছে ধোনির।