মঙ্গলবার, ১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পাচারকারী চক্রের হোতা মালয়েশিয়ার ৩ `আদর্শবান’ ব্যবসায়ী!

news-image

অপরাধ ডেস্কআদর্শ ব্যবসায়ী হিসেবে পরিচিত অন্তত তিন মালয়েশীয়কে একটি আন্তর্জাতিক পাচার চক্রের মূল হোতা হিসেবে শনাক্ত করার দাবি করেছে দেশটির পুলিশ। ৭০ জনেরও বেশি সহচরকে গ্রেফতারের পর তাদের বক্তব্যের ভিত্তিতে মূল সন্দেভাজনদের শনাক্ত করা গেছে বলে জানায় তারা। তবে সন্দেহভাজনদের পরিচয় জানানো হয়নি।

তদন্ত দলের বরাতে স্ট্রেইট টাইমসের প্রতিবেদনে বলা হয়,মালয়েশিয়ার বুকিত আমানে সংঘটিত অপরাধ বিষয়ক বিশেষ টাস্কফোর্স, বিশেষ মাদক নিয়ন্ত্রণ গোয়েন্দা দল, এবং স্পেশাল ব্রাঞ্চের সদস্যদের নিয়ে বিশেষ একটি তদন্ত দল পাচারকারীদের শনাক্ত করার চেষ্টা চালিয়ে আসছে।

পেনাং, পেরলিস এবং কেদাহতে সন্দেহভাজনদের ওপর নজরদারির পাশাপাশি তাদের ব্যাংকের লেনদেনের ওপরও চোখ রাখা হচ্ছে। এমনকি আগের বছরগুলোতে তাদের লেনদেনও যাচাই করা হচ্ছে।

মানব পাচারের মালয়েশিয়ার সংশ্লিষ্টতা বের করতে ইন্টারপোলের সঙ্গেও কাজ করা হচ্ছে বলে জানিয়েছেন কেদাহ’র পুলিশ প্রধান দাতুক জামরি। তিনি বলেন, ‘সন্দেভাজনদের বিচারের মুখোমুখি করা এখন সময়ের ব্যাপার মাত্র।’

জামরি জানান, গেল মাস ধরে বিশেষ অভিযানে গ্রেফতার হওয়াদের মধ্যে মালয়েশীয় নাগরিক ছাড়াও ইউএনএইচসিআর’র শরণার্থী কার্ডধারী বাংলাদেশি ও রোহিঙ্গারা আছেন। আর তারা পাচারের মূল হোতার বিশ্বস্ত সহযোগী বলেই ধারণা করা হচ্ছে।

তবে সন্দেহভাজনরা শনাক্ত হলেও আইনের ফাঁক গলিয়ে তারা বেরিয়ে যাবেন কিনা এমন প্রশ্নের জবাবে জামরি জানান, ‘সন্দেহভাজন হোতারা প্রভাবশালী হলেও তাদের বেঁচে যাওয়ার সুযোগ নেই। মানব পাচারের সঙ্গে সংশ্লিষ্ট পুলিশ সদস্যরাও এরমধ্যে গ্রেফতার হয়েছেন।’
মালয়েশিয়ার মানব পাচার বিরোধী আইন, অর্থ পাচারবিরোধী আইন, সন্ত্রাসবাদে অর্থ যোগানবিরোধী আইনের আওতায় সন্দেহভাজন মূল হোতাদের অভিযুক্ত করা হতে পারে।

এর আগে, স্থানীয় মানব পাচার চক্রের হোতা হিসেবে স্থানীয় এক ব্যবসায়ীকে চিহ্নিত করার খবর জানিয়েছিল মালয়েশিয়ার সংবাদমাধ্যম দ্য স্টার।

গেল মাসে মালয়েশিয়া ও থাইল্যান্ডে মানব পাচার শিবির আর গণকবরের সন্ধান পাওয়ার পর পাচারকারীদের বিরুদ্ধে ব্যাপক ধরপাকড় শুরু হয়। সেসময় পাচারের শিকারদের সাগরের মাঝপথে রেখে পালিয়ে যায় পাচারকারীরা। সাগরে ভাসমান নৌকাগুলোকে তীরে ভেড়াতে দিচ্ছিল না কোন দেশ। অবশেষে গেল ২০ শে মে পেুত্রজায়ায় অনুষ্ঠিত এক বৈঠকে ৭ হাজার অভিবাসীকে এক বছরের জন্য অস্থায়ী আশ্রয় দিতে রাজি হয় মালয়েশিয়া আর ইন্দোনেশিয়া।

এ জাতীয় আরও খবর

লঙ্কানদের বিপক্ষে টাইগারদের টেস্ট স্কোয়াডে চমক

সাংবাদিকরা যাতে হয়রানির শিকার না হয় সেটা নিশ্চিত করা হবে : তথ্য প্রতিমন্ত্রী

কণ্ঠশিল্পী খালিদ আর নেই

আত্মতুষ্টি নয়, আগামী পাঁচ বছর দেশ পাহারা দেব : পররাষ্ট্রমন্ত্রী

বিএনপি নেতা হাফিজকে নিয়ে অপচেষ্টা হয়েছে : মঈন খান

সৌম্য-জাকেরের চোটের আপডেট জানালো বিসিবি

খালেদা জিয়ার মুক্তির আবেদনের বিষয়ে সিদ্ধান্ত মঙ্গলবার

সিরিজ জয়ে বাংলাদেশ দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দন

দীঘির মুখ খুলতে বারণ

ম্যাজিস্ট্রেট এলে টাঙানো হয় নতুন তালিকা, কমে যায় পণ্যের দাম

প্রধানমন্ত্রী মাত্র সাড়ে ৩ ঘণ্টা ঘুমান, বাকি সময় দেশ নিয়ে ভাবেন : ওবায়দুল কাদের

আইনজীবী যুথীর জামিন আবেদন শুনানিতে হাইকোর্টের অপারগতা