শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পরচর্চাকারীদের জন্য আল্লাহর সতর্কবাণী

news-image

ইসলামিক ডেস্কপরচর্চা, পরনিন্দা ও গিবতকারীদের জন্য আল্লাহ তায়ালা কোরআনে কঠিন সতর্কবাণী উচ্চারণ করেছেন। পরচর্চাকারীদের তুলনা করেছেন মৃত ব্যক্তির মাংস ভক্ষণকারীদের সঙ্গে। আল্লাহ তায়ালা বলেছেন, ‘তোমরা একে অপরের আড়ালে নিন্দা (গিবত) করো না। তোমাদের মধ্যে কি কেউ তার মৃত ভাইয়ের গোশত ভক্ষণ করতে চায়? অথচ তোমরা এটাকে অপছন্দই করবে। তোমরা আল্লাহকে ভয় কর। আল্লাহ তাওবা গ্রহণকারী, পরম দয়ালু।’ (সুরা হুজুরাত, আয়াত-১২)।
হাদিসেও পরনিন্দা থেকে বিরত থাকার জন্য সতর্ক করা হয়েছে।  আবু হুরায়রা রা. থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুল (সা)-কে জিজ্ঞেস করা হলো, কোন জিনিস মানুষকে সবচেয়ে বেশি জান্নাতে প্রবেশ করাবে? তিনি বলেন, আল্লাহভীতি ও উত্তম চরিত্র। আর জিজ্ঞেস করা হলো, মানুষকে কোন জিনিস সবচেয়ে বেশি জাহান্নামে প্রবেশ করাবে? তিনি বলেন, মুখ বা জিহ্বা ও অপরটি লজ্জাস্থান (তিরমিযী, মিশকাত)।
অপর এক হাদিসে রাসুল (সা.) বলেন, যে ব্যক্তি আমার কাছে এই অঙ্গীকার করবে যে, সে তার দুই চোয়ালের মধ্যস্থিত বস্তুর এবং তার দুই পায়ের মধ্যস্থিত বস্তুর জিম্মাদার হবে, তবে আমি তার জন্য জান্নাতের জিম্মাদার হব (বুখারী, মিশকাত)।
গিবত, পরনিন্দা বা পরচর্চা কাকে বলে এ নিয়ে হাদিসেও স্পষ্ট করে বলে দেওয়া আছে। আবু হুরাইরা (রা.)  থেকে বর্ণিত, একদা আল্লাহর রাসুল (সা.) বললেন, ‘তোমরা কি জানো গিবত কাকে বলে? সাহাবিরা বললেন, ‘আল্লাহর রাসুলই অধিক জানেন।’  তিনি বললেন, ‘তোমার ভাই যা অপছন্দ করে, তা তার পশ্চাতে আলোচনা করা।’ বলা হলোÑ ‘আমি যা বলি তা যদি আমার ভাইয়ের মধ্যে থাকে তবে আপনার রায় কী? (তাহলেও কি গিবত হবে?)’ তিনি বললেন, ‘তুমি যা (সমালোচনা করে) বললে তা যদি তার মধ্যে থাকে, তাহলে তার গিবত করলে। আর তুমি যা (সমালোচনা করে) বললে তা যদি তার মধ্যে না থাকে, তাহলে তাকে অপবাদ দিলে’ (মুসলিম, রিয়াযুস সালিহীন)।
পরনিন্দাকারীর শাস্তির কথা হাদিসে বর্ণনা করা হয়েছে। হযরত আনাস (রা.) বর্ণনা করেন, রাসুলুল্লাহ (সা.) বলেন, যখন আমাকে মিরাজে নিয়ে যাওয়া হয়েছিল, আমি এমন এক দল লোকের সামনে দিয়ে অতিক্রম করলাম, তারা নখ দিয়ে নিজেদের মুখমণ্ডল ও বক্ষদেশ খামচাচ্ছিল। আমি বললাম, হে জিবরাঈল, এরা কারা? তিনি বলেন, এরা মানুষের গোশত খেত এবং তাদের মান-ইজ্জত নিয়ে ছিনিমিনি  খেলতো।

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা