শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বর্তমান সরকারের আমলেই সমগ্র রেলপথ ডুয়েলগেজে রূপান্তরিত করা হবে-রেলমন্ত্রী

news-image

নিজস্ব প্রতিবেদক : রেলপথমন্ত্রী মো. মুজিবুল হক বলেছেন, বর্তমান সরকারের আমলেই ঢাকা-চট্টগ্রামসহ সমগ্র বাংলাদেশের রেলপপথ ডাবল লাইন নির্মাণ শেষে ডুয়েলগেজে রূপান্তরিত করা হবে। আজ মঙ্গলবার দুপুর ১২টায় দ্বিতীয় ভৈরব রেলসেতু প্রকল্পের কাজের অগ্রগতি পরিদর্শনে এসে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ নৌবন্দরে উপস্থিত সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে রেলমন্ত্রী এ কথা বলেন।

মন্ত্রী বলেন, লাকসাম থেকে চট্টগ্রাম পর্যন্ত ডাবল লাইন নির্মাণ কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। ২০১৬ সালের মধ্যে ঢাকা-চট্টগ্রাম লাইনে সকল কাজ শেষ করা হবে।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায়, ভারতের অর্থায়নে নির্মিত দ্বিতীয় ভৈরব রেলসেতুর ৪০ শতাংশ নির্মাণ কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। এই রেলসেতুটি নির্মিত হলে ঢাকা-চট্টগ্রাম রেলপথে যাতায়াতকারী সাধারণ যাত্রীরা বর্তমান সময়ের চেয়ে দুই থেকে তিন ঘন্টা আগেই তাদের গন্তব্যে পৌঁছাতে পারবেন।

নতুন ট্রেন নামানোর বিষয়ে মন্ত্রী বলেন, দ্বিতীয় ভৈরব রেলসেতু নির্মাণ হলে ঢাকা-চট্টগ্রাম রেলপথে চলমান ট্রেনের পাশাপাশি আরো বেশ কয়েকটি নতুন ট্রেন যুক্ত করা হবে।

পরে রেলপথমন্ত্রী দ্বিতীয় ভৈরব রেলসেতু প্রকল্পের কর্মকর্তাদের নিয়ে প্রকল্পের কাজের অগ্রগতি পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেন। এসময় মন্ত্রী সাথে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেনরেল মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ফিরোজ সালাহউদ্দিন, রেলওয়ের মহাপরিচালক আমজাদ হোসেন, মহাব্যবস্থাপক (পূর্বাঞ্চল) মোজাম্মেল হক, ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক ড. মুহাম্মদ মোশাররফ হোসেন, পুলিশ সুপার মো. মিজানুর রহমান, দ্বিতীয় ভৈরব রেলসেতুর প্রকল্প পরিচালক আবদুল হাই প্রমুখ।

উল্লেখ্য, ভারতীয় ৫৬৭ কোটি ১৬ লক্ষ্য টাকা অর্থায়নে ঢাকা-চট্টগ্রাম রেলপথের ভৈরব ও আশুগঞ্জ অংশে মেঘনা নদীর ওপর দ্বিতীয় রেলওয়ে সেতুর নির্মাণ কাঝ চলছে। আগামী ২০১৬ সালের ডিসেম্বর মাসে এই রেলসেতুর নির্মাণ কাজ শেষ হওয়ার কথা রয়েছে।

 

এ জাতীয় আরও খবর

টানা ১১ জয়ে প্রথম পর্ব শেষ করল আবাহনী

কেন্দ্রীয় ব্যাংকের বক্তব্যে আতঙ্ক ছড়িয়ে পড়বে : বেসিক ব্যাংক

‘শুল্ক ফাঁকি’ দেওয়া ২৪২ মেট্রিকটন ভারতীয় চিনি পাবনায় জব্দ

নির্বাচনের টিকিট না পেয়ে খোলামেলা রূপে হাজির নুসরাত!

বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়ায় ক্ষুব্ধ ভোক্তারা

ইরানের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ শুরু করেছে যুক্তরাষ্ট্র

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের শাড়ি বন্ধুদের দিলেন ব্যারিস্টার সুমন

শিল্প এবং সংস্কৃতির উন্নয়নে বিনিয়োগ বাড়াতে হবে : তথ্যপ্রতিমন্ত্রী

ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত

এক বন্ধুরাষ্ট্রকে খুশি করতে গিয়ে অন্যের বিরাগভাজন হতে পারি না: সেনাপ্রধান

সোনার দাম আবারও বাড়ল, ভরি ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা

ব্রিটিশ দূতের সঙ্গে বিএনপির বৈঠক