বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নৌ-পথে চাঁদাবাজি ও ডাকাতি বন্ধের দাবীতে আশুগঞ্জসহ ৮ জেলায় অনিদিষ্টকালে ধর্মঘট চলছে॥

news-image

মেহেদী হাসান মিলন, ব্রাহ্মণবাড়িয়া॥ নৌ-পথে চাঁদাবাজি ও ডাকাতি বন্ধের দাবীতে নৌযান শ্রমিক ফেডারেশনের ডাকে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জসহ ৮ জেলায় আজ সোমবার সকাল থেকে অনিদিষ্টকালে ধর্মঘট চলছে। নারায়নগঞ্জের মেঘনা ঘাট, নরসিংদী, ব্রাহ্মণবাড়িয়া, কিশোরগঞ্জ, হবিগঞ্জ, সুনামগঞ্জ, নেত্রকোনা, সিলেট অঞ্চলে এ ধর্মঘট চলছে। এর আগে গতকাল রবিবার আশুগঞ্জ সার কারখানা চরের পাশ্বে এমভি হাজী ঈমান আলী কার্গো জাহাজে ডাকাতির প্রতিবাদে শুধু আশুগঞ্জে ধর্মঘট করে নৌ-যান শ্রমিকরা। পরে রাতে প্রশাসনের আশ্বাসে ধর্মঘট প্রত্যাহার হয়। কিন্তু একই দাবিতে রাতেই আবার কেন্দ্রীয় ভাবে নৌযান শ্রমিক ফেডারেশনের ধর্মঘটের ডাক দেয়। ধর্মঘটের কারনে আশুগঞ্জ বন্দরে আটকা পড়েছে প্রায় শতাধিক মালবাহী কার্গোজাহাজ। আটকা পড়া মালবাহী জাহাজের পণ্য কার্গোজাহাজ থেকে মালামাল খালাশ করতে না পারায় ব্যবসায়ীদের বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের উৎপাদিত জরুরি কাচাঁমাল নিয়ে জাহাজ আটকা পড়ায় পণ্য সরবরাহকারীদের চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে। বন্ধ হয়ে গেছে নদীবন্দরের সকল প্রকার কার্যক্রম। তবে লঞ্চ চলাচল স্বাভাবিক রয়েছে।  
নৌ-যান শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক বাহার মাষ্টার জানান, নারায়নগঞ্জের মেঘনা ঘাট থেকে সিলেটের কুশিয়ারা নদী পর্যন্ত নৌ-পথে প্রতিনিয়তই ঘটছে ডাকাতি ও চাঁদাবাজি। প্রায়ই ডাকাতির ঘটনা ঘটে কিন্তু পুলিশ কোন ব্যবস্থা নিচ্ছেনা। যদি নিতো তাহলে ডাকাতি হতো না। সর্বশেষ গত শুক্রবার আশুগঞ্জে ডাকাতির ঘটনা ঘটে। নৌপথে পর্যাপ্ত নিরাপত্তা না দিলে আমাদের ধর্মঘট অব্যাহত থাকবে। আজকের মধ্যে দাবি না মানা হলে আগামী দিনে সারা দেশে নৌ-র্ধমঘটের ডাক দেওয়া হবে।
পূর্বাঞ্চলীয় জাহাজ মালিক সমিতির সভাপতি নাজমুল হোসাইন হামদু জানান, আশুগঞ্জের মেঘনা নদীতে বার বার ডাকাতির পরও পুলিশ কোন ব্যবস্থা নিচ্ছে না। আর এ কারণে আমাদের জাহাজের শ্রমিকরা চরম নিরাপত্তা হীনতায় রয়েছে।


 

 

এ জাতীয় আরও খবর

বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন : ডেপুটি স্পিকার

প্লেনে অসুস্থ প্রবাসী, এক ঘণ্টায়ও আসেনি শাহ আমানতের অ্যাম্বুলেন্স

হামলায় আমি জড়িত ছিলাম না : রুবেল

তীব্র গরম: প্রাথমিক-মাধ্যমিকে অনলাইনে ক্লাস চালুর চিন্তা

উত্তপ্ত মধুখালীতে ফের বিজিবি মোতায়েন, দিনভর সহিংসতার ঘটনায় মামলা

হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ

তাপপ্রবাহে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা : ইউনিসেফ

এবারের ঈদযাত্রায় দুর্ঘটনা বেড়েছে ৪০ ভাগ

সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত ৬ শ্রমিক

নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিতে এসে ১৭৩ বাংলাদেশিকে ফেরত দিয়ে গেলো মিয়ানমার

মেহজাবীন-সিয়ামের ‘দ্বন্দ্বের’ কারণ প্রকাশ্যে

হাসপাতালে সৌদি বাদশাহ