শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ভয়াবহ দূষণে মরছে নদীগুলো, রক্ষায় নেই উদ্যোগ

news-image

টিপস ডেস্ক৫ জুন বিশ্ব পরিবেশ দিবস। এদিনে সারাবিশ্বের মতো বাংলাদেশেও পালিত হয় দিবসটি। অথচ পরিবেশ রক্ষায় নেই তেমন কোনো উদ্যোগ। সচেতনতা আর যথাযথ উদ্যোগের অভাবে ভয়াবহ দূষণে মরতে বসেছে রাজধানীর আশপাশের নদীগুলো। শত শত শিল্প-কারখানার তরল বিষাক্ত বর্জ্যে নদীগুলো পরিণত হচ্ছে ময়লার ভাগাড়ে। সময় টেলিভিশন এক বিশেষ প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বিশেষজ্ঞদের বরাত দিয়ে প্রতিবেদনে জানানো হয়েছে, শুধু পরিবেশ দিবসেই নয়, সারা বছরই সরকারি তদারকি জোরদার রাখতে হবে। তবে দূষণ রোধে সরকার সজাগ বলে দাবি পরিবেশ মন্ত্রণালয়ের।

বেশিরভাগ কারখানার বিষাক্ত পানি মিশছে নদীগুলোয়। নিয়ম অমান্য করে বড় কলকারখানা ও ট্যানারি শিল্প থেকে বেরিয়ে আসছে কেমিক্যালযুক্ত বিষাক্ত পানি। মিশছে দৈনন্দিন কাজে ব্যবহৃত নদীর পানির সাথে। মারাত্মকভাবে দূষিত হচ্ছে পরিবেশ।

প্রতিবেদনে বলা হয়, তুরাগকে ২৯টি, শীতলক্ষ্যাকে ৪২টি ও বুড়িগঙ্গা নদীর পানি দূষণে মূলত ভূমিকা রাখছে ট্যানারিসহ পাঁচ শতাধিক শিল্প কল-কারখানার বর্জ্য।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার জরিপে দেখা গেছে, শুধু হাজারীবাগের ট্যানারি শিল্পের মাধ্যমেই দৈনিক ৭৭ লাখ লিটার তরল বর্জ্য ও ৮৮ মেট্রিক টন কঠিন বর্জ্য উৎপাদন হয়ে মিশে যাচ্ছে নদীর পানি বা বাতাসের সাথে। বিশেষজ্ঞরা বলছেন, এসব শিল্প-কারখানার বর্জ্য পুনর্ব্যবহারের ব্যবস্থা করা একান্ত জরুরি।

পরিবেশ বিশেষজ্ঞ ড. আইনুন নিশাত বলেন, ‘১৯৯৫ সালের আইনে বলা আছে, কেউ বর্জ্যকে দূষিত অবস্থায় ফেলতে পারবে না। তাকে পানি শোধন করে তার কারখানায় চক্রাকারে ব্যবহার করতে হবে।’

বেলা'র প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, ‘যে উন্নয়ন পরিবেশকে ধ্বংস করে। সেই উন্নয়নকে কখনোই আমরা টেকসই উন্নয়ন বলবো না। পরিবেশ রক্ষায় সরকারের অঙ্গীকার যতটা না কাগজে যতটা না মুখে ততটা কিন্তু বাস্তবে না।’

তবে পরিবেশ ঝুঁকিতে থাকা বাংলাদেশকে রক্ষায় সবার আগে জনসচেতনতার ওপর গুরুত্ব দিলেন পরিবেশ ও বন মন্ত্রী।

পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু বলেন, ‘এরপর সরকারের হাতে একটাই বিকল্প থাকবে কারখানা বন্ধ করে দেয়া। কিন্তু সেটা তো কোনো সমস্যার সমাধান না। এসব সমস্যা তো মানুষ সৃষ্টি করছে। এই মানুষগুলোকে সচেতন করতে হবে।

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা