বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাজেট ঘোষণার তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় কে কি বললেন

news-image

২ লাখ ৯৫ হাজার কোটি টাকার বাজেটের দুই-তৃতীয়াংশই রাজস্ব খাত থেকে আদায়ের লক্ষ্য ঠিক করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ২০১৫-১৬ অর্থবছরের এই বাজেট ঘোষণার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় কে কি বললেন, তাই নিয়ে এই আয়োজন।

এ বাজেটকে ‘ঋণ করে ঘি খাওয়া’ হিসেবে আখ্যায়িত করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জে. (অব) মাহবুবুর রহমান বলেন, বাজেট বাস্তবসম্মত নয়। এই বাজেট জনগণের কোন কল্যাণে আসবে না বলে তিনি মন্তব্য করেন।

জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেট উত্থাপনের পর তাক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি এ মন্তব্য করেন।

মাহবুবুর রহমান বলেন, এই বাজেট দেশের ইতিহাসে সবচেয়ে বৃহৎ বাজেট। কিন্তু এতে বিদেশি ঋণ, ব্যাংক থেকে ঋণ এবং অন্যান্য খাত থেকে ঋণ নিয়ে ঘাটতি পূরণ করার কথা বলা হয়েছে। বাংলায় একটি প্রবাদ আছে- ‘ঋণ করে ঘি খাওয়া’। এইবারের বাজেটে সেই প্রবাদেরই প্রাতফলন ঘটেছে।

তিনি বলেন, বাজেট বাস্তবসম্মত নয়। ‘ঋণ না করে নিজের পায়ে দাঁড়ানো উচিত। বাজেট বাস্তবভিত্তিক হওয়া দরকার।’ এই সরকার জনগণের সরকার নয় মন্তব্য করে তিনি আরো বলেন, সরকারের দেয়া বাজেট জনগণের কোন কাজে আসবে না।

অর্থমন্ত্রীর সমালোচনা করে তিনি বলেন, বাজেটে কালো টাকার অবকাশ থাকতে পারে না। অবকাশ থাকার মানে হচ্ছে, আইন করে পবিত্র সংসদে অন্যায়কে বৈধ করে দিলেন। এটি মহা অন্যায়, জনগণের সঙ্গে বাটপারি। নৈতিকতার চরম অপমান, তাও আবার পবিত্র সংসদে।

এদিকে প্রস্তাবিত বাজেটে যে ব্যয়ের আকার ধরা হয়েছে তা পূরণ করতে অর্থের যোগান কোথা থেকে হবে সে ব্যাপারে কোন স্পষ্ট ধারণা দেয়া হয়নি বলে মন্তব্য সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)-এর সম্মানিত ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য।

বাজেট ঘোষণার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি একথা বলেন।

তিনি বলেন, ‘সামগ্রিক আয় সংস্থান করতে গিয়ে বৃহৎ ব্যয়কে সংকুলান করার জন্য বিভিন্ন ধরনের আয়ের উৎসে অবাস্তব ধরনের বৃদ্ধির প্রাক্কলন করা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘এবারের বাজেটের যে স্ফিতি, তার বাস্তবসম্মত পরিসংখ্যান ভিত্তি আমাদের কাছে যৌক্তিক মনে হচ্ছে না। কিছু কিছু জায়গায় ব্যাপক ধরনের স্ফিতি দেখানো হয়েছে, কিন্তু সেগুলো কী ধরনের পদক্ষেপের মাধ্যম অর্জিত হবে- এ সম্পর্কে কোনো স্পষ্ট ধারণা নেই।’

বিএনপির মুখপাত্র আসাদুজ্জামন রিপন বলেন, যে সংসদ জনগণের ভোটে নির্বাচিত সংসদ নয়, সেখানে কী পেশ করা হলো আর কী হলো না, তা নিয়ে জনগণের আগ্রহ নেই।

বিনা ভোটে অগণতান্ত্রিভাবে ক্ষমতায় এসে বারবার বাজেট উপস্থাপন গণতন্ত্রের জন্য লজ্জাজনক বলে তিনি মন্তব্য করেন।

বাজেটের কারণে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য বেড়ে যাবে দাবি করে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, এই বাজেটে সাধারণ মানুষের কোনো সুখবর নেই। বরং সাধারণ মানুষ ক্ষতিগ্রস্ত হবে। এই বাজেটের কারণে জনসাধারণ উপকৃত হবে না। এ বাজেট ধনীদের বাজেট। এতে গরীবের ভাগ্যের কোনো উন্নয়ন হবে না। বিএনপি যখন ক্ষমতায় ছিল, তখনও প্রবৃদ্ধির হার ছিল ৭ শতাংশ। এই বাজেটেও প্রবৃদ্ধি ধরা হয়েছে ৭ শতাংশ।

তিনি অভিযোগ করেন, বিএনপি যে অবস্থায় প্রবৃদ্ধির হার রেখে এসেছে এখনও সে অবস্থায়ই ডবৃদ্ধির হার রয়ে গেছে। এতে প্রমাণ হয়, সরকার দেশের অর্থনৈতিক উন্নয়ন ঘটাতে পারেনি। আর না পারার কারণ দুর্নীতি ও অব্যবস্থাপনা যে লক্ষ্যমাত্রা নিয়ে বাজেট দেওয়া হচ্ছে, সরকার সে লক্ষ্যমাত্রায় পৌঁছাতে পারবে না বলেও দাবি করেন বিএনপি চেয়ারপারসনের এ উপদেষ্টা।

তবে এই বাজেট ‘বিনিয়োগ ও শিল্প বান্ধব’ বলে মন্তব্য করেছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি আবদুল মাতলুব আহমাদ। বৃহস্পতিবার বিকেলে সংগঠনটির কার্যালয়ে তাৎক্ষণিক বাজেট প্রতিক্রিয়ায় এ কথা বলেন তিনি।

তিনি বলেন, ২০১৫-১৬ অর্থ বছরের জাতীয় প্রবৃদ্ধি ৭ দশমিক ১ ও মূল্যস্ফীতি ৬ দশমিক ১ রাখা হয়েছে। প্রস্তাবিত বাজেটে বিদ্যুৎ ও জ্বালানি বিষয়ে বাজেটে যে বরাদ্দ রাখা হয়েছে তা নবায়ন করতে হবে। আর তা বাস্তবায়িত হলে ব্যবসায় বাণিজ্যের জন্য উপকারী হবে।দেশের শিল্পকে আরো উন্নত ও মানুষকে দেশিয় পণ্যের ওপর আগ্রহী করতে হিমায়িত খাদ্য, টিস্যু পেপারসহ বিভিন্ন পণ্য আমদানির ওপর কর বাড়ানো হয়েছে বলে জানান তিনি।
 

এ জাতীয় আরও খবর

স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ

সরাইলে আধিপত্য বিস্তার নিয়ে দ্বিমুখী সংঘর্ষ, আহত অর্ধশত

কমলার চেয়ে বেশি ভিটামিন সি আছে যেসব খাবারে

ঝালকাঠিতে সড়ক দুর্ঘটনা: দুই মেয়ে-জামাই ও নাতি-নাতনিদের হারিয়ে পাগলপ্রায় বৃদ্ধ

সাত বিভাগে বজ্রসহ বৃষ্টির আভাস

বাস-অটোরিকশার সংঘর্ষে সঙ্গীত শিল্পী ‘পাগলা হাসান’সহ নিহত ২

জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো : প্রধানমন্ত্রী

এখনও কেন সিঙ্গেল মিমি? 

থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

গলায় ঢুকে গেল জীবন্ত কৈ মাছ, অতঃপর…

৮৭ হাজার টাকার মদ খান পরীমণি, পার্সেল না দেওয়ায় চালান তাণ্ডব

যুদ্ধ পরিস্থিতি মোকাবিলায় আগাম প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর