বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাজেটে প্রবৃদ্ধির লক্ষ্য ৭ শতাংশ

news-image

বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৫-১৬ অর্থবছরের জন্য প্রায় তিন লাখ কোটি টাকার বাজেট প্রস্তাব পেশ করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। এতে মূল্যস্ফীতি ৬.২ শতাংশে নামানোর লক্ষ্য ঠিক করেছেন অর্থমন্ত্রী। এ প্রসঙ্গে বাজেট ভাষণে অর্থমন্ত্রী বলেন, আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলসহ পণ্যমূল্য হ্রাস, সন্তোষজনক কৃষি উৎপাদন, অভ্যন্তরীণ সরবরাহ পরিস্থিতির ধারাবাহিক উন্নয়ন ও বাংলাদেশ ব্যাংকের সতর্ক মুদ্রানীতির প্রভাবে ২০১৫-১৬ অর্থবছরে মূল্যস্ফীতি আরও কমে আসবে।

এর আগে গত বছর চলতি অর্থবছরের বাজেট বক্তৃতায় মুহিত কোনো লক্ষ্যমাত্রা ঠিক না করে মূল্যস্ফীতি কমবে বলে আশা প্রকাশ করেছিলেন। তিনি বলেছিলেন, গড় মূল্যস্ফীতি ২০১৪ সালের জুন শেষে ৭ শতাংশের কাছাকাছি এবং ২০১৪-১৫ অর্থবছরে তা আরও কমে আসবে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সর্বশেষ তথ্য পর্যালোচনায় দেখা যায়, অর্থমন্ত্রীর সেই ঘোষণা অনেকটাই সফল হয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা। এ বছর এপ্রিল শেষে গড় মূল্যস্ফীতির হার দাঁড়িয়েছে ৬ দশমিক ৫৭ শতাংশ।

পয়েন্ট-টু-পয়েন্ট ভিত্তিতে এপ্রিল মাসে মূল্যস্ফীতির হার ছিল ৬ দশমিক ৩২ শতাংশ। এরই ধারাবাহিকতায় নতুন বাজেটে গড় মূল্যস্ফীতি ৬ দশমিক ২ শতাংশে নামিয়ে আনার আশা প্রকাশ করেছেন অর্থমন্ত্রী।

অন্যদিকে প্রস্তাবিত বাজেটে ৭ শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে। যাতে রাজস্ব আদায় বাড়ানোর ওপরও জোর দেওয়া হয়েছে।

চলতি ২০১৪-১৫ অর্থবছরে বাজেটের আকার ছিল দুই লাখ ৫০ হাজার ৫০৬ কোটি টাকা। আর জিডিপি প্রবৃদ্ধির (মোট দেশজ উৎপাদন) লক্ষ্যমাত্রা ছিল ৭ দশমিক ৩ শতাংশ।

নয় মাসের (জুলাই-মার্চ) তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) যে তথ্য প্রকাশ করেছে, তাতে এবার ৬ দশমিক ৫১ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হতে পারে বলে ধারণা করা হচ্ছে। সার্বিক বিষয় বিবেচনায় নিয়ে নতুন বাজেটে অর্থমন্ত্রী আশা করছেন, আসন্ন নতুন অর্থবছরে বাংলাদেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) চলতি অর্থবছরের চেয়ে ৭ শতাংশ বাড়বে।

পরিসংখ্যান ব্যুরোর চলতি অর্থবছরের জুলাই-মার্চ সময়ের তথ্য অনুযায়ী, চলতি বাজার মূল্যে দেশের জিডিপির আকার দাঁড়িয়েছে ১৫ লাখ ১৩ হাজার ৫৯৯ কোটি টাকা। গত অর্থবছরে এর পরিমাণ ১৩ লাখ ৪৩ হাজার ৬৭৪ কোটি টাকা ছিল।

এ জাতীয় আরও খবর

বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন : ডেপুটি স্পিকার

প্লেনে অসুস্থ প্রবাসী, এক ঘণ্টায়ও আসেনি শাহ আমানতের অ্যাম্বুলেন্স

হামলায় আমি জড়িত ছিলাম না : রুবেল

তীব্র গরম: প্রাথমিক-মাধ্যমিকে অনলাইনে ক্লাস চালুর চিন্তা

উত্তপ্ত মধুখালীতে ফের বিজিবি মোতায়েন, দিনভর সহিংসতার ঘটনায় মামলা

হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ

তাপপ্রবাহে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা : ইউনিসেফ

এবারের ঈদযাত্রায় দুর্ঘটনা বেড়েছে ৪০ ভাগ

সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত ৬ শ্রমিক

নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিতে এসে ১৭৩ বাংলাদেশিকে ফেরত দিয়ে গেলো মিয়ানমার

মেহজাবীন-সিয়ামের ‘দ্বন্দ্বের’ কারণ প্রকাশ্যে

হাসপাতালে সৌদি বাদশাহ