সোমবার, ২৩শে মে, ২০২২ খ্রিস্টাব্দ ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

স্মার্টফোন নির্ভর জীবন ব্যবস্থা চালু হচ্ছে

news-image

প্রযুক্তি ডেস্কমানুষের জীবনের প্রায় প্রতিটি অধ্যায় স্মার্টফোনের মাধ্যমে আরও সমৃদ্ধ করা সম্ভব। সহজ ও সবুজ জীবন-যাপন, খরচ নিয়ন্ত্রণ, বাসাবাড়ির নিরাপত্তা ব্যবস্থা থেকেই শুরু করে সবই সম্ভব স্মার্টফোনের মাধ্যমে। এ জন্য ‘ইনোভেশন ফর স্মার্ট গ্রিন বিল্ডিং’ কর্মসূচি বাস্তবায়ন করছে আইসিটি বিভাগ। স্মার্টফোনের মাধ্যমে দূর থেকে স্মার্ট সুইচ, স্মার্ট ম্যাজিক লাইট, স্মার্টএনার্জি মিটার, স্মার্ট ওয়াটার ট্যাংকের মাধ্যমে বিদ্যুৎ ও পানির অপব্যবহার রোধ করা সম্ভব। এছাড়া স্মার্ট পর্দার মাধ্যমে সূর্যের আলোর সর্বোচ্চ ব্যবহার ও স্মার্ট সিকিউরিটি সিস্টেমের মাধ্যমে বাসাবাড়ির নিরাপত্তা নিশ্চিত করা যাবে।

আর এসব নিয়ে আজ বৃহস্পতিবার বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল মিলনায়তনে কথা বলেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, আধুনিক প্রযুক্তি ব্যবহার করে বিদ্যুৎ ও পানির অপচয় রোধ এবং কার্বন নিঃসরণ কমিয়ে জীবনযাত্রা স্বাচ্ছন্দ্য ও নিরাপদ করা সম্ভব। এজন্য সাশ্রয়ী ও যুগোপযোগী ভবন তৈরির জন্য গ্রিন বিল্ডিং প্রযুক্তি গ্রহণ করতে হবে।

দেশীয় প্রযুক্তি গ্রহণ করে বিদ্যুৎ, পানি ও গ্যাসের ব্যবহার কমিয়ে আনা সম্ভব বলে জানান পলক। তিনি বলেন, বর্তমানে বিদ্যুতের উৎপাদন ১৩ হাজার ৩০০ মেগাওয়াট। যাতে সবাই এই বিদ্যুৎ ব্যবহার করতে পারেন, সেজন্য বিদ্যুৎ সাশ্রয় করতে হবে। প্রযুক্তির আধুনিকতম ব্যবহারের মাধ্যমে সম্পদের সর্বোচ্চ ব্যবহার করা যাবে।

টেকনিক্যাল সেশনে কর্মসূচির আওতায় উদ্ভাবিত স্মার্ট ডিভাইসের উপযোগিতা নিয়ে বিস্তারিত তুলে ধরেন এপলম্বটেক বিডি’র প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সায়ফুল্লাহ। তিনি জানান, আইফোন এবং আন্ড্রয়েড ফোনের অ্যাপের মাধ্যমে বিদ্যুৎ, পানির ব্যবহার ৩০ শতাংশ পর্যন্ত অপচয় রোধ করা যাবে।

আইসিটি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদারের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন একই বিভাগের উপসচিব ও ‘ইনোভেশন ফর স্মার্ট গ্রিন বিল্ডিং’ কর্মসূচির পরিচালক বিকর্ণ কুমার ঘোষ। কর্মসূচি বাস্তবায়নে আইসিটি বিভাগের সহযোগী হিসেবে রয়েছে এপলম্বটেক বিডি।

এ জাতীয় আরও খবর