বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নতুন স্মার্টফোন আনছে মাইক্রোসফট

news-image

প্রযুক্তি ডেস্কগত কয়েক মাসে খুব বেশি উইন্ডোজ চালিত নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন বাজারে আসেনি। মাইক্রোসফটের ফ্ল্যাগশিপ স্মার্টফোন নকিয়া লুমিয়া ৯৩০ বাজারে আসারও প্রায় বছর পার হতে চলল। তবে আশার কথা, খুব শিগগিরই আসছে মাইক্রোসফটের নতুন স্মার্টফোন লুমিয়া ৯৪০ এক্সএল। যেটি হতে পারে মাইক্রোসফটের নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন। শোনা যাচ্ছে এতে আইরিশ স্ক্যানিং প্রযুক্তি থাকতে পারে।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট টেকরাডার এক প্রতিবেদনে জানিয়েছে, বর্তমানে প্রযুক্তিবিশ্বে মাইক্রোসফটের নতুন স্মার্টফোন নিয়ে বেশ কিছু গুজব রয়েছে। তবে নকিয়াপাওয়ারইউজার ওয়েবসাইট থেকে সম্প্রতি বিশ্বাসযোগ্য তথ্য ফাঁস হয়েছে। অবশ্য, নতুন স্মার্টফোনটির নাম ৯৪০ এক্সএল থাকবে কিনা তা নিশ্চিত নয়।

মাইক্রোসফটের নতুন এই স্মার্টফোনটিতে থাকতে পারে পাঁচ দশমিক সাত ইঞ্চি মাপের কিউএইচডি ডিসপ্লে, অক্টাকোরের স্ন্যাপড্রাগন ৮১০ প্রসেসর, তিন গিগাবাইট র্যাম, ৩২ গিগাবাইট স্টোরেজ, পেছনে ২০ ও সামনে পাঁচ মেগাপিক্সেলের ক্যামেরা, মাইক্রোএসডি কার্ড। হালকা-পাতলা ধাতব কাঠামোর এই স্মার্টফোনটি বর্তমানে জনপ্রিয় ফ্ল্যাগশিপ স্মার্টফোন গ্যালাক্সি এস ৬, এইচটিসি ওয়ানএম ৯, এলজি জি৪, সনি এক্সপেরিয়ার জেড ৩ প্লাসের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতার জন্য বাজারে ছাড়বে মাইক্রোসফট।

প্রতিবেদনে বলা হয়েছে, ৯৪০ এক্সএল স্মার্টফোনটিতে আইরিশ স্ক্যানার ও ইউএসবি-সি স্লট থাকবে যাতে চার্জারটি অ্যাপলের লাইটনিং কানেক্টরের মতো যেকোনো দিক থেকে প্লাগ করা যাবে।

নতুন স্মার্টফোনটিতে অপারেটিং সিস্টেম হিসেবে ব্যবহৃত হবে উইন্ডোজ ১০।

বাজার গবেষকেরা বলছেন, গত কয়েক মাসে মাইক্রোসফটের সফটওয়্যার চালিত নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন বাজারে দেখা যায়নি তার কারণ হচ্ছে ফোন নির্মাতারা মাইক্রোসফটের নতুন উইন্ডোজের জন্য অপেক্ষা করে আছেন।

মাইক্রোসফটের নতুন এই স্মার্টফোনটি কবে নাগাদ বাজারে আসবে বা এর দাম কেমন হবে সে বিষয়ে কোনো তথ্য মাইক্রোসফট কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে না জানালেও উইন্ডোজ সফটওয়্যার উন্মুক্ত করার তারিখ ঘোষণা করেছে তারা। ২৯ জুলাই উইন্ডোজ ১০ বাজারে ছাড়বে মাইক্রোসফট। উইন্ডোজ ৭ ও উইন্ডোজ ৮ ব্যবহারকারীরা বিনা মূল্যে উইন্ডোজ ১০ হালনাগাদ করে নিতে পারবেন।

এ জাতীয় আরও খবর

বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন : ডেপুটি স্পিকার

প্লেনে অসুস্থ প্রবাসী, এক ঘণ্টায়ও আসেনি শাহ আমানতের অ্যাম্বুলেন্স

হামলায় আমি জড়িত ছিলাম না : রুবেল

তীব্র গরম: প্রাথমিক-মাধ্যমিকে অনলাইনে ক্লাস চালুর চিন্তা

উত্তপ্ত মধুখালীতে ফের বিজিবি মোতায়েন, দিনভর সহিংসতার ঘটনায় মামলা

হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ

তাপপ্রবাহে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা : ইউনিসেফ

এবারের ঈদযাত্রায় দুর্ঘটনা বেড়েছে ৪০ ভাগ

সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত ৬ শ্রমিক

নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিতে এসে ১৭৩ বাংলাদেশিকে ফেরত দিয়ে গেলো মিয়ানমার

মেহজাবীন-সিয়ামের ‘দ্বন্দ্বের’ কারণ প্রকাশ্যে

হাসপাতালে সৌদি বাদশাহ