বৃহস্পতিবার, ১৯শে মে, ২০২২ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

নতুন স্মার্টফোন আনছে মাইক্রোসফট

news-image

প্রযুক্তি ডেস্কগত কয়েক মাসে খুব বেশি উইন্ডোজ চালিত নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন বাজারে আসেনি। মাইক্রোসফটের ফ্ল্যাগশিপ স্মার্টফোন নকিয়া লুমিয়া ৯৩০ বাজারে আসারও প্রায় বছর পার হতে চলল। তবে আশার কথা, খুব শিগগিরই আসছে মাইক্রোসফটের নতুন স্মার্টফোন লুমিয়া ৯৪০ এক্সএল। যেটি হতে পারে মাইক্রোসফটের নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন। শোনা যাচ্ছে এতে আইরিশ স্ক্যানিং প্রযুক্তি থাকতে পারে।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট টেকরাডার এক প্রতিবেদনে জানিয়েছে, বর্তমানে প্রযুক্তিবিশ্বে মাইক্রোসফটের নতুন স্মার্টফোন নিয়ে বেশ কিছু গুজব রয়েছে। তবে নকিয়াপাওয়ারইউজার ওয়েবসাইট থেকে সম্প্রতি বিশ্বাসযোগ্য তথ্য ফাঁস হয়েছে। অবশ্য, নতুন স্মার্টফোনটির নাম ৯৪০ এক্সএল থাকবে কিনা তা নিশ্চিত নয়।

মাইক্রোসফটের নতুন এই স্মার্টফোনটিতে থাকতে পারে পাঁচ দশমিক সাত ইঞ্চি মাপের কিউএইচডি ডিসপ্লে, অক্টাকোরের স্ন্যাপড্রাগন ৮১০ প্রসেসর, তিন গিগাবাইট র্যাম, ৩২ গিগাবাইট স্টোরেজ, পেছনে ২০ ও সামনে পাঁচ মেগাপিক্সেলের ক্যামেরা, মাইক্রোএসডি কার্ড। হালকা-পাতলা ধাতব কাঠামোর এই স্মার্টফোনটি বর্তমানে জনপ্রিয় ফ্ল্যাগশিপ স্মার্টফোন গ্যালাক্সি এস ৬, এইচটিসি ওয়ানএম ৯, এলজি জি৪, সনি এক্সপেরিয়ার জেড ৩ প্লাসের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতার জন্য বাজারে ছাড়বে মাইক্রোসফট।

প্রতিবেদনে বলা হয়েছে, ৯৪০ এক্সএল স্মার্টফোনটিতে আইরিশ স্ক্যানার ও ইউএসবি-সি স্লট থাকবে যাতে চার্জারটি অ্যাপলের লাইটনিং কানেক্টরের মতো যেকোনো দিক থেকে প্লাগ করা যাবে।

নতুন স্মার্টফোনটিতে অপারেটিং সিস্টেম হিসেবে ব্যবহৃত হবে উইন্ডোজ ১০।

বাজার গবেষকেরা বলছেন, গত কয়েক মাসে মাইক্রোসফটের সফটওয়্যার চালিত নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন বাজারে দেখা যায়নি তার কারণ হচ্ছে ফোন নির্মাতারা মাইক্রোসফটের নতুন উইন্ডোজের জন্য অপেক্ষা করে আছেন।

মাইক্রোসফটের নতুন এই স্মার্টফোনটি কবে নাগাদ বাজারে আসবে বা এর দাম কেমন হবে সে বিষয়ে কোনো তথ্য মাইক্রোসফট কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে না জানালেও উইন্ডোজ সফটওয়্যার উন্মুক্ত করার তারিখ ঘোষণা করেছে তারা। ২৯ জুলাই উইন্ডোজ ১০ বাজারে ছাড়বে মাইক্রোসফট। উইন্ডোজ ৭ ও উইন্ডোজ ৮ ব্যবহারকারীরা বিনা মূল্যে উইন্ডোজ ১০ হালনাগাদ করে নিতে পারবেন।

এ জাতীয় আরও খবর

যুদ্ধাপরাধ : মৌলভীবাজারের ৩ জনের মৃত্যুদণ্ড

হজযাত্রী নিবন্ধনের সময় বাড়লো

খালেদাকে পদ্মা সেতুতে তুলে নদীতে ফেলে দেওয়া উচিত: প্রধানমন্ত্রী

বিয়ের প্রস্তাব প্রত্যাখ্যান করায় হত্যা, চারজনের যাবজ্জীবন

সিলেটে বন্যার্তদের পাশে পররাষ্ট্রমন্ত্রী

ক্লাসরুমে ফ্যান খুলে পড়ে চার ছাত্রী আহত

ঘরে বসে খুব সহজেই করে ফেলুন পার্লারের মতো হেয়ার স্পা

সামরিক সহায়তা চাইলো মিয়ানমারের ছায়া সরকার

হত্যা মামলায় তিন ভাইসহ চারজনের যাবজ্জীবন

এমপির গাড়িবহরে ট্রাকচাপায় লাশ হলেন ছাত্রলীগ নেতা

কান উৎসবে বঙ্গবন্ধুর বায়োপিকের ট্রেইলার, ফ্রান্সের পথে তথ্যমন্ত্রী

শ্রমিকের তীব্র সঙ্কট, বৃষ্টিতে তলিয়ে যাচ্ছে ধান