শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মানুষ যখন যন্ত্রমানব

news-image

প্রযুক্তি ডেস্কমানুষ আর মানুষ থাকবে না, হয়ে যাবে যন্ত্রমানব। মানুষ হিসেবে নিজের ওপর অসন্তুষ্টি, ধর্মবিশ্বাস লোপ পাওয়ায় মানবজাতির মধ্যে আগামী ২০০ বছরের মধ্যে বিশাল পরিবর্তন আসতে পারে। ইসরায়েলের জেরুজালেমের হিব্রু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জুবাল নোয়া হারারি এ কথা বলেছেন। দ্য টেলিগ্রাফের এক খবরে এ কথা জানানো হয়।

হারারি বলেন, মানুষ নিজেকে আপগ্রেড করে আগামী ২০০ বছরের মধ্যেই সাইবর্গ বা যন্ত্রমানবে রূপান্তর করতে সক্ষম হবে। দীর্ঘায়ু লাভের আশায় মানুষ শরীরে যন্ত্র বসিয়ে নিজেকে সাইবর্গ করে তুলবে।

অধ্যাপক হারারি মনে করেন, বিশ্বের ধনী ব্যক্তিরা দীর্ঘায়ুসম্পন্ন নতুন ধরনের মানব জাতিতে রূপান্তরিত হবে এবং অমরত্বের ক্ষমতার অধিকারী হওয়ার চেষ্টা করবে। মানুষ হিসেবে অসন্তুষ্টি তাদের নিজেদের আপগ্রেড করতে উদ্বুদ্ধ করবে এবং সাইবারবর্গ প্রযুক্তির সহজলভ্য হওয়ায় তারা এই প্রযুক্তি প্রয়োগ শুরু করবে।

হারারি বলেন, জীবনের আবির্ভাবের পর থেকে জীববিজ্ঞানের ক্ষেত্রে বড় ধরনের বিবর্তনের ঘটনা ঘটবে ওই সময়। জীববিজ্ঞানের দিক থেকে বিবেচনা করলে গত ৪০০ কোটি বছরে খুব বেশি পরিবর্তন ঘটেনি। এখনকার মানুষের চেয়ে ওই সময়ের মানুষের অনেক পার্থক্য তৈরি হয়ে যাবে। শিম্পাঞ্জি ও মানুষের মধ্যে এখন যে পার্থক্য দেখা যায়, অনেকটা সেরকম। ধর্মবিশ্বাস মানুষের মধ্যে থেকে উঠে গেলে মানবজাতির মধ্যে পরিবর্তন শুরু হয়ে যাবে বলে মনে করেন ইসরায়েলের এই অধ্যাপক। তাঁর চোখে যুক্তরাষ্ট্রের প্রযুক্তি তীর্থ সিলিকন ভ্যালি হচ্ছে—এমনই একটি মজার জায়গা, যেখানকার বিশ্বাস হচ্ছে সব সমস্যার সমাধান প্রযুক্তি দিয়েই করা সম্ভব। অনেক প্রতিষ্ঠানই মানুষের মধ্যে যন্ত্র বসিয়ে দেওয়ার পরিকল্পনা নিয়ে কাজ করে যাচ্ছে।

হারারি সতর্ক করে বলেন, এই সাইবর্গ প্রযুক্তির বিনিয়োগের সুফল কেবল ধনীরাই ভোগ করবে। কারণ এ ধরনের প্রযুক্তিগত পরিবর্তনের পেছনে খরচ করার সামর্থ্য কেবল তাদেরই থাকবে। ধনী আর গরিবের বৈষম্য বাড়তেই থাকবে। কেবল ধনীরা দীর্ঘায়ু হতে থাকবে।

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা