বুধবার, ১৮ই মে, ২০২২ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

৪৫৮ যাত্রী নিয়ে চীনে জাহাজডুবি

news-image

চীনের ডুবে যাওয়া জাহাজের পাঁচ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এ দুর্ঘটনায় এখনো নিখোঁজ রয়েছেন শত শত মানুষ। সোমবার স্থানীয় সময় রাত নয়টার দিকে ৪৫৮ যাত্রী নিয়ে দক্ষিণাঞ্চলীয় ইয়াংজি নদীতে  ডুবে যায় ‘ইস্টার্ন ইস্ট’ জাহাজটি। যাত্রীদের অধিকাংশই ছিলেন প্রবীণ।

মঙ্গলবার দেশটির সরকারি বার্তা সংস্থা সিনহুয়ার বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, এখনো ডুবে যাওয়া জাহাজ থেকে  আটকে পড়া লোকজনের চিৎকার শোনা যাচ্ছে। তারা সাহায্যের জন্য আর্তনাদ করছেন। প্রতিকূল আবহাওয়ার কারণে উদ্ধার কাজে ব্যাঘাত ঘটছে বলে জানা গেছে।

উদ্ধারকারীরা ইতিমধ্যে পাঁচ জনের মৃতদেহ উদ্ধার করেছেন বলে ওই সংবাদ সংস্থাটি জানিয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত জীবিত  উদ্ধার করা হয়েছে মাত্র ১২ জনকে। এদের মধ্যে জাহাজের ক্যাপ্টেনও রয়েছেন। তবে উদ্ধারের এই সংখ্যা নিয়ে মতভেদ রয়েছে।

চীনের ‘পিপলস ডেইলি’ পত্রিকা বলছে, ইস্টার্ন ইস্ট জাহাজ থেকে এখনো কিছু যাত্রীর কান্না শোনা যাচ্ছে। অন্যদিকে সিনহুয়া বলছে, চার তলা ওই জাহাজে আটকে পড়া যাত্রীরা উদ্ধার পাওয়ার জন্য এখনো আর্তনাদ করে চলেছেন।

প্রেসিডেন্ট শি জিনপিং যাত্রীদের দ্রুত উদ্ধরের নির্দেশ দিয়েছেন। ডুবে যাওয়া যাত্রীদের উদ্ধারে কোনোরকম গাফিলতি সহ্য করা হবে না বলেও তিনি সতর্ক করে দিয়েছেন। তবে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে উদ্ধার তৎপরতা চালানো কষ্টকর হয়ে পড়েছে।

পিপলস ডেইলি পত্রিকার বরাত দিয়ে এর আগে রয়টার্স জানিয়েছিল, পর্যটকদের বহনকারী ‘ইস্টার্ন স্টার’ জাহাজটি চীনের জিয়াংসু প্রদেশের রাজধানী নানজিং থেকে দক্ষিণ পশ্চিমের চংকিং শহরের উদ্দেশে রওয়ানা হয়েছিল। এটি নদীর জিয়ানলি এলাকা দিয়ে যাওয়ার সময় সোমবার স্থানীয় সময় রাত ৯টা ২৮ মিনিটে ডুবে যায়। এটির ৫ শতাধিক যাত্রী পরিবহনের ক্ষমতা রয়েছে বলেও পত্রিকাটি জানিয়েছে।

জাহাজটিতে সবমিলিয়ে ৪৫৮ জন আরোহী ছিল। এদের মধ্যে ৪০৬ জন ছিলেন যাত্রী-বাকিরা ক্রু। যাত্রীদের অধিকাংশই ছিলেন বয়স্ক। এদের বয়স ৫০-৮০য়ের মধ্যে।

দুর্ঘটনার খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে ছুটে যায় উদ্ধারকারী দল। এখনো সেখানে ৩শ সেনা এবং ১০টির বেশি জাহাজ উদ্ধার তৎপরতা চালাচ্ছে। তাদের সহায়তা করছে ১শটি জেলে নৌকা। উদ্ধার তৎপরতায় অংশ নেয়ার জন্য আরো ২০ ডুবুরি ঘটনাস্থলে রওয়ানা হয়েছেন বলে খবর পাওয়া গেছে। তবে ঝড়ো হাওয়া এবং ভারি বর্ষণের কারণে উদ্ধার কাজ ব্যাহত হচ্ছে বলে জানা গেছে।

এ জাতীয় আরও খবর

বাংলাদেশকে লিডের স্বপ্ন দেখাচ্ছেন তামিম-মুশফিক-লিটন

দেশের শীর্ষ ৫ ব্যাংকের একটি হওয়ার লক্ষ্য এনসিসি ব্যাংকের

এআইইউবি রোবোটিক দলকে পৃষ্ঠপোষকতা ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের

গ্যাস ট্যাবলেট খেয়ে প্রবাসীর স্ত্রীর ‘আত্মহত্যা’

সুনামগঞ্জে পাহাড়ি ঢলে যোগাযোগ-বিচ্ছিন্ন

নাতির সঙ্গে ধস্তাধস্তিতে দাদার মৃত্যু

ট্রেনের টয়লেট থেকে বৃদ্ধের মরদেহ উদ্ধার

হামলায় মাথা ফাটল ঢাকা কলেজের শিক্ষার্থীর

প্রেমিকার বাড়ির পাশে প্রেমিকের ক্ষত-বিক্ষত লাশ

ওষুধ খাইয়ে স্বামীকে ঘুম পারান স্ত্রী, গলাটিপে হত্যা করেন পরকীয়া প্রেমিক

আকস্মিক ধুলি-ঝড়ে বিপর্যস্ত সৌদির রাজধানী রিয়াদ

রিয়াজের মাছ ধরা নিয়ে চলছে হাসিঠাট্টা