শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হরতাল বন্ধে ইচ্ছা নেই সরকারের

news-image

কেউ হরতাল পছন্দ করেন না। কিন্তু রাজনৈতিক দলগুলো এখনো হরতাল বাতিলে কোনো উদ্যোগ নেয়ার পক্ষে নেই। হরতাল নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন ৯৬ থেকে ২০০১ সালে ক্ষমতাসীন ছিলেন, তখন সাহসীকতার সঙ্গে ঘোষণা দিয়েছিলেন, বিরোধীদলে গেলে তিনি আর হরতাল করবেন না। বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়া এ সাহস দেখাতে পারেন নি। তবে হরতাল এই দুই নেত্রীও পছন্দ করেন না। তবুও হরতাল বন্ধে রাজনৈতিক ঐক্য কখনো সম্ভব হবে কি না বলা মুস্কিল।

গত শনিবার এসএসসির ফলাফল ঘোষণা হবার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিরোধীদলের হরতাল, অবরোধ ও জ্বালাও পোড়াও না হলে এ ফলাফল আরো ভাল হত। এর মাত্র একদিন পর সোমবার সংসদে আইনমন্ত্রী আনিসুল হক হরতাল বন্ধে সরকারের কোনো ইচ্ছা নেই বলে সাফ জানিয়ে দিলেন।

বরং সংসদে আইনমন্ত্রী বলেন, বিএনপি-জামায়াত জোটের তথাকথিত অবরোধের নামে নাশকতার ঘটনায় দায়েরকৃত মামলাগুলোর বিচারে বিশেষ ট্রাইব্যুনাল গঠনের প্রয়োজন নেই। নাশকতার মামলাগুলো যে সব অপরাধের জন্য দায়ের করা হয়েছে সেসব অপরাধগুলো সুনির্দিষ্ট আইনে সন্নিবেশিত রয়েছে এবং সেগুলো বিচারের জন্য আদালত বিদ্যমান।

তবে হরতাল-অবরোধ বন্ধে আইন প্রণয়ন সংক্রান্ত সরকারি দলের তাজুল ইসলামের পৃথক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী জানান, হরতাল ও অবরোধ বন্ধ করার লক্ষ্যে কোন আইন প্রণয়নের পরিকল্পনা আপাতত সরকারের নেই। হরতাল, অবরোধ ও বিভিন্ন প্রকার নাশকতার নামে দেশের জনসাধারণ ও তাদের জানমাল যারা ধবংস করেছে তাদেরকে বিদ্যমান সন্ত্রাস বিরোধী আইন, ২০০৯-এর আওতায় এনে শাস্তির বিধান রয়েছে। উক্ত আইনের সংশ্লিষ্ট বিধান অনুযায়ী বিগত দিনগুলোতে সংঘটিত অপরাধের জন্য সারাদেশে মামলা দায়ের করা হয়েছে। তিনি আরও জানান, দায়েরকৃত এসব মামলাসমূহের বিচার কার্য যাতে থেমে না থাকে সেজন্য সন্ত্রাস বিরোধী আইনের ধারা ২৮ এর উপধারা (১) ও (২) এর বিধান অনুযায়ী সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনাল গঠন ও বিচারক নিয়োগ না হওয়া পর্যন্ত উক্ত আইনের ধারা ২৭ এর বিধান অনুযায়ী দায়রা জজ বা অতিরিক্ত দায়রা জজ র্কর্তৃক উক্তরূপ মামলার বিচারকার্য পরিচালনার জন্য ২০০৯ সালের ৯ই জানুয়ারি আইন মন্ত্রণালয় থেকে একটি পরিপত্র জারি করে সকল জেলা ও দায়রা জজকে নির্দেশনা দেয়া হয়েছে। মোহাম্মদ সুবিদ আলী ভূইয়ার প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বিকল্প পদ্ধতিতে বিরোধী নিষ্পত্তির মাধ্যমে মামলার জট কমানোর পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। প্রতি জেলায় কেস ম্যানেজমেন্ট কমিটি গঠনের মাধ্যমে দ্রুত মামলা নিষ্পত্তির পদক্ষেপ হাতে নেয়া হয়েছে। এছাড়া অধিক সংখ্যক বিচারক নিয়োগ করে সরকার আদালতের সংখ্যা বৃদ্ধি করেছে।

রাজপথে যানবাহনে অগ্নিসংযোগ, বোমা বিস্ফোরণ এমন অভিযোগ বিরোধী দলের নেতাদের বিরুদ্ধে এনে মামলা হয়েছে। এসবই যদি হরতালের উপসর্গ হয়ে থাকে তাহলে হরতাল চিরতরে বন্ধ করার মত সংসদে সংখ্যাগরীষ্ঠতা নিয়েও সরকার কেন তা করছে না এ এক বিরাট প্রশ্ন।

আমাদের সময়.কম

এ জাতীয় আরও খবর

পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, হিট স্ট্রোকে একজনের মৃত্যু

ইরানে ক্ষেপণাস্ত্র হামলা হয়নি, জানাল তেহরান

ঈদযাত্রায় দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে ৪৩৮ জন

নব্য বাকশাল কায়েম করেছে সরকার: মির্জা ফখরুল

যশোরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৬ ডিগ্রি

নিবন্ধনহীন নিউজ পোর্টাল বন্ধ করা হবে : তথ্য প্রতিমন্ত্রী

আ.লীগের সব পর্যায়ের কমিটি গঠন ও সম্মেলন বন্ধ : কাদের

৪২ ডিগ্রি ছাড়াল চুয়াডাঙ্গার তাপমাত্রা, গলে যাচ্ছে রাস্তার পিচ

সর্বোচ্চ তাপমাত্রা যশোরে ৪২.৬ ডিগ্রি, ঢাকায় ৪০ পার

তীব্র তাপপ্রবাহের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান ৫ দিন বন্ধ ঘোষণা

শিল্পী সমিতির নির্বাচন : সভাপতি মিশা সওদাগর, সাধারণ সম্পাদক ডিপজল নির্বাচিত

তাপপ্রবাহ : প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি না করানোর নির্দেশ