রবিবার, ২২শে মে, ২০২২ খ্রিস্টাব্দ ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

জেনে নিন ৭৮ কবিরা গুনাহ!

news-image

হজরত আব্দুল্লাহ ইবনে আব্বাস রা. বলেন, কবিরা গুনাহ বা মহাপাপ গণনা করলে সত্তরটি পর্যন্ত হয়। (ইমাম তাবারি) আল্লামা শামসুদ্দিন জাহাবি (রাহ.) গোনাহে কাবায়েরে বলেন, কবিরা গুনাহ বা মহাপাপ গণনা করলে অনেক পাওয়া যায়।

আল্লামা ইবনে তাইমিয়া রাহ. বলেন, কবিরা গুনাহ বা মহাপাপ এমন সব অপরাধ, যা করা বা না করার কারণে পৃথিবীর আদালতে শাস্তির বিধান রয়েছে অথবা পরকালের বিচারে আছে শাস্তির হুঁশিয়ারি। কবিরা গুনাহ তওবা ছাড়া মাফ হয় না। মানুষের হক থাকলে সেটাও মিটাতে হবে, তওবাও করতে হবে।

কবিরা গুনাহ বা মহাপাপ হলো ১. আল্লাহ তায়ালার সঙ্গে শিরক করা ২. মানুষ হত্যা করা ৩. জাদু করা (বাণটোনা মেরে মানুষের ক্ষতি করা) ৪. নামাজ না পড়া ৫. জাকাত আদায়ে অস্বীকার করা ৬. কোনো বৈধ কারণ ছাড়া রমজানের রোজা না রাখা ৭. শক্তি ও সামর্থ্য থাকার পরও হজ না করা ৮. পিতা-মাতার অবাধ্য হওয়া ৯. স্বজনদের সঙ্গে সম্পর্ক বিচ্ছিন্ন রাখা এবং আÍীয়তার বন্ধন ছিন্ন করা ১০. ব্যাভিচারে লিপ্ত হওয়া ১১. সমকাম করা ১২. সুদ খাওয়া ১৩. এতিমের সম্পদ ভোগ করা ১৪. আল্লাহ তায়ালা ও মহানবী (সা.) বিষয়ে মিথ্যারোপ করা ১৫. জিহাদের ময়দান থেকে পালিয়ে যাওয়া ১৬. রাষ্ট্রপ্রধানের নাগরিকের সম্পদ ও অধিকার আÍসাৎ করা। নাগরিকের ওপর অত্যাচার করা ১৭. অহঙ্কার করা ১৮. মিথ্যা সাক্ষ্য দেওয়া ১৯. মদ পান করা ২০. জুয়া খেলা ২১. সতিসাধ্বী নারীর ওপর মিথ্যা অপবাদ দেওয়া ২২. যুদ্ধলব্ধ সম্পদ আÍসাৎ করা ২৩. চুরি করা ২৪. ডাকাতি করা ২৫. মিথ্যা শপথ ২৬. জুলুম বা অত্যাচার ২৭. চাঁদাবাজি করা ২৮. হারাম সম্পদ ভোগ করা ২৯. আÍহত্যা করা ৩০. মিথ্যা বলা ৩১. আল্লাহ প্রদত্ত আইন লঙ্ঘন করা ৩২. ঘুষ খাওয়া এবং ঘুষ দেওয়া ৩৩. নারী-পুরুষের স্বাভাবিক জীবন যাত্রায় যেমন পোশাক-পরিচ্ছদ ইত্যাদিতে বিকৃতি করা। নারী পুরুষের রূপ, পুরুষ নারীর রূপ ধারণ করা ৩৪. পরস্পর বিবাদকে উসকে দেওয়া। নিজের পরিবারের অন্যায়কে উদারমনা হয়ে সমর্থন করা ৩৫. চুক্তিভিত্তিক হিল্লা বিয়ে ৩৬. প্রস্রাব থেকে পরিচ্ছন্ন না থাকা ৩৭. কোনো প্রাণীর মুখে লোহার দাগ দেওয়া ৩৮. দুনিয়ার লাভ-লসের হিসাব কষে আলেম হওয়া। আলেম হওয়ার পর প্রচার ও প্রকাশ না করে ইলম বা জ্ঞানবিমুখ থাকা ৩৯. আমানতের খেয়ানত করা ৪০. অনুগ্রহের খোঁটা দেওয়া ৪১. তকদির বা ভাগ্য অস্বীকার করা ৪২. কারো অগোচরে গোপন কথা শোনা ৪৩. কথাচালাচালি করা ৪৪. গালমন্দ করা ৪৫. ওয়াদা বা প্রতিশ্র“তি ভঙ্গ করা ৪৬. জ্যোতিষী, গণক বা জাদুকরের কথা বিশ্বাস করা ৪৭. স্ত্রী আপন স্বামীর অবাধ্য হওয়া ৪৮. মূর্তি বানানো ৪৯. বিপদের সময় চিৎকার করে কান্নাকাটি করা, বুক বা মুখে আঘাত করা, জামা-কাপড় ছিঁড়ে ফেলে, নিজেকে অভিশাপ করে বা ধ্বংস কামনা করে বিলাপ করা ৫০. বিদ্রোহ করা ৫১. অধিনস্থ চাকর-বাকরকে প্রহার করা ৫২. প্রতিবেশীকে কষ্ট দেওয়া ৫৪. টাখনুর নিচে কাপড় পরা ৫৫. সোনা-রুপার পাত্রে খাওয়া বা পান করা ৫৬. পুরুষের জন্য রেশমি কাপড় বা সোনা ব্যবহার ৫৭. গোলাম বা দাস মালিকের কাছ থেকে পালিয়ে যাওয়া ৫৮. আল্লাহ ছাড়া কারো নামে প্রাণী জবাই করা ৫৯. নিজ পিতা ছেড়ে অন্য কাউকে পিতা দাবি করা ৬০. ঝগড়া করা ৬১. জমিনে প্রতিবেশীকে কষ্ট দেওয়ার জন্য অতিরিক্ত পানি আটকে রাখা ৬২. ওজনে কম দেওয়া ৬৩. পরকালের বিচার ও শাস্তির বিষয়ে অবহেলা ৬৪. মৃত্য প্রাণীর বা শূকরের মাংশ খাওয়া ৬৫. জুমার নামাজ ছেড়ে দেওয়া ৬৬. আল্লাহর রহমত ও অনুগ্রহ থেকে নৈরাশ হওয়া ৬৭. কোনো মুসলমানকে কাফের বলা ৬৮. প্রতারণা করা ৬৯. কারো গোপনীয়তা নষ্ট করা ৭০. সাহাবাদের কাউকে গালি দেওয়া ৭১. বিচারককাজে অসততা ৭২. বংশ নিয়ে পরস্পর তিরস্কার করা ৭৩. মৃতব্যক্তির জন্য চিৎকার করে আহাজারি করা ৭৪. রাস্তার চিহ্ন বা মাইলফলক ফেলে দেওয়া ৭৫. কাউকে অসৎকাজ বা ভ্রষ্টতার দিকে আহবান করা ৭৬. নারীদের কৃত্রিম চুল ব্যবহার, চেহারার লোম ওঠানো ৭৭. কোনো ধারালো অস্ত্র কারো দিকে তাক করা বা আঘাতের লক্ষ্যে নিশানা বানানো ৭৮. পবিত্র হারাম শরিফে তথা মক্কা শরিফের সীমার ভেতরে জুলুম করা।

এ জাতীয় আরও খবর

‘দাদাগিরি’র গ্র্যান্ড ফিনালেতে নাচলেন সৌরভ-ডোনা

ফাঁকিবাজ শিক্ষকদের শাস্তিযোগ্য বদলি প্রয়োজন: মুক্তিযুদ্ধমন্ত্রী

আমি কোন সার্জারি করিনি, এটা সম্পূর্ণ মিথ্যা: সাফা কবির

বড় পরিবর্তন আসছে এনটিআরসিএতে, থাকছে না নিবন্ধন পরীক্ষা

ইসরায়েলি বাহিনীর গুলিতে ফিলিস্তিনি কিশোর নিহত

বজ্রপাতে মাঠেই পুড়লো কৃষকের ধান

গ্যাস্ট্রিকের ওষুধ সেবনে বাড়ছে স্বাস্থ্যঝুঁকি’

নওগাঁয় ঝরে পড়া আম বিক্রি হচ্ছে ২ টাকায়

সিভিল কেস ‘বেগুন ক্ষেতের মতো’, এটা পরিবর্তন করতে হবে

‘পানি সংকটে’ রাজশাহীতে কমেছে গমচাষ

ভোটগ্রহণের দিনে নির্বাচন স্থগিতের নির্দেশ আদালতের

তালাক দেওয়ায় স্ত্রীর ‘আপত্তিকর’ ছবি ফাঁস করলেন স্বামী