বুধবার, ১৮ই মে, ২০২২ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

বাংলাদেশসহ সম্পৃক্ত সব রাষ্ট্রকে আলোচনার টেবিলে বসতে হবে

news-image

আন্তর্জাতিক ডেস্ক : গতকাল জাতিসংঘের নিয়মিত সংবাদ-সম্মেলন অনুষ্ঠিত হয়। জাতিসংঘ মহাসচিব বান কি-মুনের মুখপাত্র স্টিফেন ডুজাররিকের কাছে প্রশ্নকর্তা সাংবাদিক আজ থাইল্যান্ডের ব্যাংককে অভিবাসী ইস্যুতে আয়োজিত সম্মেলনে বাংলাদেশকে আমন্ত্রণ জানানো হয়েছে কিনা, তা জানতে চান। জবাবে মুখপাত্র বলেন, অভিবাসন সঙ্কট ইস্যুতে সম্পৃক্ত সব রাষ্ট্রের আসিয়ান (অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান নেশন্স)-এর আয়োজিত এ সম্মেলনে অংশ নেয়া প্রয়োজন। মানব পাচার ও অভিবাসন সঙ্কটের উৎস রাষ্ট্র, ট্রানজিট রাষ্ট্র ও গন্তব্য রাষ্ট্র- সবার আলোচনার টেবিলে বসা আবশ্যক এবং আলোচনার মাধ্যমে একটি সমাধান খুঁজে বের করা অপরিহার্য বলে মন্তব্য করেন তিনি। নিচে জাতিসংঘের প্রেস-ব্রিফিংয়ে প্রশ্নোত্তর পর্বে বাংলাদেশ অংশটুকু তুলে ধরা হলো:

প্রশ্ন: আপনাকে ধন্যবাদ, স্টিফেন। মালয়েশিয়ার উত্তরাঞ্চলে মানব পাচার শিবিরগুলোতে যে ১৩৯টি কবর খোঁড়া হয়েছে, তার প্রতিটিতে একটি করে লাশ রয়েছে বলে প্রতীয়মান। মালয়েশিয়ার মন্ত্রী বলেছেন, একসঙ্গে নয়, তারা পর্যায়ক্রমে প্রতিটি কবরে একটি করে লাশের সন্ধান পেয়েছেন। জাতিসংঘের সমর্থনে আসিয়ানভুক্ত (অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান নেশন্স) ১৭ সদস্য-রাষ্ট্র শুক্রবার (আজ) এ ইস্যুতে সাক্ষাতে মিলিত হবে। কিন্তু, আমি জানতে চাচ্ছি, যেহেতু বাংলাদেশ আসিয়ান-এর সদস্য নয়, সে বিবেচনায় বাংলাদেশকে আমন্ত্রণ জানানো হয়েছে কিনা। 

মুখপাত্র: সে প্রশ্নটা আসিয়ানের জন্য। এটা একটা সম্মেলন। আমাদের প্রতিনিধি সেখানে থাকতে পারেন। তবে এ সম্মেলনটি আসিয়ান আয়োজন করেছে। বিশ্বের ওই অংশে আমরা যে অভিবাসন সঙ্কট দেখছি, তার জন্য আঞ্চলিক সমাধান প্রয়োজন। আমার মনে হয়, সম্পৃক্ত (অভিবাসন সঙ্কটে) সব রাষ্ট্র, তারা উৎস (মানব পাচার ও অভিবাসন সঙ্কটের) রাষ্ট্রসমূহ হোক, ট্রানজিট রাষ্ট্রসমূহ অথবা গন্তব্য রাষ্ট্রসমূহ হোক, তাদের আলোচনার টেবিলে বসা আবশ্যক এবং রাষ্ট্রগুলোতে একটি সমাধানে আসতে হবে।

এ জাতীয় আরও খবর

বাংলাদেশকে লিডের স্বপ্ন দেখাচ্ছেন তামিম-মুশফিক-লিটন

দেশের শীর্ষ ৫ ব্যাংকের একটি হওয়ার লক্ষ্য এনসিসি ব্যাংকের

এআইইউবি রোবোটিক দলকে পৃষ্ঠপোষকতা ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের

গ্যাস ট্যাবলেট খেয়ে প্রবাসীর স্ত্রীর ‘আত্মহত্যা’

সুনামগঞ্জে পাহাড়ি ঢলে যোগাযোগ-বিচ্ছিন্ন

নাতির সঙ্গে ধস্তাধস্তিতে দাদার মৃত্যু

ট্রেনের টয়লেট থেকে বৃদ্ধের মরদেহ উদ্ধার

হামলায় মাথা ফাটল ঢাকা কলেজের শিক্ষার্থীর

প্রেমিকার বাড়ির পাশে প্রেমিকের ক্ষত-বিক্ষত লাশ

ওষুধ খাইয়ে স্বামীকে ঘুম পারান স্ত্রী, গলাটিপে হত্যা করেন পরকীয়া প্রেমিক

আকস্মিক ধুলি-ঝড়ে বিপর্যস্ত সৌদির রাজধানী রিয়াদ

রিয়াজের মাছ ধরা নিয়ে চলছে হাসিঠাট্টা