শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যে ৬ টি শারীরিক সমস্যা দূর করতে পারবেন শুধুমাত্র হলুদের ব্যবহারে!

news-image

টিপস ডেস্কহলুদের ব্যবহার যে রান্নার কাজে কতোটা গুরুত্বপূর্ণ তা বলাই বাহুল্য। বিশেষ করে আমরা বাঙালিরা হলুদ ছাড়া রান্নাই করতে পারি না। সব ধরণের তরকারী এমনকি অনেকে ডিমভাজার মধ্যেও হলুদ ব্যবহার করে থাকেন। তবে হলুদের ব্যবহার শুধু খাবারেই সীমাবদ্ধ নয়। নানা শারীরিক সমস্যার সমাধান নিমেষেই পেতে পারেন হলুদের ব্যবহারে। অবাক হচ্ছেন? অবাক হলেও সত্যি যে প্রায় ৭ ধরণের শারীরিক সমস্যা দূর করতে পারবেন শুধুমাত্র হলুদের ব্যবহারে।

১) ছোটোখাটো কাঁটা ছেঁড়া সারিয়ে তুলতে
হলুদ প্রাকৃতিক অ্যান্টিসেপ্টিক হিসেবে কাজ করে। ক্ষত দ্রুত সারিয়ে তুলতে বাটা হলুদে কুসুম গরম পানি মিশিয়ে ক্ষত স্থানে লাগিয়ে দিন। বেশ দ্রুত সেরে যাবে।

২) ওজন কমাতে
ওজন কমানো নিয়ে বিপদে পড়েছেন? ভাববেন না একেবারেই। প্রতিদিন খাওয়ার পড়ে ১ চা চামচ হলুদ গুঁড়ো খাওয়ার অভ্যাস বাড়তি ওজন কমিয়ে দিতে বিশেষভাবে কার্যকরী।

৩) সাধারণ সর্দি-কাশি দূর করতে
সর্দি-কাশিতে হলুদ খুব উপকারী। এক গ্লাস গরম দুধের মধ্যে বাটা হলুদ, সামান্য মাখন এবং গোলমরিচ গুঁড়া মিশিয়ে পান করলে ভালো উপকার পাবেন। কাশির পাশাপাশি গলা ব্যথা থাকলেও সেরে যাবে।

৪) ডায়বেটিস নিয়ন্ত্রণে রাখতে
হলুদের কারকিউমিন টাইপ-২ ডায়বেটিস নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। প্রতিদিনের খাবারতালিকায় হলুদের পরিমাণ জানতে ডাক্তারের শরণাপন্ন হোন।

৫) হজম সমস্যা সমাধানে
পেটের সমস্যা থেকে মুক্তি পেতে এক চামচ পরিমাণ কাঁচা হলুদের রস পানিতে মিশিয়ে প্রতিদিন পান করুন। এতে করে হজম এবং হজম সংক্রান্ত রোগ দূরে থাকবে, সেই সাথে অন্ত্রের রোগও সেরে যাবে।

৬) শারীরিক ব্যথা নিরাময়ে
শারীরিক নানা ধরণের দীর্ঘমেয়াদী ব্যথা দূর করতে হলুদের ব্যবহার হয়ে আসছে সেই প্রাচীনকাল থেকেই। ১ গ্লাস গরম দুধে ১ টেবিল চামচ হলুদগুঁড়ো ফুটিয়ে নিন। এই দুধ নিয়মিত পানের ফলে শারীরিক নানা ব্যথার সমস্যা থেকে রেহাই পাবেন।

এ জাতীয় আরও খবর