রবিবার, ২২শে মে, ২০২২ খ্রিস্টাব্দ ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

১১ দুর্নীতিবাজকে নিষিদ্ধ করেছে ফিফা

news-image

দুর্নীতির দায়ে সুইজারল্যান্ডের জুরিখ থেকে ৭ জনকে গ্রেফতারের ঘটনায় টালমাটাল পুরো ফুটবল বিশ্ব। যারাই প্রথম ঘটনাটি শুনেছেন, তারা বিশ্বাস করতে পারছিলেন না, আসলে কী ঘটে গেছে। তবে গত দুই যুগ ধরে সত্যি ফিফায় কী ঘটেছে- তা তদন্তে বেশ আঁট-ঘাট বেধেই মাঠে নামতে চাইছে ফিফা। সে জন্যই বিভিন্ন দেশের ১১জন কর্মকর্তাকে সাময়িক নিষিদ্ধ ঘোষণা করেছে ফিফার এথিক্স কমিটি। এই সময়ের মধ্যে জাতীয় কিংবা আন্তর্জাতিক- ফুটবল সংশ্লিষ্ট কোন কিছুতেই জড়িত হতে পারবেন না এই ১১ ব্যাক্তি।

মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল অফিস অব জাস্টিস ডিপার্টমেন্টের অনুরোধে জুরিখের হোটেল থেকে ঘুম ভাঙিয়ে ৭ ফিফা কর্মকর্তাকে গ্রেফতার করে পুলিশ। গত দুই যুগ ধরে শত শত কোটি ডলার ঘুষ বাণিজ্যের সঙ্গে তারা জড়িত বলে ধারনা করা হচ্ছে। শুক্রবারই অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে ফিফার নির্বাচন। তার আগেই ঘটল মহা কেলেঙ্কারির এই ঘটনা।

দুই সহ-সভপতিসহ সাতজনকে গ্রেফতারের ঘটনার ২৪ ঘণ্টার মধ্যে তদন্তে নেমে পড়েছে ফিফার এথিক্স কমিটি। নির্বাচনের জন্য যে সাজ সাজ রব পড়েছিল জুরিখে ফিফার সদর দপ্তরে, সেটাকে এথিক্স কমিটি, ‘ডেমেজ পার্টি’ নামে আখ্যায়িত করেছে। একই সঙ্গে ফিফার কার্যনির্বাহী কমিটিকে পরিচ্ছন্ন করার অভিযানেরও ঘোষণা দেয় তারা।

২০১৮ রাশিয়া এবং ২০২২ কাতারকে বিশ্বকাপের আয়োজক হওয়ার মর্যাদা পাইয়ে দিতে কোটি কোটি ডলার ঘুষ বাণিজ্য হয়েছিল বলে আগে থেকেই অভিযোগ রয়েছে। এবার ৭ কর্মকর্তা গ্রেফতারের পর সেই অভিযোগ অনেকাংশেই সত্য বলে প্রমাণিত হয়েছে।

ফিফার এথিক্স কমিটির পক্ষ থেকে বলা হয়েছে, ‘এথিক্স কমিটির ইনভেস্টেগেটোরি চেম্বার কর্তৃক প্রাপ্ত প্রাথমিক তথ্য-প্রমানাদি এবং আমেরিকান অ্যাটর্নি অফিস কর্তৃক সরবরাহকৃত তথ্যের ভিত্তিতে এথিক্স কমিটির এডজুডিকেটরি চেম্বার চেয়ারম্যান হ্যান্স-জোয়াকিম একার্ট ১১ ব্যাক্তিকে তাদের জাতীয় কিংবা আন্তর্জাতিক পর্যায়ে ফুটবলের কোন কার্যক্রমে জড়িত হওয়ার ওপর সাময়িক নিষেধাজ্ঞা আরোপ করল।’

এছাড়া এথিক্স কমিটির ইনভেস্টেগেটোরি চেম্বারের চেয়ারম্যান ড. কর্নেল আর্টিকেল ৮৩’র অনুচ্ছেদ-১ এর ক্ষমতাবলে ওই ১১ ব্যাক্তির ওপর সাময়িক নিষেধাজ্ঞা আরোপের নির্দেষ দেন।

যে ১১জনকে নিষিদ্ধ করা হয়েছে তারা হলেন, ‘জেফ্রি ওয়েব, এডওয়ার্ডো লি, হুলিও রোকা, কস্তাস টাক্কাস, জ্যাক ওয়ার্নার, ইউজেনিও ফিগুয়েরেডো, রাফায়েল এস্কুইভেল, হোসে মারিয়া মারিন, নিকোলাস লিওজ, চাক ব্ল্যাজার এবং ড্যারিল ওয়ার্নার।’

এ জাতীয় আরও খবর

দুদকের মামলা স্থগিতে বদির আবেদন খারিজ

সকালে তীব্র, দুপুরে সহনীয় যানজট

অর্থ আত্মসাৎ: নর্থ সাউথের চার ট্রাস্টিকে গ্রেফতারের নির্দেশ

‘মুজিব’ সিনেমার ট্রেলার দেখে সবাই কেন হতাশ তার কারণ পাচ্ছেনা পরিচালক

হয়রানির শিকার বলিউড অভিনেত্রী দিয়া মির্জা

অ্যান্থনি নরম্যান আলবানিজকে শেখ হাসিনার অভিনন্দন

উত্তরায় নারীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

আজ জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু

কাশিমপুর কারাগারে নারী হাজতির মৃত্যু

সিঙ্গাপুরের হেড কোচ হলেন সালমান বাট

ধানুশের আসল বাবা-মা নাকি তারাই! মানতে নারাজ অভিনেতা

পাকিস্তানি নারীর ‘প্রেমের ফাঁদে’ গুরুত্বপূর্ণ তথ্য পাচার, ভারতীয় সেনা গ্রেপ্তার