রবিবার, ২২শে মে, ২০২২ খ্রিস্টাব্দ ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

‘ইত্যাদি’ এবার গাজীপুরে

news-image

দেশের টিভি মাধ্যমের সবচেয়ে জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদির এবারের পর্ব ধারণ করা হয়েছে গাজীপুর জেলার সফিপুরে অবস্থিত আনসার একাডেমিতে। শেকড়সন্ধানী ইত্যাদিতে বরাবরের মতো এবারের পর্বেও রয়েছে কয়েকটি হৃদয়ছোঁয়া প্রতিবেদন। দুই অভিন্ন হৃদয় বন্ধুর বন্ধুত্বের সুবর্ণজয়ন্তী পালনের উৎসবে আমন্ত্রিত হয়ে গিয়েছিল ইত্যাদির টিম। এই দুই বন্ধুর ওপর রয়েছে একটি উদ্বুদ্ধকরণ প্রতিবেদন। রয়েছে উপমহাদেশের প্রথম চর্যাপদ মুখস্থকারী ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শেষ বর্ষের ছাত্র জাকেরুল ইসলাম কায়েসের ওপর একটি শিক্ষামূলক প্রতিবেদন। আনসার-ভিডিপি আমাদের দেশের এমন একটি সংগঠন, যার কীর্তি সেই স্বাধীনতাযুদ্ধের শুরু থেকে আমাদের গৌরবান্বিত করেছে এবং করে চলেছে আজও। তাদের ওপর রয়েছে একটি তথ্যমূলক প্রতিবেদন। এ ছাড়া রয়েছে একটি আদর্শ গ্রামের ওপর শিক্ষণীয় ও অনুকরণীয় প্রতিবেদন। এবারের ইত্যাদি’তে মূল গান রয়েছে একটি। যেহেতু এ অনুষ্ঠানটি এখন দেশের বিভিন্ন অঞ্চলে গিয়ে ধারণ করা হয় এবং সেই অঞ্চলের শিল্পীদের দিয়েই গান করানো হয়, সেই ধারাবাহিকতায় এবারের ইত্যাদিতে গান গেয়েছেন গাজীপুরেরই খ্যাতিমান শিল্পী মিনা বড়ুয়া। গানটির সঙ্গে নৃত্য পরিবেশন করছেন স্থানীয় ভাষা শহীদ আবদুল জব্বার স্কুল অ্যান্ড কলেজের অর্ধশতাধিক নৃত্যশিল্পী। রয়েছে মহান ‘মে দিবস’ উপলক্ষে বাংলাদেশ আনসার বাহিনীর অর্কেস্ট্রা দলের পরিবেশনায় শ্রমজীবী মানুষদের নিয়ে একটি জনপ্রিয় গানের সমবেত যন্ত্রসংগীত। দর্শক পর্বের নিয়ম অনুযায়ী যেই স্থানে ‘ইত্যাদি’ ধারণ করা হয় সেই
স্থানকে ঘিরে দর্শকদের বিভিন্ন প্রশ্ন করা হয় এবং সঠিক উত্তরদাতাদের দিয়ে করা হয় দ্বিতীয় পর্ব। এবারও তার ব্যতিক্রম হয়নি। গাজীপুর ও আনসার একাডেমিকে ঘিরে প্রশ্নোত্তরের মাধ্যমে হাজার হাজার দর্শকের মাঝখান থেকে ৪ জন নির্বাচন করা হয়। দ্বিতীয় পর্বে গাজীপুরকে ঘিরে একটি পথ কবিতা পরিবেশন করেছেন এ অঞ্চলেরই কৃতী শিল্পী জনপ্রিয় অভিনেতা আহমেদ রুবেল। নিয়মিত পর্ব হিসেবে এবারও রয়েছে যথারীতি মামা-ভাগ্নে, নানি-নাতি ও চিঠিপত্র বিভাগ। রয়েছে বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে বেশ কিছু সরস অথচ তীক্ষ্ন নাট্যাংশ। দেশী ফলের পরিচিতি সংকট, কথার লড়াই, অনুষ্ঠানের প্রচারণা ও বাস্তবতা, টিভি উপস্থাপনার ধরন, সংসারে অফিসের প্রভাব, ইন্স্যুরেন্সের সেকাল-একালসহ বিভিন্ন বিষয়ের ওপর রয়েছে বেশ কয়েকটি নাট্যাংশ।
বরাবরের মতো এবারও ইত্যাদির শিল্প নির্দেশনা ও মঞ্চ পরিকল্পনায় ছিলেন অনুষ্ঠানটির নিয়মিত শিল্পনির্দেশক মুকিমুল আনোয়ার মুকিম। এবারের অনুষ্ঠানের উল্লেখযোগ্য শিল্পীরা হলেন কেএস ফিরোজ, সোলায়মান খোকা, আবদুল আজিজ, জিয়াউল হাসান কিসলু, শবনম পারভীন, আবদুল কাদের, জিল্লুর রহমান, আফজাল শরীফ, সুভাশীষ ভৌমিক, কাজী আসাদ, কামাল বায়েজিদ, মামুনুল হক টুটু, আনোয়ার শাহী, তারিক স্বপন, বিলু বড়ুয়া, মুকুল সিরাজ, নিপু, জাহিদ চৌধুরী, জ্যোস্নে আরা, পাপিয়া, অশোক বড়ুয়া, নজরুল ইসলাম, মতিউর রহমান, ফরিদসহ অনেকে। পরিচালকের সহকারী হিসেবে ছিলেন যথারীতি রানা ও মামুন। সব শ্রেণী পেশার মানুষের প্রিয় অনুষ্ঠান ইত্যাদির আগামী পর্ব একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচার হবে আগামী ২৯শে মে রাত ৮টার বাংলা সংবাদের পর। ‘ইত্যাদি’ রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন। স্পন্সর করেছে যথারীতি কেয়া কসমেটিকস লিমিটেড।

 

এ জাতীয় আরও খবর

‘দাদাগিরি’র গ্র্যান্ড ফিনালেতে নাচলেন সৌরভ-ডোনা

ফাঁকিবাজ শিক্ষকদের শাস্তিযোগ্য বদলি প্রয়োজন: মুক্তিযুদ্ধমন্ত্রী

আমি কোন সার্জারি করিনি, এটা সম্পূর্ণ মিথ্যা: সাফা কবির

বড় পরিবর্তন আসছে এনটিআরসিএতে, থাকছে না নিবন্ধন পরীক্ষা

ইসরায়েলি বাহিনীর গুলিতে ফিলিস্তিনি কিশোর নিহত

বজ্রপাতে মাঠেই পুড়লো কৃষকের ধান

গ্যাস্ট্রিকের ওষুধ সেবনে বাড়ছে স্বাস্থ্যঝুঁকি’

নওগাঁয় ঝরে পড়া আম বিক্রি হচ্ছে ২ টাকায়

সিভিল কেস ‘বেগুন ক্ষেতের মতো’, এটা পরিবর্তন করতে হবে

‘পানি সংকটে’ রাজশাহীতে কমেছে গমচাষ

ভোটগ্রহণের দিনে নির্বাচন স্থগিতের নির্দেশ আদালতের

তালাক দেওয়ায় স্ত্রীর ‘আপত্তিকর’ ছবি ফাঁস করলেন স্বামী