মঙ্গলবার, ১৭ই মে, ২০২২ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

১১ বছরেই স্নাতক, মার্কিন প্রেসিডেন্টের শুভেচ্ছা

news-image

আন্তর্জাতিক ডেস্ক মাত্র ১১ বছর বয়সে আমেরিকার একটি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি অর্জন করে সকলকে তাক লাগিয়ে দিয়েছে আমেরিকার প্রবাসী ভারতীয় স্কুলপড়ুয়া। শুধু স্নাতক ডিগ্রি-ই নয়, এর সঙ্গে অঙ্ক, বিজ্ঞান ও বিদেশি ভাষার ওপরও তিনটি ডিগ্রি অর্জন করেছে তানিস্ক আব্রাহাম নামে ওই পড়ুয়া।

তানিস্ক একটি টিভি চ্যানেলে জানিয়েছে, স্কুল থেকে কলেজ ও স্নাতক ডিগ্রি-র এই পথ তার কাছে মোটেও বড় কিছু নয়।

ক্যালিফোর্নিয়ার স্যাক্রামেন্টোর আমেরিকান রিভার কলেজ থেকে ১৮০০ পড়ুয়ার সঙ্গে মাত্র ১১ বছর বয়সে স্নাতক স্তরে উত্তীর্ণ হয়ে চমক সৃষ্টি করেছে তানিস্ক।
এ বছর আমেরিকার রিভার কলেজের সবচেয়ে কমবয়সি পড়ুয়া সে। ওই কলেজের মুখপাত্র স্কট ক্রাও সংবাদমাধ্যমের কাছে জানিয়েছেন, তাঁদের ধারণা স্নাতক ডিগ্রির দৌড়ে তানিস্কই সর্বকনিষ্ঠ। ৭ বছর বয়সে আবাসিক স্কুলে ভর্তি হয় সে। গত বছরই স্টেট পরীক্ষায় পাস করে সে। এরপরই হাইস্কুল পাসের সমযোগ্যতার একটি সার্টিফিকেট পায়।
তাঁর এই কৃতিত্বকে স্বীকৃতি জানিয়েছেন স্বয়ং মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি তাকে শুভেচ্ছা জানিয়ে তানিস্কের মা তাজি আব্রাহাম জানিয়েছেন, কিন্ডারগার্টেনে পড়ার সময় থেকেই সবসময় নিজের ক্লাসের থেকে এককদম এগিয়ে থাকত তাঁর ছেলে। ছোট থেকেই জিনিয়াস আব্রাহাম। মাত্র ৪ বছর বয়সেই সে যোগ দেন এমইএনএসএ নামে একটি নামকরা আইকিউ সোসাইটিতে।
বড় হয়ে অনেক কিছু হওয়ার স্বপ্ন রয়েছে তনিষ্কের। সে চায় ডাক্তার কিংবা চিকিত্সা সংক্রান্ত গবেষক হতে। আবার মার্কিন প্রেসিডেন্ট হওয়ারও স্বপ্ন দেখে ছোট্ট আবরাম।
কলেজের স্নাতক টুপিতে নিজের পছন্দের টয় স্টোরির দুটি লাইনও কোট করে লিখে রেখেছে আব্রাহাম- ‘টু ইনফিনিটি এন্ড বিয়ন্ড’।

এ জাতীয় আরও খবর