শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পুলিশের ‘ক্ষমতা’ বাড়ছে

news-image

 ডেস্ক রির্পোট : আমরা পুলিশকে জনগণের বন্ধু হিসেবে পেতে চাই। আর সে কারণে পুলিশের ক্ষমতা বাড়ানো হচ্ছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এছাড়া বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবির সংখ্যাও আগের চেয়ে অনেক বাড়ানো হচ্ছে জানিয়েছেন প্রতিমন্ত্রী।

তিনি বলেছেন, চলতি বছরের জানুয়ারি মাস থেকে টানা ৯২ দিন বিএনপি-জামায়াতের সহিংসতায় পুলিশ যেভাবে জনগণের পাশে ছিল, সেভাবেই পুলিশ আমাদের বন্ধু হবে। আর তাই তো বাড়ছে তাদের ক্ষমতা।

বৃহস্পতিবার (২১ মে) দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। আলাপচারিতার আয়োজন করে বাংলাদেশ সচিবালয় রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ)। সংগঠনের সভাপতি শ্যামল সরকারের সভাপতিত্বে সংলাপ সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক সিদ্দিকুর রহমান।

এ সময় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, আমরা পুলিশের সক্ষমতা বৃদ্ধি করছি, প্রশিক্ষণ দিচ্ছি, আধুনিক যুগপোযোগী করছি। আর এসব কিছু মানুষের নিরাপত্তার জন্য।

প্রতিমন্ত্রী জানান, পুলিশ যেন নিরাপত্তার কাজ সূচারুভাবে করতে পারে সেজন্য তাদের সক্ষমতা বাড়ানো হচ্ছে। তাদের দেশে-বিদেশে ট্রেনিং দেওয়া হচ্ছে। আরও আধুনিকায়ন করা হচ্ছে।

এবারের বাজেটে পুলিশের জন্য যথেষ্ট বরাদ্দ থাকছে জানিয়ে আসাদুজ্জামান খান কামাল বলেন, এটি নিরাপত্তা ব্যয় নয়, বিনিয়োগ। আমরা পুলিশকে যুগের সঙ্গে তাল মিলিয়ে তৈরি করছি। প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী নতুন ৫০ হাজার পুলিশ নেওয়া হবে। ইতোমধ্যে ১০ হাজার নিয়োগও দেওয়া হয়েছে।

তিনি বলেন, বাংলাদেশে ১,০২৫ জনের জন্য একজন পুলিশ রয়েছেন। ভারতে ৬০০ জনের জন্য একজন আর অন্যান্য উন্নত দেশে ৪০০ জনের জন্য একজন করে পুলিশ।

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, অতি দ্রুত একটি পুলিশ মেডিকেল কলেজ স্থাপন করা হবে। এ মেডিকেল কলেজে আধুনিক চিকিৎসাব্যবস্থা থাকবে। পুলিশ সদস্যদের চিকিৎসার জন্য আর বাইরে যেতে হবে না।

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সংখ্যা বৃদ্ধি
প্রতিমন্ত্রী বলেন, আমরা বিজিবির সংখ্যও বাড়াচ্ছি। এতে সীমান্ত নিরাপত্তা বৃদ্ধি পাবে। এছাড়া প্রত্যেক উপজেলায় একটি করে ফায়ার সার্ভিস স্থাপন করা হচ্ছে। এছাড়া ভূমিকম্প মোকাবেলায় ২৮ হাজার স্বেচ্ছাসেবক তৈরি করা হয়েছে।

মাদক মোকাবিলায় ব্যবস্থা
প্রতিমন্ত্রী বলেন, মাদক মোকাবেলায় আমার যথাসম্ভব ব্যবস্থা নিচ্ছি। এসব মাদকদ্রব্য ভারত এবং মায়ানমার থেকে আসে। বিশেষ করে ইয়াবা আসে মায়ানমার থেকে। আর বাকি মাদক আসে ভারত থেকে। মায়ানমার সীমান্তে যেসব ইয়াবা কারখানা রয়েছে সেগুলো তারা বন্ধ করবে বলে আমাদের জানিয়েছে। এছাড়া ভারত ফেনসিডিলসহ বিভিন্ন মাদকদ্রব্যের কারখানা সরিয়ে নিয়েছে সীমান্ত থেকে।

নয়নাভিরাম কারা ভবন হবে
বর্তমান কেন্দ্রীয় কারাগার বুড়িগঙ্গা নদীর ওপারে সরিয়ে নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী।

আসাদুজ্জামান খান কামাল বলেন, পুরান ঢাকার কেন্দ্রীয় কারাগারের স্থানটিতে একটি আধুনিক নয়নাভিরাম আবাসিক ভবন তৈরি করা হবে। চারপাশে রাস্তা থাকবে। এলাকাটি একটি বিনোদন কেন্দ্র হিসেবে শোভা পাবে বলেও জানান প্রতিমন্ত্রী।

এ জাতীয় আরও খবর

তাপপ্রবাহ : প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি না করানোর নির্দেশ

ব্রাহ্মণবাড়িয়ায় রাতে ট্রেনের ধাক্কায় বাবার মৃত্যু, আহত মেয়ে

নাসিরনগরে কৃষকলীগের ৫২তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

আম দিয়ে পাটিসাপটা

গাজায় মৃত্যু ৩৪ হাজার ছাড়াল

আজ রাতে তীব্র ঝড়ের আশঙ্কা, হুঁশিয়ারি সংকেত

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত

চেন্নাইকে বড় ব্যবধানে হারিয়ে জয়ে ফিরলো লখনৌ

১৩ জেলায় তীব্র তাপপ্রবাহ, গরম থেকে সহসাই মুক্তি মিলছে না

২৩ নাবিকের ভয়ংকর ৩৩ দিন

তীব্র তাপপ্রবাহ, শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধের দাবি

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের মানবাধিকার রক্ষা করতে হবে: জাতিসংঘ বিশেষজ্ঞরা