শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রবির ফ্রি ইন্টারনেটে মাসে লস হবে ৬ কোটি টাকা

news-image

প্রযুক্তি ডেস্কফেসবুকের মালিকানাধীন ইন্টারনেট.ওআরজি প্রকল্প চালুর পর মোবাইল অপারেটর রবির প্রতিদিন ২০ লাখ টাকা লস হচ্ছে। সে হিসেবে প্রতি মাসে এ প্রকল্পে রবির লস হবে ৬ কোটি টাকা। মঙ্গলবার রবির প্রধান কার্যালয়ে চলতি বছরের প্রথম প্রান্তিকের রাজস্ব ঘোষণা নিয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন রবির চিফ অপারেটিং অফিসার মাহতাব উদ্দিন আহমেদ।

ফেসবুক ও রবির ঘোষিত ফ্রি ইন্টারনেট প্রকৃতই ফ্রি কি না জানতে চাইলে মাহতাব উদ্দিন বলেন, ২৫টি ওয়েবসাইটের জন্য এটি ফ্রি ইন্টারনেট। ফেসবুকের ক্ষেত্রে এটি লাইট ভার্সন, এখানে ভিডিও ও ছবি ছাড়া টেক্সট ভার্সনটি পাওয়া যাবে, শুধু বাংলাদেশ নয় পৃথিবীর আরো ১০টি দেশে এই ভার্সন ইমপ্লিমেন্ট করা হয়েছে, আমরাও তাই করছি।

তিনি আরও জানান, প্রতিদিন আমাদের ২ মিলিয়ন রেভিনিউ ড্রপ করে গেছে এটি ইমপ্লিমেন্ট করার পর। এখানে ফ্রি ডাটা দেওয়া হচ্ছে, এতে কোনো সন্দেহ থাকা উচিত নয়। ফ্রি ফেসবুক আমরা আগে থেকেই শুরু করেছিলাম, পরে ইন্টারনেট.ওআরজির মাধ্যমে শুরু করি। এর ফলে স্বাভাবিকে যে চাহিদা ছিল তার চেয়ে ফ্রি ডাটা দিতে হচ্ছে ৪০ শতাংশের মত। ২ মিলিয়ন টাকা আমরা প্রতিদিন ফ্রি ফেসবুক ও ইন্টারনেট.ওআরজির জন্য লস করছি।

ইন্টারনেট ডট ওআরজি চালুর পর রবিতে ইন্টারনেট গ্রাহক বাড়ছে কি না জানতে চাইলে মাহতাব উদ্দিন বলেন, ইন্টারনেট.ওআরজির লক্ষ্য হচ্ছে, যে ৮২ শতাংশ মানুষ ইন্টারনেট ব্যবহার করছে না তাদের কীভাবে ইন্টারনেটে নিয়ে আসা যায়। এছাড়া একসেস টু ইনফরমেশন নিশ্চিত করা। গত কয়েক দিনে এর ফলাফল এই বলতে পারি, রবিতে যারা অনেকদিন ধরে ইন্টারনেট ব্যবহার করছিলেন না তারা ইন্টারনেট ব্যবহার শুরু করছেন, তারা আবার ফেরৎ আসছেন। ইনিশিয়াল রেসপন্স খুব ভাল। দীর্ঘমেয়াদে শুধু রবি নয়, অন্যান্য অপারেটর আসলে বছরে ৮ শতাংশের মত ইন্টারনেট পেনিট্রেশন বাড়তে পারে।

তবে সংবাদ সম্মেলনে রবির ইন্টারনেট ব্যবসায় প্রবৃদ্ধি হয়েছে উল্লেখ করে জানানো হয়, গত বছরের প্রথম তিন মাসের তুলনায় এ বছরের প্রথম তিন মাসে ইন্টারনেট থেকে রবির আয় ১৭০ শতাংশ বেড়েছে।

এ জাতীয় আরও খবর