মঙ্গলবার, ১৭ই মে, ২০২২ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

সৌদি আরবে ধর্মান্তরিত হলে মৃত্যুদ- কেন?

news-image

ইসলামিক ডেস্ক : পিস টিভির প্রশ্নোত্তর পর্বে ড. জাকির নায়েককে প্রশ্ন করা হয়, কিছু মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশে ইসলাম ধর্ম ছাড়া অন্যকোনো ধর্ম প্রচার বা গ্রহণ নিষিদ্ধ। এসব দেশগুলোতে ধর্মান্তরিত হলে মৃত্যুদ- দেয়া হয় কেন? যদি অমুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলোতেও ধর্মান্তর নিষিদ্ধ করা হয়; বিষয়টি মুসলমানদের কেমন লাগবে? আপনি এ বিষয়ে কি বলবেন?
 
উত্তরে ড. জাকির নায়েক বলেন, এখানে দুটি প্রশ্ন রয়েছে। প্রথম প্রশ্ন ধর্মপ্রচার নিষিদ্ধ কেন? দ্বিতীয় প্রশ্ন অমুসলিম দেশে ধর্মপ্রচার নিষিদ্ধ হলে আমি কি বলব? প্রথম প্রশ্নের উত্তর হচ্ছে আমার জানায় একটি দেশই রয়েছে যেখানে ইসলাম ব্যতিত ধর্ম প্রচার বা গ্রহণ নিষিদ্ধ। সেটি হলো সৌদি আরব। দেশটিতে ধর্মান্তরিত হলে মৃত্যুদ-ের আইন রয়েছে। এর কারণ হচ্ছেÑ ধরুন! আপনি স্কুলে একজন অংক শিক্ষক নিয়োগ দেওয়ার জন্য ইন্টারভিউ নিচ্ছেন। আপনি প্রশ্ন করলেন, দুই যোগ দুই সমান কত? একজন বলল দুই যোগ দুই সমান তিন। অপরজন বলল, দুই যোগ দুই সমান চার। অপরজন বলল, দুই যোগ দুই সমান পাঁচ। তখন আপনি কাকে নিয়োগ দেবেন? যে বলল, দুই যোগ দুই সমান তিন; না যে বলল, দুই যোগ দুই সমান চার?
 
আপনি কি বলবেন? আপনি বলবেন, না! আমি অংক জানি। দুই যোগ দুই সমান চার। অত:এব যে বলল, দুই যোগ দুই সমান চার তাকেই নিয়োগ দেব। তেমনি সৌদি আরব ধর্মের ক্ষেত্রে মেনে নিয়েছে কোরআনের একটি আয়াতকে। কোরআনে বলা হয়েছে ‘নিশ্চয় আল্লাহ নিকট একমাত্র ধর্ম হলো ইসলাম।’ কোরআনের আয়াত অনুযায়ী তারা একমাত্র ধর্ম হিসাবে ইসলামকে মেনে নিয়েছে। তাই তারা ইসলাম ব্যতিত ভুল কোনো ধর্মকে মেনেও নেবে না প্রচারও করতে দেবে না। তবে বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে তারা স্বাগত জানিয়েছে আমেরিকাকে, স্বাগত জানিয়েছে ইংল্যান্ডের মানুষদের, স্বাগত জানিয়েছে ইন্ডিয়াকে। কারণ বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে ওইসব দেশ এগিয়ে আছে।
 
কিন্তু যদি ধর্মের ক্ষেত্রে বলা হয়! তারা পুরোপুরি নিশ্চিত ও বিশ্বাস করে যে ইসলামই সত্য। একইভাবে আপনি যেমন বিশ্বাস করেন, দুই যোগ দুই সমান চার। আপনি যেমন অংকে ভুল শেখাতে দেবেন না, একইভাবে সৌদি আরবও ভুল কিছু গ্রহণ করতে দেবে না।
জাকির বলেন, আমি বিভিন্ন ধর্মের একজন ছাত্র। পৃথিবীর কোনো ধর্মগ্রন্থেই এটা লেখা পাবেন যে, এটাই হচ্ছে একমাত্র সত্যের ধর্ম। আপনি হিন্দুদের ধর্মগ্রন্থ পড়ে দেখেন কোথাও পাবেন না এটাই সত্য ধর্ম। খ্রিষ্টানদের বাইবেল পড়ে দেখেন, বাইবেলের কোথাও পাবেন না খ্রিষ্টান ধর্মই একমাত্র সত্য ধর্ম। ভেদের কোথাও বলা হয়নি এটাই একমাত্র সঠিক ধর্ম। কোরআনই পৃথিবীর একমাত্র ধর্মগ্রন্থ যেখানে আল্লাহ তায়ালা বলেছেন, নিশ্চয় আল্লাহর নিকট একমাত্র ধর্ম ইসলাম।’ তাই তারা ধর্ম সম্পর্কে নিশ্চিত হওয়ার কারণেই ভুল কোনো ধর্মকে প্রচার ও গ্রহণ করতে দেবে না। চলবেৃ
 
দ্বিতীয় প্রশ্নের উত্তর জানতে চোখ রাখুন আগামী পর্বে।

এ জাতীয় আরও খবর