শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ইন্টারনেটকে মৌলিক মানবাধিকার হিসেবে সংবিধানে যুক্ত করতে হবে

news-image

প্রযুক্তি ডেস্ক : ইন্টারনেটকে মৌলিক অধিকার হিসেবে সাংবিধানিক স্বীকৃতি দিতে হবে। এখন খাদ্যের পরেই মানুষের মৌলিক চাহিদা হচ্ছে ইন্টারনেট। গতকাল রাজধানীর লেকশোর হোটেলে বিডিনগের তৃতীয় সম্মেলনে প্রধান অতিথি হিসেবে এ কথা বলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।
গতকাল থেকে শুরু হয়েছে তৃতীয় বিডিনগ সম্মেলন। নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ বা নগ হচ্ছে ইন্টারনেট ইঞ্জিনিয়ারদের একটি গ্লোবাল কমিউনিটি বা ফোরাম যাঁরা নিজেদের মধ্যে অপারেশনাল বিষয়ক জ্ঞান, অভিজ্ঞতা ও মতামত বিনিময় করে। ফলে বিডিনগও অন্যান্য দেশ ও অঞ্চলের মতো নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ যেমন, সাউথ এশিয়া নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (সেনগ), নর্থ আমেরিকান নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (ন্যানগ), জাপান নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (জেনগ), অস্ট্রেলিয়া নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (অসনগ), এশিয়া প্যাসেফিক রিজিওনাল ইন্টারনেট কনফারেন্স অন অপারেশনাল টেকনোলজিস (অ্যাপ্রিকট) এর সঙ্গে কাজ করবে।
বিডিনগ ২০১৩ সালের ১ অক্টোবর থেকে একটি অলাভজনক সংগঠন হিসেবে বাংলাদেশে কার্যক্রম শুরু করে। এর আগে গত বছরে ১৯-২৪ মে ঢাকায় প্রথম সম্মেলন এবং ১১-১৫ নভেম্বর কক্সবাজারে দ্বিতীয় সম্মেলন সফলভাবে আয়োজন করে বিডিনগ।
হাসানুল হক ইনু ছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এশিয়া-প্যাসেফিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বাংলাদেশ ইন্টারনেট এক্সচেঞ্জের (বিডিআইএক্স) চেয়ারম্যান অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী। এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারসের (আইক্যান) হেড অব সিকিউরিটি, স্ট্যাবিলিটি অ্যান্ড রিসিলিয়েন্স জন ক্রেইন, আইএসপি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (আইএসপিএবি) সভাপতি এম এ হাকিম, বিডিনগ সাধারণ সম্পাদক ফখরুল আলম, সভাপতি নুরুল ইসলাম রোমান এবং বিডিনগ বোর্ড অব ট্রাস্ট্রির চেয়ারম্যান সুমন আহমেদ সাবির।

উদ্বোধনী অনুষ্ঠানে হাসানুল হক ইনু বলেন, ‘আমরা বাংলাদেশকে একটি আধুনিক ও উন্নত বাংলাদেশ হিসেবে দেখতে চাই। এ লক্ষ্যে এগিয়ে যেতে হলে সকল পেশার মানুষ একে অপরের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে যেতে হবে। এই সম্মেলনের মূল উদ্দেশ্য যদিও ইঞ্জিনিয়ারদের মধ্যে প্রযুক্তিগত জ্ঞানের ব্যাপ্তি বাড়ানো, তবুও আমি আশা করব সামনের দিকে প্রযুক্তিতে আগ্রহী লোকজনকেও এ ধরনের সম্মেলনে সংযুক্ত করার প্রক্রিয়া শুরু করতে হবে। ইন্টারনেটকে মৌলিক অধিকার হিসেবে গণ্য করতে হবে।
অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী বলেন, ‘বাংলাদেশের মতো দেশের অনেক ইন্টারনেট পেশাজীবী দরকার। বিডিনগের এ ধরনের সম্মেলন ও প্রশিক্ষণ প্রকৌশলীদের আরও যুগোপযোগী হতে সাহায্য করবে।’
জন ক্রেইন বলেন, ইন্টারনেট বর্তমান পৃথিবীর যোগাযোগ ব্যবস্থায় ব্যাপক পরিবর্তন নিয়ে এসেছে, যোগাযোগ ব্যবস্থা অনেক সহজ করে দিচ্ছে। বিডিনগের এই উদ্যোগ বাংলাদেশের ইন্টারনেট ব্যবস্থায় ব্যাপক ইতিবাচক পরিবর্তন আনবে বলে আমি আশা করি। এ ক্ষেত্রে সরকার, সিভিল সোসাইটি এবং টেকনিক্যাল কমিউনিটিকে একসঙ্গে কাজ করতে হবে।

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা