বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১৮ দেশের এমপিদের নিয়ে ঢাকায় সেমিনার শুরু

news-image

ডেস্ক রির্পোট : আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠায় সিপিএভূক্ত দেশগুলো একত্রে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেছে।

সোমবার সকালে কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ) ২৬ তম বার্ষিক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে এই অঙ্গীকার ব্যক্ত করা হয়। চার দিনব্যাপী এই সেমিনারে কমনওয়েথভূক্ত ১৮টি দেশের অর্ধশতাধিক সংসদ সদস্য অংশ নিচ্ছেন।

বঙ্গবন্ধুআন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সিপিএ ও জাতীয় সংসদ আয়োজিত এই সেমিনারের উদ্বোধন করেন সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ও জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

অনুষ্ঠানে সিপিএ সেক্রেটারিয়েট-এর পক্ষে শুভেচ্ছা বক্তব্য রাখেন সোয়াজিল্যান্ডের সংসদ সদস্য মারউইকটি খুমালো। স্বাগত বক্তৃতা করেন সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব মো. আশরাফুল মকবুল। এসময় ডেপুটি স্পিকার আ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়াসহ বিভিন্ন দেশের এমপিরা উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে স্পিকার বলেন, ‘গণতন্ত্র, আইনের শাসন, মানবাধিকার ও টেকসই উন্নয়নকে নিশ্চিত করার জন্য সিপিএ একটি অনন্য প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানটি সংসদীয় গণতন্ত্রকে কার্যকর করার প্রয়াসে সংসদীয় রীতি ও পদ্ধতি নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করছে। সংসদীয় গণতন্ত্র শক্তিশালী করার পাশাপাশি পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে সিপিএ কাজ করবে। তিনি নেপালে ভয়াবহ ভূমিকম্পে হতাহতের ঘটনায় শোক ও সমবেদনা প্রকাশ করেন এবং তাদের পূনর্বাসনে সকলের প্রতি সহযোগিতার হাত বাড়ানোর আহ্বান জানান।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে প্রথম দিনে তিনটি সেমিনার অনুষ্ঠিত হয়। ‘দি কমনওয়েলথ অ্যান্ড দি রোল অফ সিপিএ’ শীর্ষক প্রথম সেমিনারে সভাপতিত্ব করেন সিপিএ চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী। সেমিনারে ১৩টি সেশনে আমন্ত্রিত দেশি-বিদেশি পার্লামেন্টারিয়ানরা বক্তব্য উপস্থাপন করবেন। জাতীয় সংসদের পাঁচজন অভিজ্ঞ পার্লামেন্টারিয়ান পাঁচটি সেশনে মূল বক্তা হিসেবে অংশগ্রহণ করবেন।

এ জাতীয় আরও খবর

মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠাল বিজিবি

বিশ্বকাপে অতিরিক্ত ক্রিকেটার নেবে না বিসিবি

সূচকের পতন প্রায় শতক ছুঁয়েছে

শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়বে কিনা, সিদ্ধান্ত শনিবারের মধ্যে

যুদ্ধ বন্ধে বিশ্ব নেতাদের যে আহ্বান জানালেন প্রধানমন্ত্রী

আরও তিন দিন থাকতে পারে তাপপ্রবাহ

বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন : ডেপুটি স্পিকার

প্লেনে অসুস্থ প্রবাসী, এক ঘণ্টায়ও আসেনি শাহ আমানতের অ্যাম্বুলেন্স

হামলায় আমি জড়িত ছিলাম না : রুবেল

তীব্র গরম: প্রাথমিক-মাধ্যমিকে অনলাইনে ক্লাস চালুর চিন্তা

উত্তপ্ত মধুখালীতে ফের বিজিবি মোতায়েন, দিনভর সহিংসতার ঘটনায় মামলা

হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ