শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়ায় প্রকল্পে লুটপাটের মহোৎসব, সরকারের কোটি কোটি টাকা গচ্ছা

news-image

মেহেদী হাসান মিলন : কাজগুলো দরিদ্র জনগোষ্টির। সড়ক পাশের বাসিন্দারাই করবেন। হাওর অঞ্চলের অবকাঠামো ও জীবনমান উন্নয়ন প্রকল্পের (হিলিপ) কাজ। প্রকল্পের নিয়ম মতে, তাদের মধ্য থেকেই কমিটি হবে। কিন্তু বাস্তবে উল্টো। কর্মকর্তা, প্রকৌশলী আর ঠিকাদাররা গ্রামীন জনগোষ্ঠীর টাকা লুটেপুটে খাচ্ছে। এতে সরকারের লক্ষ্য ব্যার্থ হচ্ছে। সে সাথে ব্রাহ্মণবাড়িয়ায় সরকারের কোটি কোটি টাকা বেনালে যাচ্ছে। অনুসন্ধানে জানা যায়, ব্রাহ্মণবাড়িয়া সদর, নবীনগর ও সরাইলে হিলিপ প্রকল্পে অর্থ সঠিক ভাবে ব্যয় হচ্ছে না। এসব কাজের কোন তদারকি নেই। কর্মকর্তাদের সহায়তায় যে যার মত করে পারছে লোপাট করছে। তাই কাজ গুলো সঠিক ভাবে বাস্তবায়ন হচ্ছে না।
জেলার ৬৫টি প্রকল্পের ১২টির কাজ শেষ হয়েছে। একাজ বাস্তবায়নে ২৯ কোটি ৭৮ লাখ ৭৯ হাজার ১’শ ১২ টাকা ব্যয় হয়। সরেজমিনে গিয়ে দেখা যায়, নবীনগরের খারঘর গনকবর ২ কিলোমিটার রাস্তা। বিভিন্ন স্থানে কিছু মাটি ফেলা হয়েছে। এরপর ৫ ইঞ্চি আরসিসি ঢালাই হবে। এ রাস্তা সংস্কারে ব্যয় ধরা হয়েছে ১ কোটি ৪০ লাখ টাকা। হাওড় অঞ্চলের মানুষের জীবন মান উন্নয়ন ও অবকাঠামোর জন্য সরকার ঋন নিয়ে এ প্রকল্প বাস্তবায়ন করছে। কিন্তু কাজের কাজ কিছুই হচ্ছে না। খারঘর গনকবর সড়কটি নির্মান কাজের বেহাল দশা। মরা ও ব্যবহার অযোগ্য পাথর দিয়ে স্ল্যাভ নির্মান করা হয়েছে। বেশ কিছু স্ল্যাভ ভেঙ্গে একাকার। নিয়ম মতে কাজের ব্যয় তালিকার সাইনবোর্ড টানিয়ে রাখার কথা। কিন্তু এখনো তা করেনি। পকেট কমিটি দিয়ে চলছে নির্মান কাজ। গ্রামের লোকজন জানায়, পুরো টাকা মেরে দেয়ার আয়োজন চলছে। গ্রামবাসী জানায়, ২০/২৫ দিন ধরে নির্মান কাজ বন্ধ। এর আগে ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর খারঘর গনকবর সংলগ্ন প্রকল্পের কাজ বাস্তবায়ন করে ফরিদ উদ্দিন নামে এক ঠিকাদার। এ নিয়ে এলাকায় ক্ষোভের সৃষ্টি হয়েছে। নদীর তীরে ঘাটলা নির্মান, রিটার্নিং দেয়ালে খরচ হয় কোটি টাকা। সরজমিন পরিদর্শনে গেলে গ্রামবাসী জানায়, তাদেরকে না জানিয়ে পকেট কমিটির মাধ্যমে কোটি টাকার কাজ হাতিয়ে নেয়া হয়। বড়াইল বাজারের হিলিপের নির্মান কাজে চলছে অনিয়ম। টয়লেট, নলকুপ, ১০০ মিটার রাস্তা ড্রেন বাবদ ৬০ লাখ টাকার কাজ চলছে। এলাকাবাসী জানায়, এ কাজও খুব নিম্ন মানের। সড়ক নির্মান কাজে যে টাকা খরচ হচ্ছে সে টাকা যদি রাস্তায় বিছানো হত তবে টাকা ফুড়াতো না। সরাইলের গোয়ালিয়ার সড়ক ৬৫ লাখ টাকায় কাজ করা হয়। সড়ক পাশের নারী পুরুষ জানান, তাদের কাজে সম্পৃক্ত করে। তাদের টাকা ও বাকী রয়েছে। এছাড়া নবীনগরের বগডহর গ্রামে প্রায় ৩৯ লাখ টাকা ব্যয়ে ৫’শ মিটার প্রতিরক্ষা দেয়া নির্মান। গ্রামের ভেতরে ২৬ লাখ টাকায় ৪৩০ মিটার দীর্ঘ আরেকটি সড়ক নির্মানে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠে। ৬৫ লাখ টাকার এই কাজের নামে লুটপাটের নিরব স্বাক্ষী এলাকার দরিদ্র জনগোষ্টি। সম্প্রতি এ কাজ পরিদর্শনে প্রকল্প পরিচালকসহ ঢাকা থেকে একটি প্রতিনিধি দল প্রকল্প এলাকা ঘুরে গেছেন। তাদের কাছে প্রকল্পের অনিয়মসহ সব বিষয় গোপন করা হয় বলে দুর্নীতি বিরোধী কর্মকর্তাদের একটি সূত্র জানায়।    
জেলা হিলিপের মনিটরিং কর্মকর্তা হারুন-অর-রশীদ’র সাথে যোগাযোগ করা হলে তিনি কোন তথ্য দিতে অপারগতা প্রকাশ করেন। ব্রাহ্মণবাড়িয়া এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী সাখাওয়াত হোসেন হিলিপ কাজের দুর্নীতি অনিয়ম প্রসঙ্গে বলেন, এখানে কোন দুর্নীতি হয়নি। সব কিছুই সঠিক মত হয়েছে। তিনি প্রশ্ন রাখেন, অনেক কাজ চলছে, কোন কাজে দুর্নীতি হয়েছে বলুন তো ?
ইফাদ এবং স্পেনের অর্থায়নে ব্রাহ্মণবাড়িয়াসহ দেশের উত্তর-পূর্বাঞ্চলের হাওড় বেষ্টিত সুনামগঞ্জ, হবিগঞ্জ, নেত্রকোনা ও কিশোরগঞ্জ জেলার ২৬ টি উপজেলার ১৬৫ টি ইউনিয়নে এ কাজ চলছে। প্রকল্পে ইন্টারন্যাশনাল ফান্ড ফর এগ্রিকালচারাল ডেভলপমেন্ট (ইফাদ) এবং স্পেনিস ট্রাষ্ট ফান্ড ১১৮ মিলিয়ন ইউএস ডলার যা বাংলাদেশী মুদ্রায় ৯ দশমিক ৩৫ বিলিয়ন টাকা। যার অধিকাংশই ঋন হিসেবে নিচ্ছে বাংলাদেশ।

 

 

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা