রবিবার, ২২শে মে, ২০২২ খ্রিস্টাব্দ ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

‘বাল্য বিবাহ নিরসনে চাই সকল স্তরের সম্পৃক্ততা’

news-image

অন্যরকম ডেস্ক : রাজধানীর সিরডাপ মিলনায়তনে আজ এক কর্মশালায় বক্তারা বলেছেন, বাল্য বিবাহ নিরসনে শিশুর পিতা-মাতা, পরিবার, সমাজ ও দেশ সকল স্তরের সম্পৃক্ততা প্রয়োজন।

তারা বলেন, বাল্য বিবাহ নিরোধকল্পে সুশীল সমাজ, এনজিও এবং দাতা সংস্থার সরকারের সাথে একাত্ম হয়ে কাজ করার প্রয়োজনীয়তা রয়েছে।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব তাহমিনা বেগমের সভাপতিত্বে বাল্য বিবাহ প্রতিরোধে জাতীয় কর্মপরিকল্পনা ২০১৫ (খসড়া) পর্যালোচনা শীর্ষক কর্মশালায় প্রধান অতিথি ছিলেন মন্ত্রণালয়ের সচিব নাসিমা বেগম।

কর্মশালায় স্বাগত বক্তৃতা করেন মন্ত্রণালয়ের উপ-সচিব ড. আবুল হোসেন। কর্মশালায় ইউএনএফপিএ এবং ইউনিসেফ প্রতিনিধিসহ বিভিন্ন এনজিও ও দাতা সংস্থার প্রতিনিধিরা বক্তৃতা করেন।

সচিব নাসিমা বেগম বলেন, ২০২১ সালের মধ্যে ১৫ বছরের নীচে বিয়ে সম্পূর্ণভাবে নির্মূল ও ১৫ থেকে ১৮ বছরের মধ্যে বিয়ের হার এক তৃতীয়াংশ হ্রাস এবং ২০৪১ সালের মধ্যে বাল্য বিয়ে সম্পূর্ণভাবে দুর করতে সরকার আন্তরিকভাবে কাজ করছে।

তিনি বলেন, দারিদ্রতা ও অসচেতনতা বাল্য বিবাহের অন্যতম কারণ। এ ব্যাপারে মা-বাবা ও সমাজকে সচেতন করে তুলতে না পারলে কাঙ্খিত সাফল্য আসবে না।

প্রতিটি উপজেলা ও গ্রাম পর্যায় পর্যন্ত কিশোরী ক্লাব গড়ে তোলার আহবান জানিয়ে তিনি বলেন, কন্যা শিশুকে লেখাপড়ার উপযুক্ত পরিবেশ দিয়ে তাকে শিক্ষিত করে গড়ে তুলতে পারলে, তারা নিজেরাই নিজেদের সিদ্ধান্ত নিতে পারবে। মা-বাবাকে তারাই বুঝাতে সক্ষম হবে।

শতভাগ জন্মনিবন্ধনের উপর গুরুত্বারোপ করে তিনি বলেন, সকল কন্যা শিশুর জন্মনিবন্ধন নিশ্চিত করা গেলে কোনভাবেই ১৮ বছরের নিচে কারো বিয়ে দেয়া সম্ভব নয়।

যুগ্মসচিব তাহমিনা বেগম বলেন, বাল্য বিবাহ শুধু ব্যক্তি পর্যায়ে ক্ষতিগ্রস্ত করে না। এটা উন্নয়ন পরিকল্পনার উপর সুদুর প্রসারী নেতিবাচক প্রভাব ফেলে। এরই প্রেক্ষিতে বাংলাদেশ সরকার এই দশকের মধ্যে বাল্য বিবাহ দূরীকরণের পরিকল্পনা গ্রহণ করেছে।

এ জাতীয় আরও খবর

‘দাদাগিরি’র গ্র্যান্ড ফিনালেতে নাচলেন সৌরভ-ডোনা

ফাঁকিবাজ শিক্ষকদের শাস্তিযোগ্য বদলি প্রয়োজন: মুক্তিযুদ্ধমন্ত্রী

আমি কোন সার্জারি করিনি, এটা সম্পূর্ণ মিথ্যা: সাফা কবির

বড় পরিবর্তন আসছে এনটিআরসিএতে, থাকছে না নিবন্ধন পরীক্ষা

ইসরায়েলি বাহিনীর গুলিতে ফিলিস্তিনি কিশোর নিহত

বজ্রপাতে মাঠেই পুড়লো কৃষকের ধান

গ্যাস্ট্রিকের ওষুধ সেবনে বাড়ছে স্বাস্থ্যঝুঁকি’

নওগাঁয় ঝরে পড়া আম বিক্রি হচ্ছে ২ টাকায়

সিভিল কেস ‘বেগুন ক্ষেতের মতো’, এটা পরিবর্তন করতে হবে

‘পানি সংকটে’ রাজশাহীতে কমেছে গমচাষ

ভোটগ্রহণের দিনে নির্বাচন স্থগিতের নির্দেশ আদালতের

তালাক দেওয়ায় স্ত্রীর ‘আপত্তিকর’ ছবি ফাঁস করলেন স্বামী