শনিবার, ২১শে মে, ২০২২ খ্রিস্টাব্দ ৭ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

৯৭ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন

news-image

ডেস্ক রির্পোট : চূড়ান্ত বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) জন্য ৯৭ হাজার কোটি টাকা অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে সরকারি ব্যয় (জিওভি) সাড়ে ৬২ হাজার কোটি টাকা ও প্রকল্প সাহায্য সাড়ে ৩৪ হাজার কোটি টাকা নির্ধারণ করা হয়েছে। স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানগুলোর নিজস্ব তহবিল ৩ হাজার ৯৯৬ কোটি টাকা দিয়ে মোট এডিপির আকার হবে ১ লাখ ৯৯৬ কোটি টাকা।
বৃহস্পতিবার সকালে শেরেবাংলানগর পরিকল্পনা কমিশনের জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় চূড়ান্ত এডিপি অনুমোদন দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের এ তথ্য জানান।
তিনি আরো বলেন, এবার স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ধরে ১ লাখ ৯৯৬ কোটি টাকার এডিপি নির্ধারণ করা হয়েছে।
তিনি বলেন, ২০১৫-১৬ অর্থবছরে বরাদ্দ দেয়া অর্থ ব্যয় করা হবে।
তিনি জানান, এনইসির সভায় এডিপির জন্য সাড়ে ৯২ হাজার কোটি টাকা উত্থাপন করে পরিকল্পনা কমিশন।
পরিকল্পনামন্ত্রী বলেন, বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের চাহিদার ওপর ভিত্তি করে প্রধানমন্ত্রী এ বাড়তি এডিপি বরাদ্দ দেন। এই সাড়ে ৪ হাজার কোটি টাকা বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের চাহিদার ওপর ভিত্তি করেই বরাদ্দ দেয়া হবে।
তিনি আরো বলেন, বিদ্যুৎ বিভাগ অতিরিক্ত আরো ১ হাজার কোটি টাকা বরাদ্দ চেয়েছে, এটা তাদের দেয়া হবে। এ ছাড়া যোগাযোগ মন্ত্রণালয় আরো ৮০০ কোটি টাকা চায়। নৌপরিবহন মন্ত্রণালয় ৩০০ কোটি টাকা অতিরিক্ত চেয়েছে।
মন্ত্রী জানান, দেশের কিছু এলাকা পিছিয়ে পড়েছে। সেসব এলাকার জন্য ২০১৫-১৬ অর্থবছরের এডিপির আওতায় নানা প্রকল্প গ্রহণ করা হবে।
পদ্মা সেতুতে ৭ হাজার ৪০০ কোটি টাকার বরাদ্দ রেখে আগামী অর্থবছরের (২০১৫-১৬) জন্য এডিপি ঘোষণা করা হয়েছে।
সভা সূত্রে জানা গেছে, নতুন এডিপিতে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ও পদ্মা সেতুর গুরুত্ব বিবেচনায় পরিবহন খাতে সর্বোচ্চ ২০ হাজার ২৩৬ কোটি টাকা বরাদ্দ দেয়া হচ্ছে। দ্বিতীয় সর্বোচ্চ বিদ্যুৎ খাত পাবে ১৫ হাজার ৪৮৫ কোটি টাকা।
ভৌত পরিকল্পনা, পানি সরবরাহ ও গৃহায়ণ খাতে দেয়া হবে তৃতীয় সর্বোচ্চ ১০ হাজার ৪৫৮ কোটি ৮৯ লাখ টাকা।
শিক্ষার প্রসার ও গুণগতমান বৃদ্ধির জন্য শিক্ষা ও ধর্ম খাতে বরাদ্দ দেয়া হবে ১০ হাজার ৩৯ কোটি টাকা। পল্লী উন্নয়ন ও পল্লী প্রতিষ্ঠান খাতে বরাদ্দ দেয়া হচ্ছে ৮ হাজার ৪৩৪ কোটি টাকা।
অন্যদিকে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ে ১ হাজার ৩২৫ কোটি ৫৩ লাখ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ১ হাজার ৩৮ কোটি ৬৬ লাখ, পররাষ্ট্র মন্ত্রণালয়ে ১১৬ কোটি, আইন ও বিচার বিভাগে ৩২৯ কোটি ৩ লাখ ও বাণিজ্য মন্ত্রণালয়ে ২২০ কোটি ৩৫ লাখ টাকা এডিপিতে বরাদ্দ রাখা হয়েছে।
২০১৪-১৫ অর্থবছরের জন্য ৮৬ হাজার কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) অনুমোদন দেয়া হয়েছিল। এর মধ্যে মূল এডিপি ৮০ হাজার ৩১৫ কোটি টাকা এবং বিভিন্ন স্বায়ত্তশাসিত সংস্থার ৫ হাজার ৬৮৫ কোটি টাকা।

এ জাতীয় আরও খবর