বুধবার, ১৮ই মে, ২০২২ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

কুমারিত্ব পরীক্ষায় নারীদের তীব্র ক্ষোভ ইন্দোনেশিয়ায়!

news-image

ইন্দোনেশিয়ায় পুলিশবাহিনীতে যোগ দেয়া নারী সদস্যদের কুমারিত্ব পরীক্ষা বাতিলের জোর দাবি উঠেছে। বিষয়টি নিয়ে দেশে বিদেশে ব্যাপক সমালোচনা হওয়ার ভিত্তিতে এ পরীক্ষা বাতিলের চিন্তাও করছে সরকার। নারী অধিকার ও বেশ কিছু মানবাধীকার সংস্থা দীর্ঘ দিন ধরেই এ পরীক্ষা বাতিলের দাবি করে আসছিলেন।

মানবাধিকার সংস্থা হিউমেন রাইটস ওয়াচ বিষয়টিকে নারীদের ওপর হয়রানি এবং ব্যক্তি স্বাধীনতার বিপরীত বলে উল্লেখ করেছে। সংগঠনের এক রিপোর্টে বলা হয়, বিষয়টি নিয়ে নারীদের মতামত নিলে তারা বলেছে এটা দুই আঙ্গুলের একটা টেস্ট, যা দিয়ে পরীক্ষা করা হয় নারীদের সতিচ্ছেদ ঠিক রয়েছে কিনা। এই টেস্ট তখনই প্রয়োজন যখন কেউ ওই নারীদের বিয়ে করতে চায়।

হিউমেন রাইটস ওয়াচ বলেছে, এ পরীক্ষা ভিত্তিহীন এবং বিজ্ঞানস্বীকৃত নয়। সংগঠনটি বেশকিছু নারীর সাক্ষাৎকার নিয়ে জানতে পেরেছে বিষয়টিতে নারীরা চরম অনাগ্রহী। ২০১৩ সালে কুমারিত্ব পরীক্ষা দেয়া এক নারী পুলিশ বলেন, এটা নিয়ে আমি অনেক পেরেশান ছিলাম। আমার কাছে বিষয়টিকে বাড়াবাড়ি ছাড়া কিছুই মনে হয়নি।

ইন্দোনেশিয়ায় এ পরীক্ষাটি কয়েক দশক ধরে চলমান। ১৯৮৪ সালে অবসর নেয়া এক নারী পুলিশ বলেন, বাহিনীতে অংশ নেয়ার বছর চারেক পর আমার বিয়ে হয়। কিন্তু বিয়ের প্রথম কিছুদিন স্বামীর সঙ্গে শারীরীক সম্পর্ক রাখতে ভয় পেতাম। কারণ আমি বিষয়টি নিয়ে দ্বিধাগ্রস্ত ছিলাম।

ইন্দোনেশিয়া পুলিশবাহিবীর মুখপাত্র টেস্ট চালু রাখার কথা উল্লেখ করে বলেন, এই টেস্টের মাধ্যমে চরিত্রহীন নারীদের পুলিশে অংশগ্রহণ ঠেকানো যেত। তিনি বলেন, একজন চরিত্রহীন নারী যদি বাহিনীতে ঢুকে যায় তবে সে অনেককে চরিত্রহীন বানাবে। এতে ক্ষতির সম্মুখিন হবে পুরো প্রশাসন।

হিউমেন রাইটস ওয়াচের প্রতিবেদনটি এমন সময় এলো যখন বিষয়টি নিয়ে গত সপ্তায় বালিতে ইন্টারন্যাশনাল মিলিটারি ম্যাডিসিন কমিটির মিটিং হয়েছে। এই কমিটি বিশ্বে সামরিক বাহিনীর মধ্যে স্বাস্থ্য উন্নতিতে কাজ করে থাকে।

-বিবিসিউর্দু থেকে অনুদিত

এ জাতীয় আরও খবর

বাংলাদেশকে লিডের স্বপ্ন দেখাচ্ছেন তামিম-মুশফিক-লিটন

দেশের শীর্ষ ৫ ব্যাংকের একটি হওয়ার লক্ষ্য এনসিসি ব্যাংকের

এআইইউবি রোবোটিক দলকে পৃষ্ঠপোষকতা ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের

গ্যাস ট্যাবলেট খেয়ে প্রবাসীর স্ত্রীর ‘আত্মহত্যা’

সুনামগঞ্জে পাহাড়ি ঢলে যোগাযোগ-বিচ্ছিন্ন

নাতির সঙ্গে ধস্তাধস্তিতে দাদার মৃত্যু

ট্রেনের টয়লেট থেকে বৃদ্ধের মরদেহ উদ্ধার

হামলায় মাথা ফাটল ঢাকা কলেজের শিক্ষার্থীর

প্রেমিকার বাড়ির পাশে প্রেমিকের ক্ষত-বিক্ষত লাশ

ওষুধ খাইয়ে স্বামীকে ঘুম পারান স্ত্রী, গলাটিপে হত্যা করেন পরকীয়া প্রেমিক

আকস্মিক ধুলি-ঝড়ে বিপর্যস্ত সৌদির রাজধানী রিয়াদ

রিয়াজের মাছ ধরা নিয়ে চলছে হাসিঠাট্টা