রবিবার, ২২শে মে, ২০২২ খ্রিস্টাব্দ ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত করে ভেঙ্গে দেওয়ার দাবি

news-image

ঢাকাসহ সারাদেশে ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত করে ভেঙ্গে দেওয়ার দাবি জানিয়েছে পরিবেশবাদী সংগঠনগুলো। বুধবার সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), বাংলাদেশ ইনস্টিটিউট অব প্লানারস (বিআইপি) ও গ্রিনভয়েস আয়োজিত এক মানববন্ধন কর্মসূচি থেকে সরকারের কাছে এ দাবি জানানো হয়।

বক্তারা বলেন, নেপালের ভূমিকম্পজনিত বিশাল ক্ষয়ক্ষতি, ‘বাংলাদেশে বড় ভূমিকম্পের সম্ভাবনা একটি অতিরিক্ত প্রচার’-এ ধরনের কথায় বিশ্বাসীদের হতাশার মধ্যে ঠেলে দিয়েছে। দেশের চারদিকে বিশেষ করে উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চল, মনিপুর-ত্রিপুরা-সিলেট-কুমিল্লা, মায়ানমার-চট্টগ্রাম-পার্বত্য, চট্টগ্রাম ও মধুপুর-এ চারটি বড় এলাকার যেকোনো একটি আমাদের জন্য ভয়াবহ বিপদের সূত্রপাত ঘটাতে পারে।

বাপার সাধারণ সম্পাদক ডা. মো. আবদুল মতিন বলেন, ঢাকাসহ সারাদেশের ঝুঁকিপূর্ণ ভবনগুলো চিহ্নিত করে সেখানে ‘ভবনটি ঝুঁকিপূর্ণ’ বলে সাইনবোর্ড লাগাতে হবে। মানব দুর্ঘটনা ঠেকানো এখন সময়ের দাবি।

তিনি বলেন, ঝুঁকিমুক্ত ভবন চিহ্নিত করার জন্য রাজউক কিছুটা কাজ করছে কিন্তু তাদের পরিকল্পনা ও কাজে ত্র“টির তথ্যও জানা যাচ্ছে। অভিযোগ রয়েছে, বাড়িগুলোর মূল্যায়ণ সঠিক ও দুর্নীতিমুক্ত হচ্ছে না। নেপালের সাম্প্রতিক ভূমিকম্পের সমমানের (রিখটার স্কেলে ৭.৫) কম্পন ঢাকায় হলে উদ্ধার-চিকিৎসা বা তাদের সংবাদ প্রচারেরও কেউ থাকবে না বলে হুশিয়ার করেন তিনি।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বাপার যুগ্ম সম্পাদক ইকবাল হাবিব, নির্বাহী সদস্য রুহিন হোসেন প্রিন্সসহ অন্যান্য সংগঠনের নেতারা।

এ জাতীয় আরও খবর

‘দাদাগিরি’র গ্র্যান্ড ফিনালেতে নাচলেন সৌরভ-ডোনা

ফাঁকিবাজ শিক্ষকদের শাস্তিযোগ্য বদলি প্রয়োজন: মুক্তিযুদ্ধমন্ত্রী

আমি কোন সার্জারি করিনি, এটা সম্পূর্ণ মিথ্যা: সাফা কবির

বড় পরিবর্তন আসছে এনটিআরসিএতে, থাকছে না নিবন্ধন পরীক্ষা

ইসরায়েলি বাহিনীর গুলিতে ফিলিস্তিনি কিশোর নিহত

বজ্রপাতে মাঠেই পুড়লো কৃষকের ধান

গ্যাস্ট্রিকের ওষুধ সেবনে বাড়ছে স্বাস্থ্যঝুঁকি’

নওগাঁয় ঝরে পড়া আম বিক্রি হচ্ছে ২ টাকায়

সিভিল কেস ‘বেগুন ক্ষেতের মতো’, এটা পরিবর্তন করতে হবে

‘পানি সংকটে’ রাজশাহীতে কমেছে গমচাষ

ভোটগ্রহণের দিনে নির্বাচন স্থগিতের নির্দেশ আদালতের

তালাক দেওয়ায় স্ত্রীর ‘আপত্তিকর’ ছবি ফাঁস করলেন স্বামী