মঙ্গলবার, ২৪শে মে, ২০২২ খ্রিস্টাব্দ ১০ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

ভুল সংশোধন করে রাজ্যসভায় সীমান্ত বিল পাস

news-image

খসড়ার ভুল সংশোধন করে ফের বাংলাদেশ-ভারত স্থলসীমান্ত চুক্তি সংশোধনী বিল পাশ হল ভারতের রাজ্যসভায়। সোমবার রাজ্যসভায় সর্বসম্মতিভাবে পাশ হয়ে যায় ‘১০০তম স্থলসীমান্ত চুক্তি সংবিধান সংশোধনী বিল-২০১৫’।

দীর্ঘ ৪১ বছর পর গত ৬ মে বাংলাদেশ-ভারত স্থলসীমান্ত চুক্তি সংক্রান্ত ‘১১৯তম স্থলসীমান্ত চুক্তি সংবিধান সংশোধনী বিল-২০১৩’ পাশ হয় ভারতীয় সংসদের উচ্চকক্ষ রাজ্যসভায়। রাজ্যসভায় পাশ হওয়ার পরই বিলটি যায় রাষ্ট্রপতির কাছে। সংসদীয় নিয়ম অনুযায়ী সংবিধান সংশোধনী বিলটি রাজ্যসভায় অনুমোদনের পর রাষ্ট্রপতির অনুমোদন নিয়েই লোকসভায় পেশ করতে হয়। কিন্তু রাষ্ট্রপতি বিলটি খুঁটিয়ে দেখার সময়ই দেখা যায় রাজ্যসভায় অনুমোদিত বিলটিতে কিছু ভুল আছে। ভুলটি হল ‘১১৯তম সংবিধান সংশোধনী বিল-২০১৩’ নয় এটি হবে ‘১০০তম সংবিধান সংশোধনী বিল-২০১৫’।

এরপর ভুল সংশোধন করে পরদিনই অর্থাৎ ৭ মে লোকসভাতে বিলটি উত্থাপন করে সুষমা স্বরাজ। পরে তা সর্বসম্মতভাবে পাশ হয় এই বিলটি। কিন্তু যেহেতু রাজ্যসভাতে পাশ হওয়া বিলটিতে ভুল রয়ে গেছে সেহেতু সোমবার নতুন করে এই বিলটি পাশ করানো হয়। এদিন দুপুরে রাজ্যসভায় বিলটি উত্থাপন করেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। মাত্র ১৫ মিনিট পরেই বিলটি সর্বসম্মতভাবে পাশ হয়ে যায়। বিলটি নিয়ে এদিন কোন বিতর্ক বা আলোচনা হয় নি। ভুল সংশোধনের জন্য কেবলমাত্র ভোটাভুটি নেওয়া হয়।

প্রসঙ্গত, ১৯৭৪ সালের ১৬ মে দুই দেশের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ও বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের মধ্যে এই স্থলসীমা চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। পরবর্তীকালে ২০১১ সালে সেপ্টেম্বর মাসে ঢাকা সফরে গিয়ে প্রধানমন্ত্রী মনমোহন সিং ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যে একটি প্রোটোকল স্বাক্ষরিত হয়।