বুধবার, ১৮ই মে, ২০২২ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

বৈধ পথে যেতে পারলে কেউ অবৈধ পথে যাবে না (ভিডিও)

news-image

সরকারকে জিটুজি’র দিকে গুরুত্ব দিতে হবে। বৈধ পথে যেতে পারলে মানুষ অবৈধ পথে যাবে না। সিনিয়র সাংবাদিক নাঈমুল ইসলাম খান এ অভিমত দিয়েছেন। তিনি বলেছেন, বৈধভাবে বিদেশে যেতে বাধা সৃষ্টি হওয়ার কারণেই মানুষ অবৈধ পথে বিদেশে যাচ্ছে। তিনি বলেন, জিটুজি’র মাধ্যমে গত তিন বছরে মাত্র ৭ হাজার লোক মালয়েশিয়ায় পাঠানো হয়েছে। কিন্তু বছরে যেখানে ৩-৪ লাখ লোক পাঠানোর কথা ছিল। সুতরাং সরকারকে জিটুজি‘র দিকে গুরুত্ব দিতে হবে। জনশক্তি রফতানির বিষয়ে শক্তভাবে তদারকি করতে হবে।

সোমবার বিকালে জি টেলিভিশনে অনুষ্ঠিত স্ট্রেইট লাইন অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি এ কথা বলেন।
নাঈমুল ইসলাম খান বলেন, বর্তমানে আমাদের সবচেয়ে বড় সমস্যা অবৈধভাবে মানবপাচার। কিন্তু আমি বলতে পারি হয়তো এই সমস্যা একদিন থাকবে না। কারণ যখন কোনো সমস্যা জনসম্মুখে প্রকাশিত হয় তখন সেটা আলোচনার মাধ্যমে সমাধান হয়। কিন্তু বর্তমান সমস্যা সমাধান হয়ে গেলে আবার অন্য কোনো একটা বড় সমস্যা দেখা দিবে। সে জন্যে প্রস্তুতি থাকা জরুরি।

নাঈমুল ইসলাম খান আরও বলেন, মানুষকে কেউ পাচার করছে না। মানুষ নিজেই পাচার হচ্ছে। কারণ যারা পাচার হচ্ছে তাদের তো আর দালালরা জোর করে ধরে নিয়ে যাচ্ছে না। তারাই দালালদের পিছনে ঘুরে বেড়ায়। সুতরাং এই মানবপাচার সমস্যা সমাধান করতে হলে আইনকে শক্তিশালী করতে হবে এবং বৈধভাবে যাতে বিদেশে যাওয়া যায় সেই সুযোগকে আরো সম্প্রসারিত করতে হবে। কারণ মানুষ যদি জানে বৈধভাবে বিদেশে যাওয়ার বিভিন্ন সুযোগ আছে তাহলে সে আর অবৈধভাবে বিদেশ যাবে না।

অনুষ্ঠানে সুপ্রীম কোর্টের সাবেক রেজিস্টার ইকতেদার আহমেদ বলেন, মিয়ানমার থেকে রোহিঙ্গারা বাংলাদেশে আশ্রয় পাচ্ছে না বলে সাগর পাড়ি দিয়ে অন্য দেশে যেতে বাধ্য হচ্ছে। আর বাংলাদেশিরা স্বল্প খরচে দালালদের প্রলোভনে একই পথে পা বাড়াচ্ছে।

https://www.youtube.com/watch?v=bDUGzgz_g5g

এ জাতীয় আরও খবর

বাংলাদেশকে লিডের স্বপ্ন দেখাচ্ছেন তামিম-মুশফিক-লিটন

দেশের শীর্ষ ৫ ব্যাংকের একটি হওয়ার লক্ষ্য এনসিসি ব্যাংকের

এআইইউবি রোবোটিক দলকে পৃষ্ঠপোষকতা ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের

গ্যাস ট্যাবলেট খেয়ে প্রবাসীর স্ত্রীর ‘আত্মহত্যা’

সুনামগঞ্জে পাহাড়ি ঢলে যোগাযোগ-বিচ্ছিন্ন

নাতির সঙ্গে ধস্তাধস্তিতে দাদার মৃত্যু

ট্রেনের টয়লেট থেকে বৃদ্ধের মরদেহ উদ্ধার

হামলায় মাথা ফাটল ঢাকা কলেজের শিক্ষার্থীর

প্রেমিকার বাড়ির পাশে প্রেমিকের ক্ষত-বিক্ষত লাশ

ওষুধ খাইয়ে স্বামীকে ঘুম পারান স্ত্রী, গলাটিপে হত্যা করেন পরকীয়া প্রেমিক

আকস্মিক ধুলি-ঝড়ে বিপর্যস্ত সৌদির রাজধানী রিয়াদ

রিয়াজের মাছ ধরা নিয়ে চলছে হাসিঠাট্টা