বৃহস্পতিবার, ১৯শে মে, ২০২২ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

রাজনৈতিক বিষয়ে কঠোর ফেইসবুক!

news-image

প্রযুক্তি ডেস্ক : ফেইসবুক ব্যবহারকারীরা রাজনীতিসম্পর্কিত যেসব লেখা বা ছবির ব্যাপারে দ্বিমত পোষণ করেন, সেসব বিষয় সাইটটির ‘অ্যালগরিদম’ ফিল্টার করে কি না তা জানতে সামাজিক যোগাযোগ মাধ্যমটির গবেষকরাই নতুন এই গবেষণাটি করেছেন। ফলাফলে জানা গেছে, ফেইসবুকের অ্যালগরিদম এ সংক্রান্ত কিছুসংখ্যক কনটেন্ট ফিল্টার করে।

এক সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ফেইসবুক অ্যালগরিদম এ রকম কিছু কনটেন্ট ফিল্টার করলেও, অধিকাংশ ক্ষেত্রেই মূল বিষয়টি নির্ভর করে ওই ধরনের লিংকগুলোতে ব্যবহারকারীরা ক্লিক করছেন কি না সেটির উপর।

এ প্রসঙ্গে ফেইসবুকের ডেটা বিজ্ঞানী ড. সলোমন মেসিং মন্তব্য করেছেন, এ ক্ষেত্রে নিউজ ফিড অ্যালগরিদমের চেয়েও বেশি প্রাধান্য পায় ব্যবহারকারীরা কোন আর্টিকেলগুলো পছন্দ করছেন, সে বিষয়টি।

গবেষণাটি সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে ড. মেসিং ও তার সহকর্মীরা প্রথমেই মোট এক কোটি এক লাখ প্রাপ্তবয়স্ক ব্যবহারকারী বেছে নেন। এদের সবাই নিজ ফেইসবুক প্রোফাইলের রাজনৈতিক দৃষ্টিভঙ্গির স্থানে নিজেকে হয় ‘উদারমনা’ নয় ‘রক্ষণশীল’ হিসেবে দাবি করেছেন। পরবর্তীতে গবেষকরা ওই ব্যবহারকারীদের মধ্য থেকে একই সংবাদ ন্যূনতম ২০ জন শেয়ার করেছেন, এ রকম দুই লাখ ২৬ হাজার সংবাদ সংগ্রহ করতে সক্ষম হন।

পরবর্তীতে সংগৃহিত সংবাদগুলোকে গবেষকরা বিভিন্ন রাজনৈতিক শ্রেণিতে সাজান এবং সেসব সংবাদ শেয়ার করা ওই ফেইসবুক ব্যবহারকারীদের রাজনৈতিক দর্শন অনুসারে প্রতিটি সংবাদকে আলাদাভাবে ‘স্কোর’ দেন।

গবেষণাটির বিস্তারিত সায়েন্স জার্নালে প্রকাশিত হয়েছে। বিবিসি’র তথ্য অনুসারে, অন্যান্য বিশেষজ্ঞরা বিষয়টিকে সাধুবাদ জানালেও, আরও বড় পরিসরে গবেষণাটি করার আহবান জানিয়েছেন।

অন্যদিকে ব্যবহারকারীরা কোন কনটেন্টের লিংকে ক্লিক করার সুযোগ পাবে সে বিষয়টি ‘সোশাল অ্যালগরিদম’ ঠিক করে দিলে তা গণতন্ত্র ও জনসাধারণের বিতর্কের উপর বিরূপ প্রভাব ফেলবে বলে বিষয়টির সমালোচনা করেছেন সমালোচকরা। 

এ জাতীয় আরও খবর

হজযাত্রী নিবন্ধনের সময় বাড়লো

খালেদাকে পদ্মা সেতুতে তুলে নদীতে ফেলে দেওয়া উচিত: প্রধানমন্ত্রী

বিয়ের প্রস্তাব প্রত্যাখ্যান করায় হত্যা, চারজনের যাবজ্জীবন

সিলেটে বন্যার্তদের পাশে পররাষ্ট্রমন্ত্রী

ক্লাসরুমে ফ্যান খুলে পড়ে চার ছাত্রী আহত

ঘরে বসে খুব সহজেই করে ফেলুন পার্লারের মতো হেয়ার স্পা

সামরিক সহায়তা চাইলো মিয়ানমারের ছায়া সরকার

হত্যা মামলায় তিন ভাইসহ চারজনের যাবজ্জীবন

এমপির গাড়িবহরে ট্রাকচাপায় লাশ হলেন ছাত্রলীগ নেতা

কান উৎসবে বঙ্গবন্ধুর বায়োপিকের ট্রেইলার, ফ্রান্সের পথে তথ্যমন্ত্রী

শ্রমিকের তীব্র সঙ্কট, বৃষ্টিতে তলিয়ে যাচ্ছে ধান

পল্লবীর অনুপস্থিতিতে ফ্ল্যাটে কে আসতেন, মুখ খুললেন পরিচারিকা