বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজনৈতিক বিষয়ে কঠোর ফেইসবুক!

news-image

প্রযুক্তি ডেস্ক : ফেইসবুক ব্যবহারকারীরা রাজনীতিসম্পর্কিত যেসব লেখা বা ছবির ব্যাপারে দ্বিমত পোষণ করেন, সেসব বিষয় সাইটটির ‘অ্যালগরিদম’ ফিল্টার করে কি না তা জানতে সামাজিক যোগাযোগ মাধ্যমটির গবেষকরাই নতুন এই গবেষণাটি করেছেন। ফলাফলে জানা গেছে, ফেইসবুকের অ্যালগরিদম এ সংক্রান্ত কিছুসংখ্যক কনটেন্ট ফিল্টার করে।

এক সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ফেইসবুক অ্যালগরিদম এ রকম কিছু কনটেন্ট ফিল্টার করলেও, অধিকাংশ ক্ষেত্রেই মূল বিষয়টি নির্ভর করে ওই ধরনের লিংকগুলোতে ব্যবহারকারীরা ক্লিক করছেন কি না সেটির উপর।

এ প্রসঙ্গে ফেইসবুকের ডেটা বিজ্ঞানী ড. সলোমন মেসিং মন্তব্য করেছেন, এ ক্ষেত্রে নিউজ ফিড অ্যালগরিদমের চেয়েও বেশি প্রাধান্য পায় ব্যবহারকারীরা কোন আর্টিকেলগুলো পছন্দ করছেন, সে বিষয়টি।

গবেষণাটি সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে ড. মেসিং ও তার সহকর্মীরা প্রথমেই মোট এক কোটি এক লাখ প্রাপ্তবয়স্ক ব্যবহারকারী বেছে নেন। এদের সবাই নিজ ফেইসবুক প্রোফাইলের রাজনৈতিক দৃষ্টিভঙ্গির স্থানে নিজেকে হয় ‘উদারমনা’ নয় ‘রক্ষণশীল’ হিসেবে দাবি করেছেন। পরবর্তীতে গবেষকরা ওই ব্যবহারকারীদের মধ্য থেকে একই সংবাদ ন্যূনতম ২০ জন শেয়ার করেছেন, এ রকম দুই লাখ ২৬ হাজার সংবাদ সংগ্রহ করতে সক্ষম হন।

পরবর্তীতে সংগৃহিত সংবাদগুলোকে গবেষকরা বিভিন্ন রাজনৈতিক শ্রেণিতে সাজান এবং সেসব সংবাদ শেয়ার করা ওই ফেইসবুক ব্যবহারকারীদের রাজনৈতিক দর্শন অনুসারে প্রতিটি সংবাদকে আলাদাভাবে ‘স্কোর’ দেন।

গবেষণাটির বিস্তারিত সায়েন্স জার্নালে প্রকাশিত হয়েছে। বিবিসি’র তথ্য অনুসারে, অন্যান্য বিশেষজ্ঞরা বিষয়টিকে সাধুবাদ জানালেও, আরও বড় পরিসরে গবেষণাটি করার আহবান জানিয়েছেন।

অন্যদিকে ব্যবহারকারীরা কোন কনটেন্টের লিংকে ক্লিক করার সুযোগ পাবে সে বিষয়টি ‘সোশাল অ্যালগরিদম’ ঠিক করে দিলে তা গণতন্ত্র ও জনসাধারণের বিতর্কের উপর বিরূপ প্রভাব ফেলবে বলে বিষয়টির সমালোচনা করেছেন সমালোচকরা। 

এ জাতীয় আরও খবর

বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন : ডেপুটি স্পিকার

প্লেনে অসুস্থ প্রবাসী, এক ঘণ্টায়ও আসেনি শাহ আমানতের অ্যাম্বুলেন্স

হামলায় আমি জড়িত ছিলাম না : রুবেল

তীব্র গরম: প্রাথমিক-মাধ্যমিকে অনলাইনে ক্লাস চালুর চিন্তা

উত্তপ্ত মধুখালীতে ফের বিজিবি মোতায়েন, দিনভর সহিংসতার ঘটনায় মামলা

হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ

তাপপ্রবাহে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা : ইউনিসেফ

এবারের ঈদযাত্রায় দুর্ঘটনা বেড়েছে ৪০ ভাগ

সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত ৬ শ্রমিক

নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিতে এসে ১৭৩ বাংলাদেশিকে ফেরত দিয়ে গেলো মিয়ানমার

মেহজাবীন-সিয়ামের ‘দ্বন্দ্বের’ কারণ প্রকাশ্যে

হাসপাতালে সৌদি বাদশাহ