মঙ্গলবার, ১৭ই মে, ২০২২ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

প্রতিদিন মাত্র ১ গ্লাস দুধ দূরে রাখবে বিরক্তিকর ৬ টি শারীরিক সমস্যা!

news-image

স্বাস্থ্য ডেস্ক : দুধ নামক পানীয় জাতীয় এই জিনিসটি অনেকেরই অপছন্দের। বিশেষ করে শিশুদের, তবে বড়রাও যে খুব পছন্দ করেন তা নয়। অনেকেই দুধের নাম শুনলেই নাক কুঁচকে ফেলেন। সাদা শুভ্র এই পুষ্টিকর খাদ্যটি অনেকের কাছে বিস্বাদ লাগে। কিন্তু আপনি জানেন কি, এই সাধারণ দুধের আরেকটি নাম রয়েছে? দুধের আরেকটি নাম হচ্ছে সুপারফুড। দুধের নানা পুষ্টি, ভিটামিন ও মিনারেলস সাধারণ দুধকে করে তোলে অসাধারণ। এবং এই সাধারণ দুধেরই রয়েছে আপনার শারীরিক নানা সমস্যা দূর করার অসাধারণ ক্ষমতা।

১) মানসিক চাপ দূর করে
দুধের অনেক বড় একটি গুণ হচ্ছে এটি মানসিক চাপ দূর করতে সহায়ক, এতে করে মস্তিষ্ক শিথিল হয়। সারাদিনের মানসিক চাপ দূর করে একটু রিলাক্স হতে প্রতিদিন অন্তত ১ গ্লাস কুসুম গরম দুধ পান করা উচিত।

২) ওজন কমাতে সহায়তা করে
অনেকে মনে করেন দুধ পানে ওজন বাড়ে যা সম্পূর্ণ ভুল একটি তথ্য। প্রতিদিন ১ গ্লাস দুধ পান করলে অন্যান্য খাবারের চাহিদা অনেকাংশে কমে যায় কারণ দুধের প্রোটিন অনেকটা সময় ক্ষুধার উদ্রেক করে না ফলে আজেবাজে খাবারের চাদিহা কমে। এতে করে ওজনও কমে যায়।

৩) হাড় ও দাঁত ক্ষয়রোধ করে
দুধ ক্যালসিয়ামের সব চাইতে ভালো উৎস। ক্যালসিয়াম আমাদের দাঁত ও হাড়ের গঠন মজবুত করে। এছাড়াও ক্যালসিয়াম ভিটামিন ডি এর সাহায্যে আমাদের হাড় ও দাঁতে শোষিত হয়ে হাড় ও দাঁতের গড়ন দৃঢ় করে এবং দাঁতের ক্ষয়রোধ করে। তাই ছোটো বড় সকলের প্রতিদিন ১ গ্লাস দুধ পান করা উচিত।

৪) ত্বক ও চুলের হারানো উজ্জ্বলতা ফিরিয়ে আনে
দুধকে বলা হয় সুপারফুড। দুধে রয়েছে নানা ধরণের ভিটামিন মিলারেস ও নানা পুষ্টিগুণ। প্রতিদিন অন্তত ১ গ্লাস দুধ পান করলে চুল ও ত্বকের নানা সমস্যা দূর হয় কারণ দুধের প্রোটিন চুল ও ত্বক উভয়ের জন্য অত্যন্ত কার্যকরী।

৫) বুক জ্বালাপোড়া বন্ধ করে ও পেট ফাঁপা সমস্যা দূর করে
নানা কারণেই আমরা অ্যাসিডিটির সমস্যায় ভুগতে পারি এবং বুক প্রচণ্ড জ্বালাপোড়া হতে পারে। এছাড়াও গুরুপাক খাবার খাওয়া হলে পেট ফেপে যায়। এই সমস্যার সব চাইতে সহজ এবং সুস্বাদু সমাধান হচ্ছে দুধ। দুধ পানে পাকস্থলী ঠাণ্ডা হয়, এতে করে বুক জ্বালাপোড়ার সমস্যা ও পেট ফাঁপার সমস্যা দূর হয়। তবে যাদের দুধে সমস্যা রয়েছে অর্থাৎ যারা ল্যাক্টোজ ইন্টলারেন্স তাদের দূর থেকে দূরে থাকাই ভালো।

৬) অনিদ্রা সমস্যা দূর করে
অনেকেই অনিদ্রার সমস্যায় ভুগে থাকেন। রাতের পর রাত নির্ঘুম কাটিয়ে দেন। এই সমস্যার স্বাস্থ্যকর সমাধান হচ্ছে দুধ। রাতে ঘুমুতে যাওয়ার পূর্বে ১ গ্লাস কুসুম গরম দুধ মস্তিষ্ক শিথিল করে এবং ঘুমের উদ্রেক করে। তাই অনিদ্রা দূর করতে দুধ পান করুন।

এ জাতীয় আরও খবর