শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া উপকূল থেকে ১৪শ’ নাগরিক উদ্ধার

news-image

ইন্দোনেশিয়ার ও মালয়েশিয়ার উপকূলীয় এলাকায় চারটি নৌকা থেকে আরও অন্তত ১৪শ’ রোহিঙ্গা অভিবাসীকে উদ্ধার করেছে কর্তৃপক্ষ। মালয়েশিয়ার সংবাদমাধ্যম স্টার অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়, উদ্ধার হওয়া অভিবাসীরা বাংলাদেশ ও মিয়ানমারের রোহিঙ্গা বলে ধারণা করা হচ্ছে। রোববার ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশ থেকে অন্তত ৬শ রোহিঙ্গাকে উদ্ধারের একদিন পরই নতুন করে এ অভিবাসী উদ্ধারের ঘটনা হলো।

স্টার অনলাইন জানায়, সম্প্রতি থাইল্যান্ডে মানব পাচার শিবির আর গণকবর শনাক্ত হওয়ার পর ব্যাপক ধরপাকড়ের ঘটনার ভয়ে পাচারকারীরা অভিবাসীবাহী নৌকাগুলো সাগরপথে ফেলে পালিয়ে গেছে বলে ধারণা করা হচ্ছে। পুলিশের বরাতে সংবাদমাধ্যমটির প্রতিবেদনে আরও বলা হয়, লংকাবি দ্বীপ এলাকার কাছে পাচারকারীরা ফেলে যাওয়ার পর ১ হাজারেরও বেশি বাংলাদেশি ও মিয়ানমারের অভিবাসী মালয়েশিয়ায় প্রবেশ করেছে। কেবল লংকাবি দ্বীপ এলাকার কাছ থেকেই অভিবাসীবাহী তিনটি নৌকা উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে তারা।

এদিকে সোমবার সকালে ইন্দোনেশিয়ার আচেহ উপকূলীয় এলাকায় আরও ৪শ’ সন্দেহভাজন রোহিঙ্গা অভিবাসীকে শনাক্ত করার কথা জানিয়েছে দেশটির উদ্ধারকারী দল। নতুন করে আর কোন অবিবাসী আসছে কিনা তা শনাক্ত করতে সাগর এলাকায় টহল ও নিরাপত্তা জোরদার করেছে ইন্দোনেশিয়া কর্তৃপক্ষ।

রোহিঙ্গাদের অধিকার রক্ষায় কাজ করা সংগঠন আরাকান প্রজেক্টের কর্মী ক্রিস লেভা আশঙ্কা প্রকাশ করে বলেন, থাইল্যান্ড আর মালয়েশিয়ায় ধরপাকড়ের কারণে সাগরে আরও অনেক অভিবাসীকে ফেলে যেতে পারে মানব পাচারকারীরা। এমনকি পাচারকারীরা জাহাজকে মানব পাচার শিবির হিসেবে ব্যবহার করে থাকতে পারে বলেও আশঙ্কা জানিয়েছেন তিনি।
 

এ জাতীয় আরও খবর