মঙ্গলবার, ২৪শে মে, ২০২২ খ্রিস্টাব্দ ১০ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

তারানকো সফরে সংলাপের সম্ভাবনা উড়িয়ে দিল ক্ষমতাসীন জোট

news-image

আন্তর্জাতিক ডেস্ক : জাতিসংঘের সহকারি মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকোর আসার দিনক্ষণ এখনো চূড়ান্ত হয়নি। এলেও সংলাপ বিষয়ে তার সফল হওয়ার সম্ভাবনা নেই বলে মন্তব্য করেন জাতিসংঘে বাংলাদেশ প্রতিনিধি আবুল মোমেনসহ ১৪ দলের নেতারা।
তারা বলেছেন, বিএনপি সব কূল হারিয়ে এখন জাতিসংঘ আর তারানকো নিয়ে পড়েছেন। একটি টেলিভিশন চ্যানেলকে দেয়া সাক্ষাতকারে আবুল মোমেন বলেন, তারানকো কেন কেউই বাংলাদেশে যেতে চাইলে আমরা বাধা দেইনা। এর আগে তারানকো বাংলাদেশে আসার আগ্রহ প্রকাশ করে আমাদের লিখিত দিয়েছে এবং সাথে সাথে আমরা রাজি হয়েছি। এবার এখনো সেরকম কিছু আসেনি আমাদের হাতে।
সংলাপ প্রসঙ্গে এম এ মোমেন বলেন, বিএনপির একটি পক্ষ অনেকদিন ধরেই জাতিসংঘকে সংলাপের ব্যবস্থা করতে অব্যাহত চাপ দিচ্ছেন। তবে জাতিসংঘের মহাসচিবের সঙ্গে বর্তমানে আমাদের সংলাপ বিষয়ে কোনো আলোচনা হয়নি। বান কি মুন নিজেই প্রধানমন্ত্রী শেক হাসিনাকে ফোন করে সিটি করপোরেশন নির্বাচন নিয়ে কথা বলেছেন।
জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের প্রধান ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, সব কূল হারিয়ে বিএনপি এখনো বিদেশিদের উপর ভর করে আছেন। এখন তারানকোকে ধরেছেন। এর আগে নিশা দেশাইকে ধরেছিলেন। তাছাড়া এখন সংলাপ কেন হবে? তিনি বলেন, তারানকো আসতেই পারেন। আর এসে তিনি বলবেন সংলাপ হবে, আর সবাই সেটি মেনে নেবেন?
আওয়ামী লীগের উপদেষ্টাম-লীর সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, বিএনপি এখন রাজনীতি থেকে ছিটকে পড়েছে। জাতিসংঘ এসে কি তাদের উদ্ধার করবে। তারানকো এসে কি করবেন? বিএনপিকে রাজনীতি করতে হলে বিদেশ নির্ভরতা আর জামায়াতের আছর থেকে বের হতে হবে।
ঢাকায় রাজনৈতিক সূত্রগুলো, তারানকোর আসার লক্ষ্য হলো আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সহিংসতা ও ভয়ভীতি মুক্ত, অংশগ্রহণমূলক করা এবং নির্বাচনী সংস্কারের মাধ্যমে নির্বাচনী অনিয়ম দূর করার ব্যাপারে মতৈক্য প্রতিষ্ঠা করা। আন্তর্জাতিক সম্প্রদায় আগামী নির্বাচনে তাদের অর্থায়নে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবস্থা প্রবর্তনের চেষ্টা চালিয়ে যাবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ব্যাপারে সম্মত রয়েছেন বলে জানা গেছে।
বিএনপি দলীয় একটি সূত্র বলেছে, রাজনৈতিক সংকট নিরসনে আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে সংলাপ আয়োজনের চেষ্টায় অস্কার ফার্নান্দেজ তারানকো চলতি মাসেই ঢাকা সফরে আসতে পারেন। ঢাকা ও চট্টগ্রাম সিটি নির্বাচনের পর জাতিসংঘ মহাসচিব বান কি মুন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেলিফোন করে অস্কার ফার্নান্দেজ তারানকোকে বাংলাদেশের রাজনৈতিক সংকটের বিষয় দেখাশোনা করার দায়িত্ব দিয়েছেন বলে জানান।