শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মুশফিক ও তামিম বল করলেই বিশ্ব রেকর্ড

news-image

স্পোর্টস আপডেট ডেস্ক : আজ মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে চলতি সিরিজের ২য় টেস্ট খেলতে মুখোমুখি হয়েছেন বাংলাদেশ ও পাকিস্তান। তবে প্রথম টেস্টের মতো এই টেস্টেও দারুণ ব্যাটিং করেছে সফরকারীরা। দিন শেষে তাদের সংগ্রহ ৩ উইকেটের বিনিময়ে ৩২৩ রান। তবে পাকিস্তান ভাল খেললেও এরই মধ্যে বিশ্বরেকর্ডের দৌড় গোড়ায় চলে গেছে বাংলাদেশ।

এ ম্যাচে পাকিস্তান যখন আস্তে আস্তে শক্ত অবস্থানে চলে যাচ্ছিল। ঠিক তখন বাংলাদেশ দলের অধিনায়ক একের পর এক বোলার পরিবর্তন করেছেন শুধু একটি উইকেটের আশায়। তবুও তিনি খুব একটা সফল হননি। সবশেষে নবম বলার হিসেবে ওপেনার ইমরুল কায়েসকে দিয়েও বল করিয়েছেন মুশফিক। আর তাতেই বিশ্বরেকর্ড এখন হাতছানি দিয়ে ডাকছে বাংলাদেশকে। আগামিকাল যদি মুশফিক নিজে ও তামিম বল করেন, তাহলেই হয়ে যাবে বিশ্ব রেকর্ড। অর্থ্যাৎ আজকের ম্যাচে এই জন ছাড়া সবাই বল করেছে।

অবশ্য ১১ জন বল করা ঘটনা এর আগেও ঘটেছে। প্রথমবার এই ঘটনা ঘটেছিল ১৮৮৪ সালের আগস্টে। ওভাল টেস্টের প্রথম ইনিংসেই অস্ট্রেলিয়ার বিপক্ষে ১১ জনকে দিয়ে বল করান ইংলিশ অধিনায়ক লর্ড হ্যারিস। মজার ব্যাপার হচ্ছে হ্যারিস দশম বোলার হিসেবে আলফ্রেড লাইটেলটনকে নিয়ে এসেছিলেন। প্রথম ব্যক্তি হিসেবে ইংল্যান্ডের ক্রিকেট আর ফুটবল-দুই দলেই খেলার ইতিহাস গড়া সেই লাইটেলটনই শেষ পর্যন্ত ১২ ওভারে ১৯ রানে ৪ উইকেট নিয়ে সবচেয়ে সফল বোলার!

১১ জন বোলার ব্যবহারের সর্বশেষ ঘটনা ঘটেছে ২০০৫ সালের মে মাসে অ্যান্টিগা টেস্টে। ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার ১১ জনই বল করেন। এর মধ্যে মার্ক বাউচারও গ্লাভস খুলে ১.২ ওভার বোলিং করেন। একটা উইকেটও পান! সেটি ছিল উইকেটকিপার হিসেবে খেলতে নেমে টেস্টে উইকেট পাওয়ার মাত্র দশম এবং এখন পর্যন্ত সর্বশেষ ঘটনা। একই মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০০২ সালে ১১ জন বোলার ব্যবহার করেছিল ভারত।

১১ জন বোলার ব্যবহারের প্রথম ঘটনার কথা জানলেন, তৃতীয় আর চতুর্থ ঘটনাটিও। কিন্তু দ্বিতীয়? সেটি ঘটেছিল ১৯৮০ সালে ফয়সালাবাদ টেস্টে। পাকিস্তানের বিপক্ষে ১১ জন বোলার ব্যবহার করেছিল অস্ট্রেলিয়া, ১১ বোলার ব্যবহারের প্রথম ঘটনার ৯৬ বছর পর!

ফলে বিরল সেই ঘটনার তালিকায় বাংলাদেশের নামটি মুশফিক ঢুকিয়ে দেবেন কি না, সেটিই এখন দেখার। তা ছাড়া মুশফিক উইকেট পেলে ইতিহাসে মাত্র দশম (আগে দশবার ঘটলেও ইংলিশ কিপার বিল স্টোরার দুই ইনিংসে উইকেট নিয়েছেন) উইকেটকিপার হিসেবে টেস্টে উইকেট পাওয়ার কীর্তি গড়বেন।

 

এ জাতীয় আরও খবর

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের মানবাধিকার রক্ষা করতে হবে: জাতিসংঘ বিশেষজ্ঞরা

বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত

ডেকোরেটরকে নিবন্ধন নিতে হবে দক্ষিণ সিটি থেকে

কৃষক লীগকে শহরে আটকে না রেখে গ্রামে নিয়ে যাওয়া ভালো : ওবায়দুল কাদের

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী তিন যুবক নিহত

১৫০ বাংলাদেশিকে ফিরিয়ে ২৮৫ সেনাকে নিয়ে ফিরবে মিয়ানমারের জাহাজ : পররাষ্ট্রমন্ত্রী

‌‘নামাজ পড়ে এসে দেখি দাউ দাউ করে আগুন জ্বলছে’

থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙে ঢুকে গেল বাস, প্রকৌশলী নিহত

শিশু হাসপাতালে আগুনের ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি

৪১ দশমিক ৩ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা

আরও বাড়তে পারে গরম

ভারতে লোকসভা নির্বাচনের ভোট শুরু