বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

২ টাকার ঔষধ আপনি নিয়ে আসলেন না তো ৫০ টাকায়

news-image

অন্যরকম ডেস্ক : আমারা যারা ফার্মেসিতে কাজ করি, তারা জানি, যে কোম্পানীর ঔষধ লিখি, ফার্মেসির বড় স্যার সেটা চেঞ্জ করে নাম সর্বস্ব কোম্পানির ঔষধ দেন।
ধরে নিয়েছিলাম যেহেতু সরকার অনুমোদিত আর MRP একই, তাই মানের দিকেও হয়তো উনিশ আর বিশ।

আরেক অভিজ্ঞতা হল, রোগী এসে বলে, ওমুক প্রফেসর, তমুক স্যারকে দেখাইছি, কিন্তু রোগই ধরতে পারে না। ওষুধে কোন কাজ করে না, ব্যাথাই কমেনা। ভয়ে ভয়ে বড় স্যারদের প্রেসক্রিপসন হাতের নিয়ে বেকুবের মত বসে থাকি, পেইন মেনেজমেন্টে আমি আর কি দিব ?

আজ একজন ফার্মেসি ব্যবসায়ীর সাথে কথা বলছিলাম, তার ব্যবসার লাভ লোকসান নিয়ে। সে বললো, লাভ লোকসান নির্ভর করে অভিজ্ঞতার উপরে।কথা বলতে বলতে বোঝালেন, নতুন ব্যবসায়ীদের লাভ থাকে 10-12% আর পুরাতন দের গড়ে 35-40%।

ছবিতে খেয়াল করলে বিষয়টি স্পষ্ট হয়, Rolac (Renata) প্রতি পাতা কেনা ৮৮ টাকা, বিক্রি ১০০ টাকা। keto Rolac (Bristol pharma) প্রতি পাতা কেনা ৪ টাকা, আর বিক্রি ১০০ টাকা। মনে রাখা জরুরি, ৪ টাকায় যে ঔষধটি বিক্রি করেছে, সে কিন্তু লাভ ছাড়া বিক্রি করে নাই। সুতরাং ইহা কেমন পেইন কমাবে, সহজেই অনুমেয়। এটা গেল গরিব আর অশিক্ষিত মানুষদের ঠকানোর পদ্ধতি।

কিন্তু একজন শিক্ষিত মানুষ, এমনকি একজন ডাক্তারকেও বোকা বানানোর পদ্ধতি দেখার পর থেকে বেশি অসহায় লাগা শুরু করেছে। আপনি যখন দোকানে যেয়ে, prescription দেখিয়ে ৫ টি Rolac চাইবেন, এক সাথে রাখা Rolac আর keto Rolac এর পাতার মধ্য থেকে keto Rolac এমনভাবে কেটে আপনার হাতের দিবে, তখন আপনি আপনার হাতের ঔযধে শুধু লেখা দেখবেন Rolac. তার মানে ২ টাকার ঔষধ আপনি নিয়ে আসলেন ৫০ টাকায়। কিছুদিন পর, আমারই সামনে এসে আমার প্রফেসারের চৌদ্দগোষ্ঠী উদ্ধার করবেন, আর আমি বেকুবের মত চেয়ে থাকবো।

নীতিনির্ধারক স্যারগণ, ডাক্তার গ্রামে থাকে না, এটাই দেশের একমাত্র সমস্যা না, আরোও সমস্যা আছে। সেগুলার দিকেও মাঝে সাঝে খোজ রাইখেন। অবশ্য খোজ না রাখলেই ভাল, এতে পকেট ভারি হয়।

তবে ডিয়ার কলিগ, ভাল জেনে ভাল কোম্পানির ঔষধ লিখছেন, রোগী খাচ্ছে কি, আপনার বাবা মা, কিংবা আপনার সন্তান ?
উত্তর খুজবো কার কাছে ? যে জানে সেইতো অনুমোদন দেয়!
এসবের পরও কি আশাবাদি হতে ইচ্ছে করে ?

এড়িয়ে যাবেন না পোষ্টটা সবাই শেয়ার করুন ***জীবন বাঁচান !