শনিবার, ২১শে মে, ২০২২ খ্রিস্টাব্দ ৭ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

দীর্ঘ ৬ বছর ধরে বন্ধ কসবা উপজেলা পাবলিক লাইব্রেরী ॥ পাঠক সমাজ হতাশ

news-image

মোঃ বাহারুল ইসলাম মোল্লা : দীর্ঘ ৬ বছর ধরে বন্ধ আছে ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলা পাবলিক লাইব্রেরি। ফলে বই ও পেপার পড়া থেকে বঞ্চিত হচ্ছে বিভিন্ন শ্রেণি পেশার পাঠক। এলাকার সুশীল সমাজ দ্রুত পাবলিক লাইব্রেরীটি চালু করার দাবি জানিয়েছেন।
এলাকার লোকজন জানান, সুধী মহলের জ্ঞান চর্চার কথা চিন্তা করে উপজেলা পরিষদের তত্ত্বাবধানে  গত ১৯৮৫ সালের ২৪ অক্টোবর লাইব্রেরিটি প্রতিষ্ঠা করা হয়। প্রতিষ্ঠার পর এলাকার বিভিন্ন শ্রেণী পেশার মানুষের নিয়মিত লাইব্রেরীতে এসে বই ও পত্রিকা পড়তো, কিন্তু ২০০৯ সাল থেকে লাইব্রেরীটি বন্ধ করে দেওয়া হয়। বর্তমানে সুষ্ঠু রক্ষণাবেক্ষনের অভাবে  পাবলিক লাইব্রেরী ভবনটির অবস্থা অত্যন্ত নাজুক। লাইব্রেরীটি দীর্ঘদিন ধরে না খোলার কারনে এর আসবাবপত্র ও মূল্যবান পুস্তকাদি বিনষ্ট হচ্ছে।
পাবলিক লাইব্রেরির নিয়মিত পাঠক, কসবা পুরাতন বাজারের ব্যবসায়ী মোঃ তফসিরুল ইসলাম বলেন, লাইব্রেরীটি ছিল আমার নিত্য দিনের পত্রিকা পাঠের স্থান। তা বন্ধ হয়ে যাওয়ায় সে সুযোগ থেকে আমি বঞ্চিত হচ্ছি।  তিনি বলেন, আমরা চাই উপজেলা প্রশাসন গণ-মানুষের জ্ঞান চর্চার কথা চিন্তা করে জরুরী ভিত্তিতে লাইব্রেরিটি চালু করার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবেন।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ আরিফুল ইসলামের সাথে যোগাযোগ করলে তিনি জানান, উপজেলা পাবলিক লাইব্রেরির জরাজীর্ণ ভবনটি ভেঙ্গে নতুন ভাবে ভবন নির্মাণ করে পুনরায় লাইব্রেরির কার্যক্রম চালু করা হবে।
 

 

 

এ জাতীয় আরও খবর